গজারিয়ায় নির্বাচনী সহিংসতার নেপথ্যে পুলিশের দুর্নীতি!

upzilalogoগজারিয়ায় নির্বাচনী সহিংসতার মূলেই ছিল পুলিশের দায়িত্ব অবহেলা, অনিয়ম দুর্নীতি। বিশেষ করে গজারিয়া থানার ওসি মামুন-উর-রশীদ ও পুলিশ সুপার হাবিবুর রহমানের নাম আসছে সর্বাগ্রে। আর তাই নির্বাচন কমিশনের র নির্দেশনা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী গজারিয়া থানার ওসি মামুন-উর-রশীদকে প্রত্যাহার এবং পুলিশ সুপার মো হাবিবুর রহমান ৭ দিনের ছুটিতে পাঠানো হয়েছে।

এর পর এসব অনিয়ম ও দুর্নীতির নানা চিত্র উঠে আসছে। এসব বিষয়ে একটি গোয়েন্দা সংস্থাও তথ্যউপাত্ত সংগ্রহ করছে। সংস্থাটির সূত্রে জানা গেছে-গজারিয়ার নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী এবং বিএনপি ও আওয়ামী লীগের দু’বিদ্রোহী প্রার্থীসহ তিন প্রার্থীর কাছ থেকে পুলিশের এই দু’কর্মকর্তা বড় অঙ্কের উৎকোচ গ্রহণ করেন। এসব কারণেই পুলিশের দায়িত্ব পালন ছিল লাগাম ছাড়া। তিন প্রার্থীকেই খুশি করতে গিয়ে পুলিশের ভূমিকা ছিল লেজেগোবরে অবস্থায়।

অনেক ক্ষেত্রে রির্টানিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার এবং দায়িত্বরত ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা পর্যন্ত পালন করেনি। এমনকি নির্বাচনের আগের দিন ২২ মার্চ নির্বাচনী সরঞ্জামাদি বিতরণের সময় পুলিশের এক এএসআই সহকারী রিটার্নিং অফিসারকে শারীরিকভাবে লাঞ্ছিত করে।

এই ঘটনায় বিতর্কিত এই ওসি ও এসপির ভূমিকাও ছিল রহস্যজনক। ওই পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পরিবর্তে তাকে রক্ষায় মরিয়া হয়ে উঠে। পরে ডিআইজি ঢাকা রেঞ্জ বিষয়টি অবগত হওয়ার পর তাঁর নির্দেশে এএসআই এমদাদুল হককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। ঘটনার দিনই এই বিষয়ে গজারিয়া থানায় এজাহার দাখিল করা হলেও অদ্যাবধি মামলাটি গ্রহণ করা হয়নি। এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২৭ মার্চের এক পত্রে মামলাটি গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু তা কার্যকর হয়নি।

বাধ্যতামূলক ছুটিতে যাওয়া পুলিশ সুপারের ফেসবুকে একটি স্ট্যাটাস নিয়েও নানা আলোচনা সমালোচনা হচ্ছে- তিনি দুটিতে যাওয়ার পর শুক্রবার রাত ১টার পর লিখেছেন- ‘বহু দিন পরে খুন, ধর্ষণ, ডাকাতি, দলীয় অফিসে আগুন লাগানো ইত্যাদি সংবাদ থেকে দূরে গিয়ে অনেকটা নিশ্চিন্তে দিন কাটাচ্ছি…।’ গোয়েন্দা সংস্থাটির কাছে এই তথ্যও এসছে-এই পুলিশ সুপার নিজেকে ছাত্রলীগের নেতা দাবি করে নানা সুযোগ সুবিধা গ্রহণ করলেও তিনি মুন্সীগঞ্জের পুলিশ সুপারের দায়িত্ব পালন করে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবসে ২টির একটিতেও অংশ নেননি।

এমনকি সর্বশেষ ১৭ মার্চ জাতীয় শিশু দিবস এবং বঙ্গবন্ধুর জন্ম দিনেও আসেননি। গত ২৬ মার্চ জাতীয় দিবস ও স্বাধীনতা দিবসে দুপুরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও সন্ধ্যার মূল আলোচনায় অংশ নেননি। এছাড়া আইনশৃঙ্খলা কমিটি ও নাশকতা প্রতিরোধ কমিটির সভাসহ জেলার সরকারী অনেক গুরুত্বপূর্ণ সভায় থাকছেন অনুপস্থিত। সংস্থাটি জানিয়েছে-তাদের কাছে তথ্য রয়েছে এই এসপির শ্যালক সাইদুর রহমানসহ পুলিশের দু’কর্মকর্তা মাধ্যমে উৎকোচের বিনিময়ে পুলিশের বদলি ও পদোন্নতি কার্যক্রম পরিচালিত হয়। এসব কারণে পুলিশের মধ্যেও রয়েছে অসন্তোষ। গজারিয়ায় নির্বাচনের দিন বালুয়াকান্দি ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি শামসুদ্দিন প্রধান খুন হওয়ার ঘটনায় এক প্রার্থীকে মামলা থেকে বাদ দিতে ওসি ৫০ লাখ টাকা গ্রহণ করেন।

জনকন্ঠ

Leave a Reply