মহানগরে বিকল্পহীন খোকা, জনপ্রিয় সোহেল

‘শেষ হইয়াও হইলো না শেষ’- এটি বিএনপির ঢাকা মহানগর কমিটির গত কয়েকমাসের বাস্তবতা। সংগঠনের বড় দুই পদে নানা জুটির খবর ছড়ালেও কোনোটিই টেকেনি বেশিদিন। তবে আপাতত খোকা-সোহেল জুটির নামই উচ্চারণ করছে দলের একাধিক নির্ভরযোগ্য সূত্র।

এদিকে কমিটি নিয়ে নানামূখী খবরের কারণে তৈরি হওয়া নানা জুটির বিষয়টি ‘মিডিয়ার সৃষ্টি’ বলছেন বিএনপির সিনিয়র নেতারা।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বাংলানিউজকে বলেন, বিএনপির অন্যতম গুরুত্বপূর্ণ সংগঠনের একটি হল ঢাকা মহানগর। এর কমিটি চূড়ান্ত করা মুখের কথা নয়। দলের সিনিয়র নেতাদের কেউ কেউ জেলে, কেউ আবার অসুস্থ। সর্বোচ্চ পর্যায়ের বৈঠক না করে বা নেতাদের সঙ্গে কোনরকম আলোচনা না করে চেয়ারপারসন খালেদা জিয়া হুট করে কাউকে এই সংগঠনের দায়িত্বে বসিয়ে দেবেন না।

গয়েশ্বর বলেন, মূল কথা হল, কমিটি চূড়ান্তের কোনো খবর নীতি নির্ধারণী পর্যায়ে এখনো আসেনি। সবার পরামর্শ নিয়েই সংগঠনের জন্য যোগ্য নেতৃত্ব আনবেন খালেদা জিয়া। এর জন্য কিছুটা সময়তো লাগবেই। কিন্তু সেই সুযোগে দলের বিভিন্ন নেতা মিডিয়াকে একেকটা তথ্য দিচ্ছেন, তার ভিত্তিতে নানা নিউজ হচ্ছে। বিভিন্ন জুটির কথা পড়ি বিভিন্ন পত্রিকায়।

তবে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের একটি সভায় অবশ্য খোকাকে ইঙ্গিত করে সমালোচনায় গয়েশ্বর চন্দ্র বলেন, জয়েন্ট ভেঞ্চারে ব্যবসা হয়, রাজনীতি হয় না।

খালেদা জিয়া যেন তৃণমূলের চাহিদা পূরণ ও আন্দোলনে সক্ষমদের দিয়েই মহানগর কমিটি সাজান- সেই আহবানও জানান গয়েশ্বর।

দলের অপর একজন সিনিয়র নেতা জানান, আহবায়ক পদে সংগঠনের বর্তমান আহবায়ক সাদেক হোসেন খোকার বিকল্প পাওয়া যায়নি। সদস্য সচিব পদে জনপ্রিয়তার দৌঁড়ে সবচে বেশি উচ্চারিত নাম স্বেচ্ছাসেবকদলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলের। সবদিক বিবেচনায় তাদের রেখে কমিটি ঘোষণার আয়োজন চলছে।

কয়েক মাস ধরে কমিটি নিয়ে নানা গুজব-গুঞ্জন জোরেসোরেই চলছে। এ সময়টিতে খোকা-সোহেল, হান্নান-সাঈদ, মিন্টু-সোহেল, রফিক-আমান, গয়েশ্বর-সালাহউদ্দিন, রফিক-আলালকে জুটি করে নানা খবর বাতাসে ভেসেছে। কিন্তু কোনো খবরই বেশিদিন স্থায়ী হয়নি।

বিএনপির নাম প্রকাশে অনিচ্ছুক এক যুগ্ম-মহাসচিব বাংলানিউজের সঙ্গে আলাপে বর্তমানে আলোচিত খোকা-সোহেল জুটির পক্ষে কয়েকটি যুক্তিও তুলে ধরেন।

তিনি বলেন, খোকার বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। তাই তাকে বাদ দেওয়ার চিন্তা করা হয়েছিল। এরপর স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, রফিকুল ইসলাম মিয়া, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুকে আহ্বায়ক হওয়ার প্রস্তাবও দেওয়া হয়। কিন্তু তাদের প্রত্যেকেই দায়িত্ব নিতে অনীহা প্রকাশ করেন।

এর পেছনে সংগঠনে লেগে থাকা কোন্দলই দায়ী বলে উল্লেখ করেন এই নেতা।

তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে আব্বাস-খোকা বাহিনীর কোন্দল সংগঠনটিকে অস্থিরতায় ঠেলে দিয়েছে। কেউই তাই দায়িত্ব নিতে আগ্রহী হচ্ছেন না।

গুরুত্বপূর্ণ এই সংগঠনের সাফল্য ও ব্যর্থতা উভয়ই অনেক বেশি দৃষ্টিগোচর হয় বলেই সবার দুঃশ্চিন্তা এত বেশি’- বলেন এই যুগ্ম-মহাসচিব।

ভিন্ন সূত্র জানায়, স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহকে দায়িত্বে রাখার বিষয়টি চূড়ান্ত হয়। কিন্তু পত্র-পত্রিকায় খবরটি প্রচারিত হলেই নেতাকর্মীরা আপত্তি জানাতে শুরু করেন।

যুগ্ম-মহাসচিব বলেন, রাজধানীর তৃণমূল সামলাতে এই নেতা হিমশিম খাবেন এবং তাতে সংগঠন ‘ডুবে যাবে’ আশঙ্কায় তৃণমূলের সঙ্গে একই আপত্তি তোলেন মাঝারি পর্যায়ের কিছু নেতাও। শেষ পর্যন্ত আপত্তির হালেই পানি জুটে গেল, বাদ পড়লেন হান্নান।

অন্যদিকে পদে অনীহা প্রকাশ করলেও খোকার আচরণ হয়ে পড়ে বিপরীতমূখী। সংগঠনে তিনি কার্যক্রম বাড়িয়ে দেন। ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের বাড়িতে যেতে থাকেন, খোঁজ-খবর নেওয়ার পাশাপাশি তাদের সহযোগিতা দিয়ে আস্থা বাড়ানোর চেষ্টা করেন।

খবর গোপন থাকে না, খালেদা জিয়ার কাছে সেগুলো পৌঁছাতে থাকেন খোকারই কয়েকজন অনুরাগী নেতাকর্মী।

সোহেলের শক্তি তৃণমূল

সংগঠনের তৃণমূলের নেতাকর্মীরা সোহেলের মতোই যোগ্য নেতাকে সদস্য সচিব পদে দেখতে চান বলে বারবার উচ্চারণ করছেন।

মোহাম্মদপুর থানা- বিএনপি’র এক নেতা বলেন, স্বেচ্ছাসেবক দলকে আগে কে চিনতো? আজ সেই সংগঠন কত শক্তিশালী! এর পেছনে সবচেয়ে বেশি অবদান সোহেলের। তিনি নেতাকর্মীদের সঙ্গে সবসময় যোগাযোগ রাখেন, পরামর্শ ও নির্দেশনা দেন। তার মতো নেতৃত্বই ঢাকা মহানগরের জন্য এখন দরকার।

দলীয়সূত্র জানায়, যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমানের জনপ্রিয়তা অনেকের চেয়ে বেশি। কিন্তু তিনি এ পদে আগ্রহী ছিলেন না।

অন্যদিকে যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের বিষয়ে অনেকের আপত্তি ছিল। নগর বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ, সাবেক ওয়ার্ড কমিশনার আবু সাঈদ খান খোকনকে নিয়ে দো-মনা ভাব দেখান কেউ কেউ। তাই তাদের বিষয়টিতে অগ্রগতি আসেনি।

জনপ্রিয়তার পাশাপাশি এসব দিক বিবেচনায় এভাবেই এগিয়ে যান সোহেল।

স্বেচ্ছাসেবক দলে সোহেলের সঙ্গে ঘনিষ্ট এক নেতা বাংলানিউজকে বলেন, মহানগর কমিটিতে তিনি(সোহেল) আছেন বলে শুনেছি, তার কাছে জানতেও চেয়েছি। তিনি বলেছেন, নেত্রী(খালেদা জিয়া) আমাকে (সোহেল) যেখানে যোগ্য মনে করবেন, সেখানেই দেবেন। এটা নিয়ে আমার বলার কিছু নাই।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply