গজারিয়ায় পুনর্ভোট গ্রহণে দ্বিগুণ নিরাপত্তা ব্যবস্থা

upzilalogoগজারিয়া পুনর্ভোট গ্রহণে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৯ এপ্রিল ভোটের দিন এসব কেন্দ্রে দ্বিগুণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হচ্ছে।

বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি, র‌্যাব ও পুলিশের শীর্ষ কর্মকর্তা বরাবর চিঠি দিয়েছে কমিশন। পাশাপাশি সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের সুষ্ঠুভাবে ভোট গ্রহণের সার্বিক প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে ইসির দায়িত্বশীল কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এবার যাতে সহিংসতার পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য আগাম প্রস্তুতি নিচ্ছে কমিশন।

জানা গেছে, মুন্সীগঞ্জের গজারিয়ার ৯টি কেন্দ্রে ২৩ মার্চ সহিংসতার কারণে স্থগিত করা হয়। সহিংসতার আশঙ্কায় এরই মধ্যে সব কেন্দ্রকেই বেশি ঝুঁকিপূর্ণ বিবেচনা করে দ্বিগুণ ফোর্স মোতায়েন করা হচ্ছে। পাশপাশি উপজেলার মধ্যে কর্মকর্তারা নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছেন কিনা, তা-ও সতর্কভাবে পর্যবেক্ষণ করছে ইসি। এরই মধ্যে নানা অভিযোগে গজারিয়ার এসপি এবং ওসিকে প্রত্যাহার করা হয়েছে।

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার স্থগিত ৯ কেন্দ্রের জন্য নিরাপত্তা ব্যবস্থা দ্বিগুণ করতে সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীকে চিঠি দিয়েছে ইসি। চিঠিতে, ৯ এপ্রিল এসব স্থগিত কেন্দ্রে সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ উপজেলায় ভোট গ্রহণের দিন সহিংসতায় একজন নিহত হয়েছেন।

এছাড়া পুলিশের এএসআই এমদাদের কাছে শারীরিকভাবে লাঞ্ছিত হন মুন্সীগঞ্জের টিএনও ও সহকারী রিটার্নিং অফিসার ড. এটিএম মাহাবুবুল করীম। এ ঘটনা ও দায়িত্বে অবহেলার কারণে গজারিয়া উপজেলার ওসিকে প্রত্যাহার করে ইসি।

গজারিয়া উপজেলার স্থগিত কেন্দ্রগুলো হচ্ছে বালুয়াকান্দি আবদুল গাফফার স্কুল অ্যান্ড কলেজ, ২৫ পুরাচক বাউনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৮ আলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২০নং কৈক্ষারপার সরকারি প্রাথমিক বিদ্যালয়, লক্ষীপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাজীপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, গজারিয়া পাইলট উচ্চ বিদ্যালয় ও বাঘাইকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী রেফায়েতউল্লাহ খান তোতা আওয়ামী বিদ্রোহী প্রার্থী আমিরুল ইসলামের চেয়ে প্রায় ১২ হাজার ভোটে এগিয়ে রয়েছেন।

বার্তা২৪

Leave a Reply