গজারিয়ার গ্রাম ২০ দিন ধরে জনশূন্য, স্কুল ও মসজিদ বন্ধ

নির্বাচনোত্তর সহিংসতা
গজারিয়ায় নির্বাচনপরবর্তী সহিংসতায় বাউশিয়া ইউনিয়নের ফরাজিকান্দি গ্রাম ২০ দিন ধরে প্রায় জনশূন্য। এখনও থেমে থেমে চলছে ভাংচুর ও লুটপাট। গ্রামের দু’টি বিদ্যালয় ও দু’টি জামে মসজিদ নির্বাচনের পরদিন থেকে বন্ধ রয়েছে। বিদ্যালয়ে কোন শিক্ষক-শিক্ষার্থী এবং মসজিদে ইমাম ও মুসল্লিরা ভয়ে আসছে না। গজারিয়া কলিমুল্লাহ কলেজের শিক্ষার্থী ফরাজিকান্দি গ্রামের বাসিন্দা ১৭ পরীক্ষার্থী চলতি এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি। এই গ্রামে প্রায় ৩ হাজার লোক বাস করে।

গত ২৩ মার্চ গজারিয়া উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে পরদিন ২৪ মার্চ ফরাজিকান্দি ও মধ্যেরকান্দি গ্রামের মধ্যে সংঘর্ষের সময় আহত মধ্যেরকান্দি গ্রামের বাসিন্দা ছাত্রলীগ নেতা মাহাবুব আলম জোটন নামের বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্র চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এর পরই মধ্যেরকান্দি গ্রামের উত্তেজিত লোকজন ফরাজিকান্দি গ্রামে হামলা চালায়। এর পর থেকে ফরাজিকান্দি গ্রামটি প্রায় জনশূন্য হয়ে পড়ে। কয়েক বৃদ্ধ নারী ছাড়া গ্রামটিতে কোন বাসিন্দাই নেই। গ্রামটিতে যেন ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। প্রায় প্রতিদিনই সন্ত্রাসীরা লুটপাট চালাচ্ছে। গত ৯ এপ্রিল গজারিয়ায় সহিংসতায় স্থগিতকৃত ৯টি কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণ হয়। তার পরও থেমে নেই সহিংসতা। ১০ এপ্রিল ইসমানিরচর গ্রামে বিজয়ী পক্ষের হামলায় পরাজিত প্রার্থীর সমর্থকদের ১৪ ঘর ভাংচুর, লুটপাট, গুলি হয়েছে। আতঙ্ক উৎকণ্ঠায় রয়েছে গ্রামের সাধারণ মানুষ।

সন্ত্রাসীদের হামলার ভয়ে বাসিন্দারা গ্রামে আসতে পারছে না। গ্রামের অধিকাংশ মানুষ অন্যত্র আশ্রয় নিয়েছে। প্রধান সড়কে মাঝে মাঝে টহল দিলেও গ্রামের ভেতরে পুলিশ না আসায় সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে গ্রামটি।

ফরাজিকান্দি গ্রামের শহীদ নজরুল উচ্চ বিদ্যালয় ও শিশুদের জন্য ফরাজিকান্দি সমাজ কল্যাণ বিদ্যালয় এখন তালাবদ্ধ। সন্ত্রাসীদের ভয়ে প্রায় জনশূন্য গ্রামের বিদ্যালয় দুটিতে কোন শিক্ষার্থী বা শিক্ষক নেই। নির্বাচনের একদিন পর থেকে এই বিদ্যালয় দুটি বন্ধ রয়েছে। গ্রামে দুটি মসজিদ রয়েছে। মসজিদের ভবন দুটিতে মুসল্লি নেই। জোহরের নামাজের সময় ইমামকেও খুঁজে পাওয়া যায়নি। মসজিদ দুটিতেও নির্বাচনের একদিন পর থেকে আজান দেয়া ও নামাজ পড়া বন্ধ রয়েছে। গ্রামবাসীর প্রশ্ন কতদিন আর এভাবে চলবে ? তাদের দেখার কী কেউ নেই।

জনকন্ঠ

Leave a Reply