একনেকে ২৫৯০ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় দুই হাজার পাঁচশ’ ৯০ কোটি টাকার চারটি প্রকল্প পাস হয়েছে। এর মধ্যে সরকারি তহবিলের ৬৩৬ কোটি, বৈদেশিক সহায়তা থেকে এক হাজার ৭৪৬ কোটি ও সংস্থার নিজস্ব তহবিল থেকে ২০৭ কোটি টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এবং পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘স্কিল ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় দুই লাখ ৬০ হাজার জনগোষ্ঠীকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা হবে।’

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে-ইনহ্যান্সমেন্ট অব ক্যাপাসিটি অব গ্রিড সাবস্টেশন অ্যান্ড ট্রান্সমিশন লাইন ফর রুরাল ইলেকট্রিফিকেশন। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে এক হাজার ৩৩২ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক দেবে ৯১২ কোটি, সরকারি তহবিল থেকে আসবে ২১২ কোটি টাকা ও পাওয়ার গ্রিড কোম্পানি থেকে আসবে ২০৭ কোটি টাকা।

স্কিল ফর ইমপ্লয়মেন্ট ইনভেসমেন্ট প্রোগ্রাম (ফেজ-২) প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে এক হাজার ৫০ কোটি ৫৬ লাখ। এ প্রকল্পে সরকারি তহবিল থেকে ২১৬ কোটি ও বৈদেশিক সহায়তা থেকে ৮৩৪ কোটি টাকা আসবে।

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্প (সংশোধিত)। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮৮ কোটি টাকা। সদর দফতরসহ জেলা কার্যালয় স্থাপনের মাধ্যমে শিক্ষা প্রকৌশল অধিদফতর শক্তিশালীকরণ প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৭৬ কোটি টাকা।

সূত্র জানায়, দেশের উৎপাদিত বিদ্যুৎ গ্রামীণ পর্যায়ে ভোক্তাদের কাছে পৌঁছে দিতে ‘ইনহ্যান্সম্যান্ট অব ক্যাপাসিটি অব গ্রিড সাবস্টেশন অ্যান্ড ট্রান্সমিশন লাইন ফর রুরাল ইলেক্টিফিকেশন’নামে প্রকল্পে ব্যয় হবে এক হাজার ৩৩২ কোটি টাকা। যার মধ্যে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান এএফডি ৯১২ কোটি টাকার সহায়তা দিচ্ছে। এছাড়া বিদ্যুৎ বিভাগের সংস্থা পিজিসিবি দেবে ২০৭ কোটি টাকা আর সরকারের নিজস্ব তহবিল থেকে ২১২ কোটি টাকা ব্যয় করা হবে। এ প্রকল্পের মাধ্যমে দেশের পাঁচটি বিভাগের ১৯টি জেলায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সঞ্চালন করা হবে। এর মধ্যে কয়েকটি উপজেলাও রয়েছে। এগুলো হল-ঢাকা জেলার কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও হাসনাবাদ। নারায়ণগঞ্জ জেলার হরিপুর, রূপপুর ও সোনারগাঁও। নরসিংদী জেলার সদর ও পলাশ (ঘোড়াশাল) এবং মুন্সিগঞ্জের শ্রীনগর। চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ, কুমিল্লা সদর, দাউদকান্দি ও চৌদ্দগ্রাম, ফেনীর সদর উপজেলা। খুলনা বিভাগের ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল সদর উপজেলা। রাজশাহী বিভাগের বগুড়ার শেরপুর, সিরাজগঞ্জ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা। রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও সদর, লালমনিরহাটের সদর ও গাইবান্ধার পলাশবাড়ি উপজেলায় এ অর্থ ব্যয় করা হবে।

ঢাকাটাইমস

Leave a Reply