‘গুম-খুনের মূলে অগণতান্ত্রিক সরকার’

bcদেশে চলমান অপহরণ-গুম ও বিচারবহির্ভূত হত্যার জন্য বিতর্কিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা অগণতান্ত্রিক সরকারই দায়ী বলে মনে করেন বিকল্পধারার সভাপতি ডা. বদরুদ্দৌজা চৌধুরী। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আইনজীবীদের প্রতিকী অনশনে সংহতি জানিয়ে তিনি ওই মন্তব্য করেন।

সাবেক এ রাষ্ট্রপতি বলেন, দেশে গণতন্ত্র নেই বলেই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে। জনগণের কাছে সরকারের কোনো দায় না থাকাই এর মূল কারণ। এ সময় চলমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য দেশে সব দলের অংশগ্রহণে একটি নিরপেক্ষ ও গণতান্ত্রিক নির্বাচনের দাবি জানান তিনি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত ওই প্রতীকী অনশনে অংশ নিয়ে সংগঠনের সভাপতি ও বার কাউন্সিলের সহ-সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেন, এই অবৈধ সরকারের কাছে জনগণের জীবন ও সম্পদ নিরাপদ নয়। সুতরাং এই অবৈধ সরকারের পতনের জন্য আইনজীবীদের ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নামতে হবে। এ সময় আইনজীবী চন্দন কুমার সরকারকে অপহরণ ও হত্যার প্রতিবাদ জানিয়ে বিচারের দাবিতে সপ্তাহব্যাপী নতুন কর্মসূচি ঘোষণা করেন তিনি।

এসব কর্মসূচির মধ্যে বিক্ষোভ, মানববন্ধন, মৌন মিছিল ও প্রতিকী অনশন রয়েছে।

কর্মসূচিতে সংহতি জানিয়ে অন্যান্যের মধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জয়নুল আবেদীন, বর্তমান সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল বক্তব্য রাখেন।

এছাড়া অন্যান্যের মধ্যে ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী, ব্যারিস্টার গোলাম নবী, এডভোকেট মির্জা আল মাহমুদ, এডভোকেট মো. সিদ্দিক উল্লাহ মিয়া ও জে আর খাঁন রবিন বক্তব্য রাখেন।

শীর্ষ নিউজ

Leave a Reply