আগামীকাল শহীদ মধু দার ৪৩তম মৃত্যুবার্ষিকী

maduDaশহীদ মধুসূদন দে (মধুদা)-এর ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামি শনিবার সকাল ১০টায় মধুর ক্যান্টিন চত্বরে এক স্মরণসভা অনুষ্ঠিত হবে। মধুদার ৪৩তম মৃত্যুবার্ষিকী আয়োজন পরিষদের উদ্যোগে এই স্মরণ সভা করা হবে।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সভাপতিত্ব করবেন। এছাড়া সভায় স্মৃতিচারণ করবেন সাবেক ছাত্র নেতৃবৃন্দ।

মধুদার মৃত্যুবার্ষিকীতে এ রকম একটি মহতী আয়োজনকে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা স্বাগত জানিয়েছে। অনেকেই মধুদার প্রতি এই শ্রদ্ধাঞ্জলিকে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের একটি অংশ হিসেবে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে।
maduDa
মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যে কয়জন ব্যক্তি আন্দোলন সংগ্রাম করেছিলেন তাদের মধ্যে মধুদা অন্যতম। তিনি প্রকাশ্যে আন্দোলনে যোগ না দিলেও মনে প্রাণে ছিলেন একজন খাঁটি বাঙালী।

শহীদ হওয়ার পরে তার নামেই এই ক্যান্টিনের নামকরণ করা হয়। বর্তমানে ক্যান্টিনের দেখা-শোনা করছেন তারই পুত্র অরুণ কুমার দে।

স্মরণসভার বিষয়ে তিনি বলেন, কয়েক বছর বিরতি দিয়ে এবার এ স্মরণসভা অনুষ্ঠিত হচ্ছে। আশা করি সবার উপস্থিতিতে স্মরণসভা শান্তিুপূর্ণ ভাবে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, শহীদ মধুদা ও তাঁর পরিবারের সদস্যগণ ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাক হানাদার বাহিনীর গুলিতে নির্মমভাবে শাহাদৎ বরণ করেন।

অর্থসূচক

Leave a Reply