পদ্মাসেতুর সংযোগ সড়ক নির্মাণে বালু তোলার ক্ষেত্রে অনিয়ম

padma2পদ্মাসেতুর সংযোগ সড়ক নির্মাণে বালু তোলার ক্ষেত্রে অনিয়মের অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। নির্দিষ্ট এলাকার বদলে ঠিকাদারি প্রতিষ্ঠান বালু তুলছে সেতুর কাছেই নদী তীর থেকে। এতে নদী তীরে ভাঙনের আশঙ্কা তৈরি হয়েছে।

দেশের সবচেয়ে বড় সেতু প্রকল্পের জন্য নদী শাসন করতে হবে যে এলাকায়, এটি পড়েছে সেখানেই। কদিন পর যেখানে টাকা খরচ করে দিতে হবে বাধ সেখানে এখন এভাবে বালু তোলায় তৈরি হয়েছে প্রশ্ন।

শরীয়তপুরের জারিরা থেকে মাদারীপুরের পাচচর পর্যন্ত সাড়ে দশ কিলোমিটার সংযোগ সড়কে ব্যবহার করা হচ্ছে এই বালু। বালু তুলতে নির্দিষ্ট জায়গা ঠিক করে দিয়েছে সরকার। এ জন্য বরাদ্দ আছে ৬০ কোটি টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান আব্দুল মোনেম লিমিটেড এবং এইচ সি এম নামে ঠিকাদারী প্রতিষ্ঠান কদিন নির্দিষ্ট জায়গাগুলো থেকে বালু তুললেও এখন খরচ বাঁচাতে তুলছে সেতুর কনস্ট্রাকশন ইয়ার্ডের কাছে নদী তীর থেকে।

খোঁজাখুঁজির পর দেখা মিললো এক ড্রেজার মালিকের। তার দাবি, সরকারি নির্দেশেই এই কাজ করছেন মনির হোসেন। তবে এই অনিয়মের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তাই কিছু বলতে রাজি নন। কেবল জানিয়েছেন, কী কী কাজ করবেন তারা।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, বালু তুলতে অন্য ঠিদাকারি প্রতিষ্ঠানকে সাব কনট্রাক্ট দিয়েছে মূল ঠিকাদারি প্রতিষ্ঠান। এই বালু নিয়ে কোনো তদারকি নেই তাদের।

ইন্ডিপেন্ডেন্ট টিভি

Leave a Reply