চায়না মেজর ব্রিজের তিন আবদার

padma1পদ্মা সেতু নির্মাণে একমাত্র দরদাতা প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি সরকারের তিনটি আবদার করেছে। দেশের প্রচলিত আইনের বাইরে গিয়ে তিনটি বিশেষ সুযোগ চেয়েছে চীনের এ ঠিকাদার প্রতিষ্ঠান। সেতু কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে।

আবদারগুলো হচ্ছে-আমদানি করা পণ্যের শুল্কায়ন বন্দরের পরিবর্তে মাওয়া ঘাটে সম্পন্ন করা, বিনা শুল্কে সিমেন্ট ও রড আমদানি এবং ব্যাংক গ্যারান্টির বিশেষ ব্যবস্থা করা।

সোমবার সেতু কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এসব সুযোগ-সুবিধা চায় তারা। কার্যাদেশ দেওয়ার আগে খুঁটিনাটি বিভিন্ন বিষয় পর্যালোচনার উদ্দেশ্যে এ বৈঠকের আয়োজন করা হয়। রাজধানীর মহাখালীতে সেতু ভবনে অনুষ্ঠিত সভায় পদ্মা সেতুর স্থানীয় ও বিদেশি পর্যটকরা উপস্থিত ছিলেন। ব্যাংক গ্যারান্টি ছাড়া বাকি দুটি দাবি একরকম নাকচ করে দেওয়া হয় বৈঠকে।

সূত্র জানিয়েছে, বৈঠকে চায়না মেজর ব্রিজ জানায় তারা সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি দুটি জাহাজে করে বাংলাদেশে নিয়ে আসবে। এসব পণ্যের শুল্কায়ন তারা কোনো বন্দরে করতে চান না। কারণ তাতে বাড়তি হাঙ্গামা হবে। তার পরিবর্তে সরাসরি সেতুর নির্মাণ সাইট মাওয়া এলাকায় এসব যন্ত্রপাতির শুল্কায়নে আগ্রহী তারা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস বিভাগ যেন মাওয়ায় এ প্রক্রিয়া সম্পন্ন করে।

চায়না মেজরের দ্বিতীয় আব্দার ছিল শুল্কমুক্ত সুবিধায় সেতুর জন্য চিন থেকে সিমেন্ট ও রড আমদানি করা। তাদের যুক্তি, চীন থেকে নির্মাণ উপকরণ আমদানি করা হলে ব্যয় সাশ্রয় হবে। তাছাড়া স্থানীয় কোম্পানিগুলো বিপুল পরিমাণ সিমেন্ট ও রড ঠিকমতো সরবরাহ করতে পারবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে।

সেতু বিভাগের পক্ষ থেকে বলা হয়, চাইলে চায়না মেজর চিন থেকে সিমেন্ট ও রড আমদানি করতে পারে। এ ব্যাপারে তাদের আপত্তি নেই। তবে তারা চান এসব নির্মাণ উপকরণ স্থানীয়ভাবেই সংগ্রহ করা হোক। স্থানীয় কোম্পানিগুলোর সক্ষমতা রয়েছে চাহিদামাফিক রড ও সিমেন্ট সরবরাহ করার। তাছাড়া সিমেন্ট ও রড আমদানিতে শুল্কমুক্ত সুবিধা দেওয়ার কোনো সুযোগ নেই।

ব্যাংক গ্যারান্টি সম্পর্কে চায়না মেজর বিশেষ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানায়। ১২ হাজার কোটি টাকার এ সেতুর জন্য ১০ শতাংশ জামানত দিতে হবে নির্মাতা প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজকে। এ হিসেবে ১ হাজার ২০০ কোটি টাকার গ্যারান্টি প্রয়োজন। কিন্তু স্থানীয় কোনো ব্যাংকের পক্ষে এককভাবে তা দেওয়া সম্ভব নয়।

সেতু বিভাগের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়, তারা বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানাবেন যাতে কয়েকটি ব্যাংক মিলে যৌথভাবে গ্যারান্টি দিতে পারে।

উল্লেখ, পদ্মা সেতুর মূল কাঠামো নির্মাণে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। কিন্তু দরপ্রস্তাবের ক্ষেত্রে কেবল চায়না ব্রিজই সাড়া দেয়। তারা নির্ধারিত সময়ে আর্থিক প্রস্তাব জমা দেয়। বাকী দুটি প্রতিষ্ঠান সময় বাড়ানোর আবেদন জানালে সেতু কর্তৃপক্ষ তা নাকচ করে দেয়।

গত সপ্তাহে ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে চায়না ব্রিজের প্রস্তাব অনুমোদন করা হয়। এর পরিপ্রক্ষিতেই খুঁটিনাটি বিভিন্ন বিষয় চূড়ান্ত করতে ঠিকাদার প্রতিষ্ঠানটির সঙ্গে বৈঠকে বসে সেতু বিভাগ।

জানা গেছে, চায়না মেজর ব্রিজ যেসব সুবিধা চেয়েছে তা সেতুর টেন্ডার ডকুমেন্টে ছিল না। তাই তাদেরকে এ বাড়তি সুবিধা দেওয়ার সুযোগ নেই।

সেতু কর্তৃপক্ষের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, একমাত্র প্রতিষ্ঠান হিসেবে আর্থিক প্রস্তাব জমা দেওয়ায় দরকষাকষি করে বাড়তি সুবিধা নেওয়ার চেষ্টা করছে চায়না ব্রিজ। তবে তাদেরকে কোনো বাড়তি সুবিধা দেওয়া হবে না। তারা টেন্ডার ডকুমেন্ট পড়ে ও বিশ্লেষণ করেই দর প্রস্তাব করেছে। আর সে মোতাবেকই তারা কাজ করবেন বলে তারা আশা করছেন।

অর্থসূচক

Leave a Reply