পুলিশকে ঘুষ দিয়ে চলছে মাওয়া রুটে স্পিডবোট

mawaমোঃ রুবেল ইসলাম: দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার ঢাকা মাওয়া মহাসড়কের মাওয়াঘাটে নিষেধাজ্ঞা অমান্য করে মুন্সীগঞ্জের মাওয়া থেকে মাদারীপুর কাওড়াকান্দি নৌ রুটে রাতের বেলায় চলছে দিব্বি স্পিডবোট। এতে প্রায়ই দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে মানুষ। কিন্তু এ ঘটনায় স্থানীয় সংবাদকর্মীরা সংবাদ সংগ্রহ করতে গেলে তাদের লাঞ্চিত ও অকথ্য ভাষায় গালিগালাজ করেছে বলে জানা গেছে। মাওয়া ঘাটের কনস্টেবল মারুফ যাত্রীদের এই ঝুঁকিকে গুরুত্ব দিচ্ছে না প্রশাসন।

বরং মাওয়া ঘাটে ফাড়ী পুলিশকে ঘুষ দিয়েই রাতে চলে এসব নৌযান।তখন রাত ১০টা। এই সময়ে চলার কথা কেবল ফেরি। কিন্তু দিব্বি চলছে স্পিডবোট এবং লঞ্চ। বাধা দিচ্ছে না কেউ।রাতে এভাবে চলাচলের ঝুঁকি অজানা নয় যাত্রীদের। কিন্তু গুুুরুত্ব দিচ্ছে না তারা, যদিও এভাবে চলতে গিয়ে স্বজন হারানোর বেদনা আছে এদেরো।–বাতি নেই স্পিডবোটে, অন্ধকারে একটি অন্যটির সঙ্গে কিংবা ফেরির ও লঞ্চের সঙ্গে সংঘর্ষ হয় প্রায়ই। আর এতে মৃত্যু অবধারিত।

স্রোতের কারণে মরদেহও পাওয়া যায় না। চব্বিশে মার্চ পদ্মার মাঝ নদী হাজরা পয়েন্টে রাতে দুই স্পিডবোডেটর সংঘর্ষের পর নিখোঁজ ২০ জনের মধ্যে ৪-জনের মরদেহ মিললেও বাকিদের খোঁজ মেলেনি।এই দুর্ঘটনার পর বেশ কিছুদিন বন্ধ থাকলেও এখন আবারও রাতে চলা শুরুকরেছে নৌযানগুলো।

পুলিশকে ঘুষ দিয়ে নিষেধাজ্ঞা অমান্য করে এতে মৃত্যু অবধারিত কিন্তু পুলিশ দাবি করছে, রাতে অবৈধভাবে স্পিডবোট আর লঞ্চ চলাচলের কোনো তথ্যই নেই তাদের কাছে। মাওয়া পুলিশ ফারির ইনচার্জ এসআই খন্দকার খালিদ হোসেন জানান পুলিশকে ঘুষ দিয়ে ঘটনাটি অসত্য। এদিকে নৌযানগুলোর চালকদের জন্য দুর্ঘটনা হয়ও। বেশিরভাগ ক্ষেত্রেই অপ্রাপ্তবয়স্করা এ যানগুলো চালায় কোনো প্রশিক্ষণও নেই এদের। তাৎক্ষণিকভাবে আমরা বিভিন্ন ভাবে নজর ও ব্যবস্থা নিচ্ছি।

Leave a Reply