পদ্মা সেতু নির্মাণে গুরুত্ব বাড়ছে মংলা বন্দরের

monglaPOrtপদ্মা সেতু নির্মাণে গুরুত্ব বাড়ছে মংলা বন্দরের। ফলে সেতু নির্মাণ কাজের সঙ্গে এ বন্দরের কার্গো হ্যান্ডলিংয়ের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে ৮৭ কোটি ৫৬ লাখ টাকার কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি সংগ্রহ করছে মংলা বন্দর কর্তৃপক্ষ। নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে ইতোমধ্যেই একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে এ সংক্রান্ত প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন পেতে পারে। অনুমোদন পেলে ২০১৬ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়নের কাজ শেষ করবে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আওতায় মংলা বন্দর কর্তৃপক্ষ।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আব্দুল মন্নান হাওলাদার জানান, পদ্মা সেতু নির্মাণের পর কার্গো হ্যান্ডেলিংয়ের পরিমাণ প্রতি বছর ৫ থেকে ১০ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে। খুলনা-মংলা রেলওয়ে সংযোগ প্রকল্প সম্প্রতি অনুমোদিত হয়েছে যা সম্পন্ন হলে মংলা বন্দরে কার্গো হ্যান্ডলিংয়ের পরিমাণ প্রতিবছর ১৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে। এ ছাড়া ঢাকার পানগাঁও এ ইনল্যান্ড কন্টেইনার টার্মিনাল পুরোপুরি চালু হলে মংলা বন্দর হতে কন্টেইনার পরিবহন সম্ভব হবে। জরুরী ও প্রাকৃতিক কারণে চট্রগ্রাম বন্দর অচল হয়ে পড়লে মংলা বন্দর একমাত্র বিকল্প হিসেবে ব্যবহৃত হবে। সে ক্ষেত্রে এ বন্দরের সক্ষমতা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন। বর্তমান ও ভবিষ্যৎ চাহিদা বিবেচনা করে মংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করা হয়েছে।

নৌ-পরিবহন মন্ত্রণালয সূত্র জানায়, দেশের অভ্যন্তরীণ নদীপথ ও সমুদ্রপথে পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে সমুদ্র একটি গুরুত্বপূর্ণ অবকাঠামো। মংলা বন্দর দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর সাম্প্রতিক বছরগুলোতে বর্হিবিশ্বের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য বৃদ্ধি পাওয়ার কারণে অদুরভবিষ্যতে বন্দরে জেটি সংক্রান্ত অপারেশনাল কার্যক্রম আরও বৃদ্ধি পাবে। সে তুলনায় বিদ্যমান অপারেশনাল যন্ত্রপাতি যেমন কার্গো কন্টেইনার হ্যান্ডলিং যন্ত্রপাতি যেগুলো রয়েছে সেগুলো তিন দশকেরও বেশি পুরনো এবং জরাজীর্ন। বন্দরের সার্বিক ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে মংলা বন্দর যাতে কার্যকর ভূমিকা পালন করতে পারে সে জন্য প্রস্তাবিত প্রকল্পটির মাধ্যমে কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংগ্রহ করার প্রস্তাব করা হয়েছে।

সূত্র জানায়, দক্ষ ও সুষ্ঠু বন্দর পরিচালনার জন্য আধুনিক কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি অত্যন্ত প্রয়োজনীয়। ১৯৮০ সালের পূর্বে মংলা বন্দরে কার্গো হ্যান্ডলিংয়ের জন্য ক্রেন ও ফর্ক লিফট ব্যবহার করা হতো। ১৯৮৩ সালে জেটি কমিশনিংয়ের সময় কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিংয়ের জন্য বিভিন্ন প্রকার যন্ত্রপাতি ক্রয় করা হয়। ১৯৯১ সালে স্ট্র্যডর ক্যারিযার ও হেভি ডিউটি ফর্ক লিফট ক্রয় করা হয়। এ বন্দরে ব্যবহৃত কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি সমূহ ১৯৬৫ সাল থেকে ১৯৯১ সালের মধ্যে সংগ্রহ করা হয়েছে যা বর্তমানে অত্যন্ত পুরাতন। বর্তমানে কার্গো ও কন্টেইনার জাহাজ থেকে জেটিতে বহনের জন্য শোর ক্রেন-অন বোর্ড ব্যবহৃত হয় এবং জেটি থেকে শেডে বহনের জন্য ট্রেইলার ফর্ক লিফট স্ট্র্যাডল ক্যারিয়ার ব্যবহৃত হয়। হেভি লিফট কার্গো পরিচালনার জন্য ১০০ টন ক্ষমতার একটি ক্রেন থাকলেও তা দীর্ঘ ব্যবহারের ফলে ক্ষমতা হ্রাস পেয়ে ২০ টনে নেমে এসেছে। এ বন্দরের অধিকাংশ যন্ত্রপাতি পুরাতন হওয়ায় এগুলো ব্যবহারের অনুপোযোগী ও ঝুকিপূর্ণ হয়ে পড়েছে এবং রক্ষণাবেক্ষণ ব্যয় ও বৃদ্ধি পেয়েছে।

আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে অত্যন্ত কৌশলগত অবস্থানে রয়েছে মংলা বন্দর। সাম্প্রতিককালে মংলা বন্দরের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ২০০৭-০৮ সালে জাহাজ হ্যান্ডলিংয়ের সংখ্যা ছিল ৯৫ যা ২০১২-১৩ সালে বৃদ্ধি পেয়ে ২৭৫ এ উন্নীত হয়েছে। ২০০৭-৮ সালে ৭ দশমিক ২৩ লাখ মেট্রিক টন এবং ২০৮৮৫ টুয়েন্টি ফুট এক্যুভিলেন্ট ইউনিট কার্গো কন্টেইনার হ্যান্ডলিং করা হয়। যা ২০১২-১৩ এ বৃদ্ধি পেয়ে হয় ৩১ দশমিক ৪৯ লাখ মেট্রিক টন এবং ৪৩৮৭৩ টুয়েন্টি ফুট এক্যুভিলেন্ট ইউনিট। এ ছাড়া এই বন্দরের খাদ্য শস্য ও সার হ্যান্ডলিংয়ের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এ প্রেক্ষাপটে মংলা বন্দরের ক্ষমতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে।

দ্য রিপোর্ট

Leave a Reply