মুন্সীগঞ্জে “আমাদের লাইলি মজনু” মঞ্চায়ন

lmমো. আল মামুন: ১৮ জুন বুধবার সন্ধ্যার পরপরই ভরে যায় মুন্সীগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি হল। “আমাদের লাইলি মজনু” নাটকটি মঞ্চায়নের কথা কম প্রচার করা হলেও দর্শকদের পদচারনায় মুখরিত হয়ে উঠে মুন্সীগঞ্জ শিল্পকলা প্রাঙ্গন। প্রধান অতিথি জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল উপস্থিত হওয়ার পরপরই নির্ধারিত সময় রাত আট টায় শুরু হয় নাটক। নাটকের পূর্বে অতিরঞ্জিত আলোচনা সভা না থাকায় দর্শকরাও ছিল খুশি।

জেলা শিল্পকলা একাডেমী মুন্সীগঞ্জ রেপারেটরী নাট্যদলের প্রযোজনায় নাটকটির মূল গল্পটি ছিল ইরানের কালজয়ী কবি নিজাম গজনবি’র; নাট্যরুপ, সংগীত, মঞ্চ পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছিলেন মুন্সীগঞ্জ তথা বাংলাদেশের একজন স্বনামধন্য নাট্যশিল্পী শিশির রহমান। নাটকটির প্রতিটি দৃশ্যে ছিল আমাদের আবহমান বাংলার রুপ।
lm
“আমাদের লাইলী মজনু” নাটকের নাম হলেও এর মূল চরিত্র ছিল সুজন-কমলা। আমাদের বিক্রমপুরেও ঘটেছিল এমনই এক হৃদয় বিদারক প্রেম কাহিনী। দুই সওদাগরের ছেলে-মেয়ের মধ্যে প্রেম কাহিনী বর্ণনা করা হয় এই নাটকের মধ্য দিয়ে। নাটকের মূল বক্তব্য ছিল ভালবাসার কোন নিয়ম নীতি নেই, নেই কোন সীমানা। মঞ্চের সামনে উল্টো হয়ে বসে সরাসরি গান পরিবেশন করছিলেন একদল গায়ক-বাদক। দর্শকরা পেয়েছে অন্যরকম এক আবহ। সুন্দর ও মানসম্মত গান, নাচ আর অভিনয় নাটকটিকে করেছে প্রানবন্ত।

৪০ জনের একটি দলের দীর্ঘ ৭০ দিন রিহের্সালের পরে নাটকটি মঞ্চে আসে। তাই কলাকুশলীদের অভিনয় দক্ষতা সবার প্রশংসা পায়। খ্যাতনামা আলোক পরিকল্পনাকারী ঠান্ডু রায়হানের আলোক প্রক্ষেপনে নাটকটি হয় আরো দৃষ্টিনন্দন। মুন্সীগঞ্জে অনেকদিন পরে মানুষ উপোভোগ করেছে একটি সুন্দর গীতি নাটক।

নাটক শেষে মঞ্চে উঠে অনেক প্রশংসা করলেন জেলা প্রসাশক সাইফুল হাসান বাদল। তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন সকল শিল্পীদের প্রতি এবং আশাবাদ ব্যাক্ত করেন মুন্সীগঞ্জে নাটকের জন্য কিছু করার ও সবসময় পাশে থাকার। সেসময় আরো উপস্থিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমীর সদস্য সচিব মীর নাছির উদ্দিন উজ্জল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মতিউল ইসলাম হিরু, অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী সহ গন্যমান্য ব্যাক্তিবর্গ।

সহকারী নির্দেশক ও কোরিওগ্রাফিতে ছিলেন জাহাঙ্গীর আলম ঢালী। সঙ্গীত পরিবেশনায় মো. আওলাদ হোসেন, বিপ্লব পরদেশী, শান্ত, সিমান্ত, দিগান্ত, সালাউদ্দিন বাবুল। অভিনয়ে আর গানের সাথে সাথে দোতরা, বাশি, বেহেলা ও কীবোর্ডেও ছিলেন শিশির রহমান। যারা অভিনয় করেছেন- শিশির রহমান, জাহাঙ্গীর আলম ঢালী, সাব্বির হোসাইন জাকির, মো. সুমন শেখ, সালাউদ্দিন বাবুল, এস. এম. দেলোয়ার হোসেন, মো. মাহামুদুল হাসান অপু, মো. শামিম হোসেন রাজু, মো. লিখন মাহমুদ, নাজমুল হাসান, মো. শামিম শেখ, আমির হোসেন, হুমায়ুন কবির শান্ত, নাঈম সরকার, দিগন্ত দাস জয়, সীমান্ত দাস, ঋত্তিক দাস, দেবাশীস দাস, মো. কাউসার শিবলী খান, মনিরা আক্তার নিপা, ইশরাত জাহান ডলি, মাসুকা নাসরিন রুহানী, বাবলি আক্তার ইতি, রোমানা আক্তার পিংকি।

মুন্সীগঞ্জ বার্তা

Leave a Reply