বৈদ্যুতিক শর্ট সার্কিটেই আগুনের মূল কারণ : হোসেন্দীতে সুপার বোর্ডের গুদাম

gazHosendiক্ষয়ক্ষতি ৫০ কোটি টাকা : তিন দিন পরেও জ্বলছে আগুন
মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার হোসেন্দীতে সুপার বোর্ডে মিলস রিমিটেডের গুদামের আগুন লাগার ৩ দিন পরেও রবিবার থেমে থেমে জ্বলছিল আগুন। গত বৃহস্পতিবার বিকেল ৩ টার দিকে আগুন লাগার ১৬ ঘন্টা পর ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ও স্থানীয় এলাকাবাসী প্রচেষ্টায় শুক্রবার সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসলেও পুরোপুরি থামেনি আগুনের লেলিহান শিখা। প্রাথমিক তদন্তে ক্ষয়ক্ষতির পরিমাণ ৫০ কোটি টাকা হবে বলে জানিয়েছে সুপার বোর্ড কর্তৃপক্ষ। আর বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই আগুনের কারণ বলে ধারণা কারছে ফায়ার সার্ভিস।

সুপার বোর্ড মিলস লিমিটেডের জেনারেল ম্যানেজার শফিউল তসলিম জানান, গুদামের বৈদ্যুতিক প্যানেল বোর্ডে শর্ট সার্কিটের কারণেই অগ্নিকান্ডের সৃষ্টি হয়। প্রায় ২শ’ ফুট লম্বা ও ১শ’ ফুট চওড়া এই গুদামের প্রায় সবটাই পুড়ে যায়। তিন ভাগে বিভক্ত গুদামের একাশেং ছিল পাটখড়ি, মাঝে অংশে মেশিনারিজ ও অপর অংশে রমেটেরিয়ালস ও পিনিশিং গুডস। আগুনের ফলে শুধু সুপার বোর্ড মিলস লিমিটেডেই ক্ষতি হয়নি বরং এর পাশে অবস্থিত সুপার ফরমিকা এন্ড লেমিনেশন লিমিটেড নামে অপর একটি ফ্যাক্টরীরও ব্যাপক ক্ষতি সাধিত হয়। টিকে গ্রুপের এ ফ্যাক্টরীতে পার্টিক্যাল বোর্ড, মেলামাই বোর্ডসহ ফরমিকা তৈরী হতো। এসব তৈরীতে পাটখড়িসহ নানা দাহ্য পদার্থ ব্যবহৃত হতো। বৈদ্যুতিক প্যানেল বোড থেকে আগুন লাগার পর মুহুর্তেই তা ছড়িয়ে পড়ে এসব দাহ্য পদার্থে।

ফলে আগুনের লেলিহান শিখা দাউ দাউ করে জ্বলে উঠে। জেনারেল ম্যানেজার আরো জানান, প্রাথমিক তদন্তে অগ্নিকান্ডের ফলে কোম্পানির ৪৫ থেকে ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও আগুন থেমে থেমে জ্বলছে। এসব আগুন নেভাতে গুদামের ভেতরে থাকা আধুনিক অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করা হচ্ছে। এর বাইরেও গতকাল নিজস্ব উদ্যোগে কয়েকটি পানির পাম্প মেশিনের ব্যবস্থা করা হয়েছে থেমে থেমে জ্বলা আগুন নিভাতে।রবিাবার ঘটনা স্থল থেকে নারায়নগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মমতাজ উদ্দিন আহমেদ জানান, এক হাজার স্কায়ার ফিটের বিশাল এই গোডাউনের প্রায় পুরোটায় পুরে গেছে। তিন দিন ধরে ফায়ার সার্ভিস এখানে অবস্থান করে কাজ করে।

তবে গোডাউনের ভেতরে এখনও কোথাও কোথায় আগুনের লেলিহান শিখা থাকায় তা বাতাসের সংস্পর্শে এসে জ্বলে উঠছে। গোডাউনের দ্বোতলার কয়েকটি কক্ষ ভেঙে আগুন নিভানোর কাজ চলছে। তবে বৃষ্টির কারণে কাজ অনেকটা ব্যাহত হচ্ছে। প্রাথমিক তদন্তে বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণেই আগুনের ঘটনা ঘটেছে বলে ধারনা করা হচ্ছে।

পুরো ঘটনা তদন্ত এবং তথ্য উপাত্ত সংগ্রহের কাজ চলছে। ফায়ার সার্ভিসের উচ্চ পর্যায়ের তদন্ত শেষে ক্ষয়ক্ষতিসহ আগুন লাগার কারণ সঠিকভাবে জানা যাবে। তাতে আরো সপ্তাহ খানেক সময় লাগতে পারে বলে তিনি মনে করেন। উল্লেখ্য গত বৃহস্পতিবার গজারিয়ার সুপার বোর্ড মিলে আগুন লাগলে তা নিয়ন্ত্রনে ফায়ার সার্ভিসের কুমিল্লার দাউদকান্দি, নারায়নগঞ্জের সদর, ডেমরা, হাজিগঞ্জ, বন্দর এবং ঢাকার ফুলবাড়িয়া হেডকোয়াটরসহ ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

মুন্সিগঞ্জেরকাগজ

Leave a Reply