লৌহজংয়ে চরের জমি নিয়ন্ত্রণে রাখতে লাঠিয়াল বাহিনীর অপচেষ্টা

crimeমুন্সীগঞ্জের লৌহজং উপজেলার জেগে উঠা পদ্মার চর নিয়ে চলছে জোদ্দা বাহিনীর নানা ছলচাতরী। নিজেদের দখলে থাকা শত শত একর জমি হাত ছাড়া হবার ভয়ে তারা জমির মালিকদের নানাভাবে প্রভাবিত করে অন্দোলনে নামিয়ে নিজের ফায়দা হাসিলের চেষ্টা করছে। এতে এক দিকে যেমন প্রকৃত জমির মালিকরা ক্ষতিগ্রস্ত হবেন, অপর দিকে ভূমিহীন লোকজন ভূমি পাবার সুবিধা থেকে বঞ্চিত হবেন। আর মাঝ থেকে লাভবান হবেন এক শ্রেণির দখলদার লাঠিয়াল বাহিনী। এদিকে জেলা প্রশাসক বলেছেন, এসব স্বার্থানেষী মহল যাতে কোন ফায়দা লুটতে না পারে সেব্যাপারে প্রশান সর্তক রয়েছে।

১৯৯৪-৯৫ সালের থেকে লৌহজংয়ের বিস্তীর্ণ এলাকা নদী গর্ভে বিলীন হয়ে যায়। উপজেলা সদরসহ প্রায় ৩৩টি গ্রামে বিলীন হয়ে যায়। নিশ্চিহ্ন হয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সরকারি খাদ্য গুদাম, থানা, উপজেলা পরিষদ কমপ্লেক্স, মসজদি, স্কুল, মাদ্রাসা, সিনেমা হল, দিঘলীবাজারসহ অসংখ্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান। ভাঙ্গনে লন্ঠভন্ড এই উপজেলার পদ্মায় কয়েক বছরের মধ্যেই বিশাল চর জেগে উঠে। তখন থেকেই একটি প্রভারশালী মহল এসব জমি নিজের দখলে নিয়ে নেয়। ফলে জমির প্রকৃত মালিকরা তাদের জমি ফেরত পেতে প্রশাসন তথা সরকারের কাছে বছরের পর বছর ধরে ধর্ণা দিতে থাকে। সরকারী নিয়ম অনুযায়ী কারো জমি নদীতে বিলীন হলে তা সাথে সাথে স্থানীয় ভূমি অফিসকে লিখিতভাবে জানাতে হয়। এর পর এই জমি ৩০ বছরের মধ্যে জেগে উঠলে তা ওই মালিকইে আবার ফিরিয়ে দিয়ে খাজনা চালু করা।

কিন্তু এখানকার লোকজন তেমন একটা ভূমি অফিসে নদীতে জমি ভাঙনের কথা লিখিতভাবে জানাননি। ফলে জেগে উঠা এসকল জমি সরকারী খাস জমিতে পরিণত হয়েছে। ২০০৭ সালের দিকে দিয়ারা জরিপ শুরু করে। ইতোমধ্যে সরকার এসকল জমি খাস জমিতে রূপান্তরিত করেছে। বর্তমানে স্থানীয় প্রশাসন এসকল জমি লিজ বা ভূমিহীনদের মাঝে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে।

তবে যাদের নামে আগে জমির রেকর্ড ছিল তাদেরকে অগ্রাধিকারভারে ৯৯ সালের জন্য লীজ দিয়ে বাকী জমি ভূমিহীনদের মাঝে বিতরণের ব্যবস্থা করা হবে। ইতোমধ্যে অনেক প্রকৃত মালিক ও ভূমিহীনরা এই ভূমি বরাদ্দের জন্য আবেদন করেছেন। ‘অন্বেষণ’ নামে একটি এনজিও এই আবেদন জমা দেয়ার ক্ষেত্রে সহযোগিতায় এগিয়ে এসছে। কিন্তু প্রভাবশালী মহল অপপ্রচার ও গুজব ছড়িয়ে চরের জমি নিেেদর ভোগ দখলে রাখতে ফায়দা লোটার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। লৌহজং উপজলা ভূমি অফিসের কাননগো মো. ইকবাল হোসেন জানান, লৌহজং উপজেলার লৌহজং-টেউটিয়া ও গাঁওদিয়া ইউনিয়নের ২১ টি মৌজা দিয়ারা জরিপের মাধ্যমে খাস করা হয়েছে।

সরকারি গ্যাজেট আকারে তা প্রকাশ হয়েছে। আরও কয়েকটি নদী ভাঙ্গন কবলিত ইউনিয়নের জেগে ওঠা চরের দিয়ারা জরিপ হয়েছে রিপোর্ট প্রক্রিয়াধীন রয়েছে। কোরহাটি গ্রামের ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত মো. মাওলা জানান, ’৯৫ সালে নদী ভাঙ্গনের তাদের বসতবাড়ি ও জমিজমা পদ্মায় বিলিন হয়ে যায়। তবে কয়েক বছর পরই আবার তাদের জমিসহ অনেকের জমিতিইে চর জেগে উঠে। কিন্তু চরের প্রভাবশালী লাঠিয়াল বাহিনী এই জমি দখল করে নেয়। সরকারি বিধান অনুযায়ী মো. মাওলা তাদের জমি ফেরত পেতে সরকারের দৃষ্টি আকর্ষন করেন। এমন কয়েক হাজার পরিবার নদী ভাঙ্গনে সর্বস্ব হারিয়েছেন। তারা তারা পেত্রিক ভিটা ফেরত চাচ্ছেন।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, অনেক চেষ্টায় দিয়ারা জরিপ সম্পন্ন করা হয়েছে। এখন আইন অনুযায়ী ক্ষতিগ্রস্তদের এই জমি যথাযথভাবে প্রদানের প্রক্রিয়া শুরু হয়েছে। কোন অপপ্রচার ও গুজব ছড়িয়ে যাতে স্বার্থনেষী মহল ফায়দা লুটতে না পারে সে ব্যাপারে সভা আহ্বান করা হয়েছে। নদী ভাঙ্গনের ক্ষতিগ্রস্ত মানুষ যাতে তাদের ভূমি ফেরত পায় এবং খাজনা প্রদান করতে পারে এব্যাপারে স্থানীয় সাংসদ সাগুফতা ইয়াসমিন এমিলি প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিললেন। কিন্তু সরকারি বিধি মোতাবেক খাজনা প্রদানের সুযোগ নেই। তবে ভূমি মালিকগণ আবেদন করে ৯৯ বছরের জন্য লীজ অর্থাৎ মালিকানা গ্রহন করতে পারেন। সেব্যাপারেই পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

মুন্সিগঞ্জেরকাগজ

Leave a Reply