জাপানে রনবীকে গণসংবর্ধনা এবং সম্মাননা প্রদান

ranabi‘টোকায়ের স্রষ্টা পাঠক সমাজ আমি নই’-কার্টুনিস্ট রনবী
রাহমান মনি: দেশবরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবীকে (রনবী) নাগরিক সংবর্ধনা এবং প্রথম কাহাল আর্ট গ্রুপ সম্মাননা ২০১৪ প্রদান করেছে জাপানস্থ প্রবাসী নাগরিক সমাজ এবং জাপান-বাংলাদেশ যৌথ চিত্র শিল্পী গ্রুপ কাহাল (KAHAL: Keep Art History and Life)।

১৫ জুন রোববার টোকিওর কিতা সিটি আকাবানে বুনকা সেন্টারে (বিভিও হল) বিভিন্ন পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, দূতাবাসপ্রধান, উভয় দেশের উল্লেখযোগ্যসংখ্যক দর্শকশ্রোতার উপস্থিতিতে কাহাল গ্রুপপ্রধান তরুণ চিত্রশিল্পী কামরুল হাসান লিপু এ সম্মাননা ক্রেস্ট তুলে দেন দেশবরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবীর (রনবী) হাতে।

কাজী ইনসানুল হকের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সলিমুল্লাহ কাজল এবং মনজুরুল হক। স্বাভাবিকভাবেই দর্শকশ্রোতা রনবীর কথা শুনতে চেয়েছেন। বিশেষ করে তার সৃষ্ট টোকাই (কাটুন) এর কথা।
রনবীও দর্শকদের নিরাশ করেননি। তিনি তার স্বভাবসুলভ, হাস্যরসে ভরা দীপ্তকণ্ঠে স্মৃতিচারণ করে দর্শকদের মন জয় করেন। এ সময় দর্শকবৃন্দ মনোযোগ দিয়ে তার কথা শুনেন।

রনবী বলেন, ‘১৯৪৩ সালে ব্রিটিশ রাজত্বকালে আমের শহর চাঁপাইনবাবগঞ্জে আমার জন্ম। সেই হিসেবে ব্রিটিশ রাজত্বকাল, পাকিস্তানি শাসন এবং সর্বশেষ বাংলাদেশ অর্থাৎ তিনটি শাসন আমি দেখেছি।
ranabi
১৯৫২ সালের নভেম্বর মাসে আমরা ঢাকায় আসি পুলিশ অফিসার (ওসি) পিতার চাকরির সুবাদে। আমাদের ঢাকায় আসা এবং একই সুবাদে দেশের বিভিন্ন স্থানে বাস করার সৌভাগ্য হয়েছে। ৫২’র ভাষা আন্দোলনের সময় ছোট ছিলাম বলে কোনো অংশগ্রহণ ছিল না। ঢাকায় আসার পর কেবলই বাধ্যবাধকতা। এটা করা যাবে না, ওইখানে যাওয়া যাবে না, কারণ দিনকাল ভালো না। বড়দের কাছ থেকে কেবলি বাধা। বাসার গণ্ডির মধ্যেই যাবতীয় সবকিছু।

ছাত্র হিসেবে তেমন ভালো ছিলাম তা বলা যাবে না। তবে চেষ্টা করলে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হওয়া যেত। কিন্তু কিছু না ভেবে ভর্তি হলাম চারুকলাতে। আমার পিতাও ছবি আঁকতেন। তবে সেটা সংক্রমিত হয়েছিল কিনা জানি না, তবে আঁকাজোকা করলে আর পড়াশুনার চাপ থাকবে না এমন একটা ভাব কাজ করেছিল। কিন্তু কিছুদিন পর আমার সে ভুল ভাঙল। শুধু ছবি আঁকাই নয়, তার সঙ্গে প্রচুর পড়াশুনা। এ যেন পুকুর থেকে সমুদ্রে পড়া।’

রনবী বলেন, ‘১৯৫৯ সালে আমি আর্ট কলেজে ভর্তি হই। তার আগের বছর ১৯৫৮ সালে কিবরিয়া স্যার বৃত্তি নিয়ে চলে গেলেন জাপান। আমিও ১৯৬৪ সালে লন্ডনের একটি বৃত্তি পেয়েছিলাম। সবকিছু ঠিকঠাক থাকার পরও পরে আমাকে জানানো হলো, পাকিস্তান থেকে অপর একজনকে বৃত্তিটি দেয়া হচ্ছে, কাজেই একই বিষয়ে একই দেশ থেকে দুজনকে দেয়া সম্ভব নয়। এভাবেই আমাদের বঞ্চিত করা হতো। কিবরিয়া স্যারকে না দেয়ায় কোনো সুযোগ ছিল না। তিনি তার যোগ্যতা দিয়েই তা অর্জন করতে পেরেছিলেন। তবে চেষ্টা যে করা হয়নি তা কিন্তু নয়।

৬০ দশককে আমি আমাদের আন্দোলনের মূল ভিত্তি বলে মনে করি, যা শুরু হয়েছিল ’৫২তে এবং বেগবান হয় ৬০ দশকে। তারই ধারাবাহিকতায় ১৯৭১ এ আসে আমাদের মহান স্বাধীনতা। স্বাধীনতার পরবর্তী বছর ১৯৭২ সালে আমার একটি সুযোগ আসে গ্রিসে পড়াশুনা অর্থাৎ উচ্চ শিক্ষার। এটা আমার চেষ্টা নয়, এমনিতেই ধরা দেয়। তখন আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। প্রথম মাত্র সবুজ পাসপোর্ট পেয়েছি। নিজ দেশের পাসপোর্ট। এই পাসপোর্ট অর্থাৎ যোগ্যতা থাকা সত্ত্বেও আমার মতো অনেককেই বঞ্চিত হতে হয়েছে পাকিস্তানি হওয়ার কারণে। কাজেই সবুজ পাসপোর্ট পাওয়া আমাদের কাছে একদিকে তেমন পরম সৌভাগ্যের তেমনি বহির্বিশ্বে সম্মানেরও। যেখানেই যাই সবাই খুব সম্মান করে। সবাই আমাকে সানন্দে গ্রহণ করে এবং সার্বিক সহযোগিতাও করেছেন। তারা সবাই স্ব স্ব ক্ষেত্রে বেশ প্রতিষ্ঠিত।

গ্রিস থেকে ফিরে আসার পর তৎকালীন বিচিত্রা সম্পাদক মরহুম শ্রদ্ধেয় শাহাদাত চৌধুরীর সঙ্গে দেখা করি এবং নিয়মিত কার্টুন আঁকার পরিকল্পনা জানাই। শাহাদাত চৌধুরী শুনে রাজি হলেন ও পরিকল্পনামাফিক এগুতে বললেন এবং ধারাবাহিকতা বজায় রাখার তাগিদ দিলেন।

আমাদের বাড়ির গেটের সামনেই একটি পরিবার থাকত। আর্থিকভাবে অসচ্ছল পরিবারটির একটি বাচ্চা ছিল। সারাদিন রাস্তায়, গেটের পাশে খেলত আর যাকে দেখত তার কাছেই জানতে চাইত এখন কয়টা বাজে? তার নাম ছিল মোকলেস, তবে সবাই মোটকা বলে ডাকত এবং সময় জিজ্ঞেস করার কারণ ছিল তার মা কাজ থেকে ফেরার সময়টা জানা। ছিন্ন বস্ত্র পরিহিত মোকলেসের মা বাসাবাড়িতে কাজ করতেন।

আমি ভাবলাম এই ছেলেটিই হবে আমার মূল প্রতিপাদ্য। তাছাড়া প্রতিদিন দেখা হওয়া এবং একই প্রশ্নের সম্মুখীন হওয়া থেকে ছেলেটির প্রতি একধরনের দুর্বলতা ছিল। কিন্তু এই মোটকা’র ট দিয়ে অনেকের নামেরই আদ্যক্ষর হয়। যেমন- টগর, টিপু বা এই জাতীয়। কিন্তু এই ট দিয়ে যাদের নামের আদ্যক্ষর তাদের রোষানলে পড়ার ভয় থেকে টোকাই নামটি বেছে নিলাম। ১৯৭৪ সালে প্রথম সংখ্যাটি বের হওয়ার পর পাঠকদের কাছ থেকে বেশ সাড়া পেলাম। অনেক চিঠি পাঠাতে লাগলেন তারা। সেই সময় মোবাইল, আন্তর্জাল ছিল না। তাই সবাই চিঠির মাধ্যমে বিভিন্ন পরামর্শ দিতে লাগলেন। আমি বেশ মজাই পাচ্ছিলাম। প্রথমে টোকাইর মাথায় ৬টি চুল ছিল। চুল কম রাখার কারণটি ক্যারেকটারটি কনটিনিউ করার জন্য সহজ পদ্ধতি। পাঠকদের কাছ থেকে অনুরোধ আসতে লাগল চুলের পরিমাণ কমিয়ে তিনটি করার জন্য। আমি তাই করলাম। আসলে টোকাইয়ের স্রষ্টা পাঠক সমাজ, আমি নই। আমি শুধু পাঠকদের প্রতি সম্মান দেখিয়ে তাদের পরামর্শ মেনেছি।

এইভাবে পাঠকরা সমাজের বিভিন্ন অবক্ষয়, সাম্প্রতিক ঘটনাবলি, বিভিন্ন বৈষম্য তুলে ধরে আমাকে তাদের বন্ধনে বেঁধেছিল। আমি তাদের প্রতি দায়বদ্ধ থেকে কাজ করে গেছি। টোকাই পাঠক গ্রহণযোগ্যতা পেয়েছে। আমি টোকাইয়ের বক্তব্যের মাধ্যমে যা ম্যাসেজ দেয়ার দিয়েছি, তাতে করে যারা বোঝার তারা ঠিকই বুঝে গেছেন। শুধু ছবি বা কার্টুন আঁকলেই তো আর চলবে না, আমাকে বুঝতে হবে কী আঁকছি, কেন আঁকছি, বক্তব্য বা ম্যাসেজটা কী? সবকিছু এমনভাবে করতে হবে যেন সাপও মরে আবার লাঠিও না ভাঙে। তবে বর্তমানে টোকাই শব্দটি যেভাবে ব্যবহার হচ্ছে তাতে মাঝেমধ্যে মনে কষ্ট লাগে। বড় সন্ত্রাসীদের নামের আগে টোকাই বিশেষণটিও ব্যবহার হচ্ছে। যা পীড়া দেয়।’

রনবী বলেন, ‘বড় বড় সম্পাদকরা সম্পাদকীয় লিখতে গেলে ২/১টি কথা থাকতে পারে বা সম্ভাবনা থাকে হয়রানি করানোর। অর্থাৎ উপরওয়ালাদের কাছ থেকে। কার্টুনে কথা যেহেতু কম থাকে তাই এই ক্ষেত্রে ঝামেলাও কম থাকে। তবে এ বিষয়ে বেশ চিন্তা করতে হয়।’

স্মৃতিচারণ করে রনবী বলেন, ‘একবার উপর থেকে ফোন করা হলো, ভাই আপনি রনবী তো ছবি আঁকেন, কার্টুন আঁকেন। কিন্তু কার্টুনের বক্তব্যটি লিখে দেয় কে? আমাদের জানাতে পারেন। আমি বললাম, কার্টুন আঁকি আমি রনবী আর কার্টুনের বিষয়বস্তু লিখে দেন রফিকুন নবী।

আসলে কার্টুনে বিষয়বস্তু বা বক্তব্যের সঙ্গে কারও জীবনের ঘটনার সঙ্গে মিলে গেলে এটা সম্পূর্ণই তার ব্যক্তিগত ব্যাপার। এই জন্য কার্টুনিস্ট দায়ী থাকতে পারে না।’

রনবী তার বক্তব্যে গ্রিস এবং জাপানে ভাষাজনিত সমস্যার কথা উল্লেখ করে খুব মজার ঘটনা বলেন। তিনি বলেন, ‘গ্রিসে আমাকে প্রায়ই বলা হতো লেবেন্ডিস। আমি তো মহা ক্ষ্যাপা। পরবর্তীতে জেনেছিলাম লেবেন্ডিস শব্দের অর্থ ‘সুদর্শন’ যা সম্পূর্ণ বিপরীতমুখী। ক্ষ্যাপার বদলে বরং ভালো লাগারই কথা।

একইভাবে জাপানে অইশি (ঙরংযর) শব্দের অর্থ মজা, সুস্বাদু বা ভালো অর্থে। একবার এক জাপানি সুন্দরী তরুণী তার ছবি কিনার পর অনুভূতি জানানোর সময় তিনি ওই তরুণীকে অইশি বলে সম্বোধন করায় বিড়ম্বনায় পড়ে যান। মেয়েদের অইশি বলার অর্থ একটু ভিন্ন আঙ্গিক থেকে দেখা হয়। তবে ভাষাজনিত কারণে তরুণীটি স্বাভাবিকভাবেই নেন। পরে সঠিক অর্থ বুঝতে পেরে তিনি কিছুটা অস্বস্তি বোধ করেন।’

অনুষ্ঠানে কাহাল প্রতিষ্ঠাতা শিল্পী কামরুল হাসান বলেন, ‘আজ আমরা এমন এক মহান ব্যক্তিকে কাছে পেয়েছি, যাকে সম্মাননা জানাতে পেরে কাহাল আর্ট গ্রুপ এবং জাপান প্রবাসীরা সম্মানিত হতে পেরেছে। আমরা এখন থেকে প্রতি বছর এই সম্মাননা জানানোর ধারা অব্যাহত রাখব। জাপানে আয়োজন হলে বাংলাদেশি এবং বাংলাদেশে আয়োজন হলে জাপানি বরেণ্য চিত্রশিল্পীদের সম্মাননা জানানো অব্যাহত থাকবে।’

অনুষ্ঠানে চিত্রকলা প্রদর্শনী ও প্রতিযোগিতা ২০১৪ উপলক্ষে বাংলাদেশ থেকে আগত চিত্রশিল্পী বিশ্বজিত গোস্বামী, মোঃ তানভীর ইসলাম তালুকদার, তানিয়া সুলতানা বৃষ্টি এবং ইকবাল বাহার চাই উপস্থিত ছিলেন। ইকবাল বাহার চাই কাহার চিত্র প্রতিযোগিতা ২০১৩ গোল্ড মেডেল পান। যা বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ২০১৩ সালে অনুষ্ঠিত হয়েছিল।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply