ধুলোমুক্ত রাখার দাবিতে মুন্সীগঞ্জে মানববন্ধন

চা-বিক্রেতার উদ্যোগ
মুন্সীগঞ্জ শহর ধুলোবালুমুক্ত রাখার দাবিতে গতকাল শুক্রবার সকালে মানববন্ধন করা হয়েছে। শহরের প্রাণকেন্দ্র সুপার মার্কেট চত্বরে এ মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

মানববন্ধনের আয়োজক চা দোকানি দেলোয়ার হোসেন জানান, শহরের রাস্তাঘাটে এত ধুলোবালু যে, পথ চলাই দায়। গাড়ি চলাচলের পর এই ধুলো উড়ে গিয়ে পথচারীদের গায়ে লাগছে, আশপাশের বসতি ও স্কুল-কলেজের পরিবেশ বিনষ্ট করছে। প্রথম শ্রেণির পৌরসভা হলেও এবং বিপুলসংখ্যক পরিচ্ছন্নতাকর্মী থাকলেও ছোট এই শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন বা ধুলোবালুমুক্ত রাখার ব্যাপারে কোনো প্রচেষ্টা নেই। বরং রাস্তার পাশে ইট, বালু, রডসহ নানা নির্মাণসামগ্রী রাখা হচ্ছে। ফুটপাতগুলো ময়লা-আবর্জনা, অস্থায়ী দোকানে ভরে যাচ্ছে। এতে পৌরবাসীর যেন কষ্টের সীমা নেই। এর প্রতিবাদ জানাতে ও এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে মানববন্ধনের আয়োজন করা হয়।

দেলোয়ার চা বিক্রির টাকা দিয়ে একটি ব্যানার তৈরি করে রাস্তায় দাঁড়িয়ে যান। ব্যানারের ভাষা দেখে বিভিন্ন বয়স-শ্রেণি-পেশার মানুষও তাঁর পাশে দাঁড়িয়ে যান। তাঁরা চা দোকানদারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

মানববন্ধকারীরা জানান, শহরের বিভিন্ন স্থানে, প্রধান সড়কের পাশে ইট-বালুর ব্যবসা এবং অপরিকল্পিতভাবে ভ্যানগাড়ি, ট্রলি, নসিমন, করিমন ও ভাঙা ট্রাকে করে বালু পরিবহনের কারণে পরিস্থিতি দিন দিন নাজুক হচ্ছে।

কালের কন্ঠ

Leave a Reply