দুই মাসের মধ্যে মাওয়া নতুন ঘাট উদ্বোধন

mawa125নৌ পরিহন মন্ত্রী শাহজাহান খান
ব.ম শামীম: নৌ পরিহন মন্ত্রী শাহজাহান খান বলেছেন, ঈদে নৌ যানের ভাড়া বৃদ্ধি করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ভাড়া বৃদ্ধি বরদাস্ত করা হবে না। অতিরিক্ত যাত্রী বোঝাই করে নৌযানগুলো ঘাট থেকে ছেড়ে যতে পারবে না। ঘাট থেকে কোন স্প্রীডবোট লাইফ জ্যাকেট ছাড়া চলাচল করতে পারবে না।

যে সকল স্প্রীড বোটে লাইফ জ্যাকেট থাকবে না, সেগুলোকে ঘাট থেকে পদ্মায় চলতে দেয়া হবেনা। ঈদে মাওয়া ঘাটে সার্বনিক মোবাইল কোর্ট থাকবে। এসব নিয়মের ব্যত্রয় ঘটলে মোবাইল কোট সাথে সাথে ব্যবস্থা নেবে। তিনি শনিবার মাওয়া ঘাট পরিদর্শনকালে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আগামী দুই মাসের মধ্যে শিমুলিয়ার মাওয়া ঘাট স্থানান্তর করা হবে। শিমুলিয়ায় ঘাট নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। পদ্মা সেতুর মূল কাজ শুরু হবার পূর্বেই মাওয়া ঘাটকে বর্তমান যায়গা থেকে স্থানান্তর করা হবে।

এ সময় মন্ত্রীর সাথে ছিলেন, বিআইডব্লিউটি এর চিফ ইঞ্জিনিয়ার মজিবুর রহমান, পরিচালক বন্দর আবুল বাসার, বিআইডব্লিউিিটসির এজিএম আশিকুজ্জামানসহ স্থানীয় বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির কর্মকর্তা বৃন্দ। পরে মন্ত্রী শিমুলিয়ার নতুন ঘাট নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শণ করেন।

=============

কাদেরের পর এবার শাহজাহানের হুশিয়ারি

বাড়তি ভাড়া আদায়ের ব্যাপারে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের পর এবার কঠোর শাস্তির হুশিয়ারি উচ্চারণ করেছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

মন্ত্রী বলেন, ঈদ উপলক্ষে বাস-লঞ্চে বেশি ভাড়া নিলে কঠোর শাস্তির পদক্ষেপ নেওয়া হবে।

শনিবার বিকেল সাড়ে তিনটার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ে মাওয়া ফেরীঘাটে পরিদর্শনকালে এ হুশিয়ারির কথা জানান মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, এবার ঈদে ঘরমুখো মানুষ নির্বিঘ্নে বাড়ি ফিরতে যাত্রীদের নিরাপত্তায় নৌ-পুলিশ, কোস্টগার্ড ও ম্যাজিস্ট্রেট থাকছে। এছাড়া ফেরা যাত্রীদের জন্য স্পিডবোটে থাকছে লাইফ জ্যাকেট।

মন্ত্রী পরে মাওয়ার অদূরে শিমুলিয়ায় নতুন ফেরিঘাট নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র প্রধান প্রকৌশলী মজিবুর রহমান, পরিচালক (বন্দর) আবুল বাসার, বিআইডব্লিউটিসির উপ-সহকারী পরিচালক মো. আশিকুজ্জামান প্রমুখ।

শীর্ষ নিউজ
============

স্পিডবোট যাত্রীর লাইফ জ্যাকেট বাধ্যতামূলক

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, স্পিডবোটে যারা নদী পারাপার হবেন তাদের অবশ্যই লাইফ জ্যাকেট পরতে হবে। এটি বাধ্যতামূলক। লাইফ জ্যাকেট না থাকলে এর চালক ও মালিককে শাস্তি পেতে হবে।
mawa125
মন্ত্রী শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া ফেরিঘাট পরিদর্শনে আসেন। এ সময় তিনি এ মন্তব্য করেন। পরে তিনি মাওয়ার অদূরে শিমুলিয়ায় নতুন ফেরিঘাট নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

শাজাহান খান বলেন, এবারের ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপত্তা ও চলাচল নির্বিঘ্ন করতে নৌ-পুলিশ, কোস্টগার্ড ও ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

তিনি বলেন, ঈদের সময় অতিরিক্ত ভাড়া আদায় করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
mawa126
বিআইডব্লিউটিএ’র প্রধান প্রকৌশলী মজিবুর রহমান, পরিচালক (বন্দর) আবুল বাসার, উপ-সহকারী পরিচালক মো. আশিকুজ্জামান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

দ্য রিপোর্ট
========

দুর্ভোগে ব্যক্তিগত ফোনে কল করার আহ্বান নৌমন্ত্রীর

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান

ঈদে দুর্ভোগে পড়লে ব্যক্তিগত মোবাইল ফোনে কল দেওয়ার জন্য যাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

শনিবার দুপুরে আসন্ন ঈদের প্রস্তুতি দেখতে মাদারীপুরের শিবচরের কাওড়াকান্দি ঘাট পরিদর্শনকালে এ আহ্বান জানান তিনি।

শাজাহান খান বলেন, যাত্রী দুর্ভোগ কমাতে মাওয়া-কাওড়াকান্দির উভয় ঘাটে প্রশাসন ছাড়াও বিভিন্ন সংস্থার লোকজন থাকবে। টিভির স্ক্রলে আমার ও কন্ট্রোল রুমের মোবাইল নম্বর থাকবে। দুর্ভোগ এড়াতে যাত্রীরা আমার ব্যক্তিগত মোবাইল নম্বরে কল দিবেন অথবা আমাদের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন।

তিনি বলেন, আসন্ন দুটি ঈদই বর্ষা মৌসুমে পড়েছে। বর্ষার প্রবল বর্ষণে যাতে ফেরি চলাচল স্বাভাবিক থাকে সেজন্য শক্তিশালী টাগ জাহাজ সংযোজন হবে ফেরি রুটগুলোতে। আর স্পিডবোটের প্রত্যেক যাত্রীর জন্য লাইফ জ্যাকেট ও প্রতিটি স্পিডবোটে একটি করে বয়া রাখা বাধ্যবাধকতা করা হয়েছে। এই নিয়মের ব্যতয় ঘটালেই সেই স্পিডবোট বন্ধ করে দেওয়া হবে।

মন্ত্রী বলেন, জামালপুরের বাহাদুরাবাদ-গাইবান্ধার বালাসী, শরীয়তপুর-বরিশালের মুলাদী, পিরোজপুর, পাবনাসহ দেশে আরও ৬টি নতুন ফেরি রুট চালুর প্রক্রিয়া চলছে। নতুন নতুন ফেরি নির্মাণ চলছে। নতুন ফেরি আসলে মাওয়া-কাওড়াকান্দি রুটের পুরাতন ফেরিগুলো সরিয়ে নেওয়া হবে।

এসময় মন্ত্রীর সঙ্গে বিআইডব্লিউর পরিচালক, মাদারীপুর পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইকবাল হুসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থসূচক

Leave a Reply