টাকার বিনিময়ে একজনের জেল খাটছেন আরেকজন!

central jailটাকার বিনিময়ে কারাগারে একজনের সাজা ভোগ করছেন আরেকজন। সম্প্রতি এ ধরনের চাঞ্চল্যকর ঘটনাই উদ্‌ঘাটন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও শিল্পাঞ্চল থানা পুলিশ। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি জামাল শেখের (৫২) পরিবর্তে গত তিন বছর যাবৎ কারাগারে সাজা ভোগ করছেন নাসির উদ্দিন খোকন। তার গ্রামের বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ি থানার হাটগাঁওয়ে।

বুধবার খুব ভোরে তেজগাঁও শিল্পাঞ্চল থানা পুলিশ সাজাপ্রাপ্ত আসামি জামাল শেখকে ১৪৯ পূর্ব নাখালপাড়ার ভাড়া বাসা থেকে আটক করে। জামালের বাড়ি মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর থানার নোয়াপাড়া গ্রামে।

পুলিশ সূত্রে জানা যায়, ২০০৫ সালে শ্রীনগর থানার এক নারীকে ধর্ষণের অভিযোগে জামাল শেখের বিরুদ্ধে মুন্সিগঞ্জের নারী ও শিশু স্পেশ্যাল ট্রাইব্যুনালে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করা হয়। ২০১১ সালে ট্রাইব্যুনালের অতিরিক্ত দায়রা জজ আসামি জামাল শেখকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের জেল দেন। মামলাটি বিচারাধীন অবস্থায় আসামি জামাল শেখ পালিয়ে বিদেশ চলে যান।

প্রায় তিন বছর পর বিদেশ থেকে ফিরে এসে জামাল জানতে পারেন, উল্লেখিত মামলায় তাকে সাজা দেওয়া হয়েছে। তখন তিনি বিষয়টি তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন কুর্নিপাড়ার জনৈক বাদলকে জানালে বাদল নাসির উদ্দিন খোকনকে জামাল শেখের কাছে নিয়ে এসে জানান, পাঁচ লাখ টাকা দিলে নাসির উদ্দিন খোকন জামাল শেখের হয়ে জেলে যাবেন।

পরে জামাল শেখ বাদলের মাধ্যমে অ্যাডভোকেট মাহাবুবকে ৩ লাখ ৫০ হাজার টাকা দেয়। শর্ত ছিল, অ্যাডভোকেট তিন মাস পর নাসিরকে জামিনে কারাগার থেকে মুক্ত করে আনবেন। জামিনে মুক্ত করার আশ্বাসে অ্যাডভোকেট মাহাবুব, বাদল ও জামাল শেখের যোগসাজসে নাসির উদ্দিন খোকনকে জামাল শেখ সাজিয়ে আদালতে উপস্থাপন করা হয়। আদালত নাসিরকে জামাল শেখ বিবেচনায় নিয়ে কারাগারে পাঠান।

নাসির বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আছেন। নাসির কারাগারে যাওয়ার পর জামাল শেখ ওমান চলে যায়। সেখান থেকে সম্প্রতি তিনি দেশে ফিরে আত্মগোপনে ছিলেন। এক পর্যায়ে তিনি সপরিবারে ১৪৯ পূর্ব নাখালপাড়ায় বাসা ভাড়া নেন।

শিল্পাঞ্চল থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন জানান, জামালের কাছ থেকে দুটি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে। দুটি পাসপোর্টেই তার ছবি থাকলেও একটিতে নাম জামাল শেখ, অন্যটিতে কামাল শেখ। তিনি কামাল শেখ নামের পাসপোর্ট ব্যবহার করে ওমান গেছেন এবং সেখান থেকে দেশে ফিরেছেন। জামাল শেখকে গ্রেফতার করে ঢাকার সিএমএম আদালতে পাঠানো হয়েছে।

স্বদেশ

Leave a Reply