পদ্মা সেতুর জন্য অপরিকল্পিত বালু উত্তোলন

padma2পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের অধীনে নির্মাণ করা হচ্ছে সংযোগ সড়ক ও টোল প্লাজাসহ নানা স্থাপনা। এর মধ্যে রয়েছে সাড়ে ১০ কিলোমিটার দীর্ঘ ছয় লেনের সড়ক নির্মাণের কাজ। এসব কাজের জন্য অপরিকল্পিতভাবে বালু তোলা হচ্ছে। আর এতে করে প্রকল্প এলাকায় নির্মিত বাঁধে ভাঙনের আশঙ্কা করছেন স্থানীয়রা।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চালের ১৯ জেলার সঙ্গে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের যোগাযোগ উন্নয়নে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প বিশেষ ভুমিকা রাখবে। এ প্রকল্পের অধীনে সংযোগ সড়ক ও টোল প্লাজার নির্মাণ কাজ চলছে। সেতু ও সংযোগ সড়কটি নির্মিত হলে এই অঞ্চলের মানুষের ভাগ্যে পরিবর্তন ঘটবে বলে মনে করছে স্থানীয়রা।

স্থানীয়রা বলেন ‘দুই শিফটে করে কাজ চলছে। আমরাতো আশা করছি ভালো কোনো ফলই বয়ে আসবে এবার।’

৬ লেনের এই সড়কটির উচ্চতা হবে মূল ভুমি থেকে ৩০ ফুট পর্যন্ত উঁচু। দরকার পড়বে ১০ কোটি ঘনফুট বালুর । নদীর তীর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। স্থানীয় মানুষের আশংকা, এ ভাবে বালু তোলা হলে, প্রকল্প এলাকায় নির্মিত বাধে যে কোন সময় ভাঙন দেখা দিতে পারে।

তাদের মতে বর্ষার সিজন আসলে দেখা যাবে এসব বাঁধ ভেঙে বাড়িঘর ডুবে যাবে। মানুষ আর থাকতে পারবে না। এমন অবৈধভাবে বালু তোলার বিষয়ে কোনো সদুত্তর নেই সংশ্লিষ্টদের কাছে।

তবে, সেনাবাহিনী ও সেতু বিভাগের তত্ত্বাবধানে ইতিমধ্যেই সংযোগ সড়কের ২২ শতাংশেরও বেশি কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠান।

আব্দুল মোনেম লিমিটেডের জেনারেল ম্যানেজার (কনষ্ট্রাকশন) ফজলে মোনায়েম বলেন ‘ আমরা চেষ্টা করছি কাজ দ্রুত শেষ করার।’

এটিএন টাইমস

Leave a Reply