নৌমন্ত্রীর নির্দেশও উপেক্ষিত

mawaমাওয়া থেকে দুটি নৌরুটে পদ্মা পাড়ি দিচ্ছে অবৈধ সি-বোট। এসব সি-বোট অবৈধ হলেও এর জন্য রয়েছে বৈধ ইজারাদার। বিআইডাব্লিউটিএ এসব অবৈধ সি-বোটের জন্য ঘাট ইজারা দিয়ে চলাচলের সুযোগ করে দিয়েছে। নৌমন্ত্রীর নির্দেশও মানছে না ওই সি-বোটের চালকরা।

গতকাল সোমবার সরেজমিনে মাওয়া ঘাটে গিয়ে দেখা যায়, ঘাট থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও উত্তাল পদ্মায় মাঝিকান্দি ও কাওরাকান্দি ঘাটের উদ্দেশে যাত্রী নিয়ে ছেড়ে যাচ্ছে সি-বোট। শনিবার নৌমন্ত্রী শাহজাহান খান মাওয়া পরিদর্শনে এসে এসব সি-বোটে প্রত্যেক যাত্রীর জন্য লাইফ জ্যাকেট ও কম করে হলেও একটি করে বয়া রাখার নির্দেশ দেন। কিন্তু মন্ত্রীর সে নির্দেশও মানা হচ্ছে না।

সি-বোট চালক নজরুলকে লাইফ জ্যাকেটের কথা জিজ্ঞেস করতেই বললেন, ‘কেউ তো এ ব্যাপারে কিছু কয় নাই। সবাই না আনলে আমি আনমু ক্যান?’ সিবোট ঘাট সুপারভাইজার মো. ওয়াহিদ সর্দার জনান, শিগগিরই লাইফ জ্যাকেট ও বয়ার ব্যবস্থা করা হবে।

এ ব্যাপারে মাওয়া নদীবন্দরের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. জাহাঙ্গীর ভূঁইয়া বলেন, ‘আমি কী করতে পারি। বড়জোর মামলা করতে পারি।’

জানা গেছে, বছর দুই আগে সমুদ্র পরিবহন অধিদপ্তর এসব সি-বোটের রেজিস্ট্রেশনের ব্যবস্থা করে। তখন কিছু সি-বোট রেজিস্ট্রেশন করলেও কর্তৃপক্ষের হেঁয়ালিপনায় সেগুলোর ফিটনেসের আর নবায়নের উদ্যোগ নেওয়া হয়নি। এখন এসব সি-বোট অবৈধভাবেই চলছে।

তবে সমুদ্র পরিবহন অধিদপ্তরের মুখ্য পরিদর্শক শফিকুর রহমান জানান, দুই শতাধিক সি-বোটের রেজিস্ট্রেশন রয়েছে। অন্যগুলোর রেজিস্ট্রেশনের জন্য ইতিমধ্যে একজন সার্ভেয়ার নিয়োগ দেওয়া হয়েছে।

কালের কন্ঠ

Leave a Reply