মুন্সিগঞ্জসহ দেশের শতাধিক গ্রামে আজ ঈদ

eidচাঁদপুর জেলার ৩০টি গ্রামসহ দেশের শতাধিক গ্রামে আজ সোমবার আগাম ঈদ-উল-ফিতর উদযাপিত হবে। হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের পীর মরহুম ইসহাক ও তার অনুসারীরা ২৯ বছর পূর্ব থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আযহা পালন করে আসছেন। সেই সাথে দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ওই পীরের অনুসারীরাও আগাম ঈদ পালন করে আসছেন। আর তারই ধারাবাহিকতায় আজ এই ঈদ-উল-ফিতর অনুষ্টিত হচ্ছে।

সাদ্রা দরবার শরীফের রীতি অনুযায়ী আজ চাঁদপুরের সাদ্রা, প্রতাবপুর, রামচন্দ্রপুর, সেন্দ্রা, কোন্দ্রা, অলিপুর, দক্ষিণ বলাখাল, মনিহার, রাজারগাঁও, শ্রী নারায়ণপুরসহ প্রায় ৩০টি গ্রামে ঈদ পালন করা হচ্ছে।

জেলার বাইরে মুন্সিগঞ্জ, শরীয়তপুর, পিরোজপুর, রাজশাহী, রাজবাড়ীসহ দেশের আরো বেশ কিছু জেলার বিভিন্ন গ্রামে সাদ্রা দরবার শরীফের অনুসারীরা তাদের পীরের নির্দেশক্রমে এই ঈদ পালন করছে বলে জানা গেছে।

দরবার শরীফ সূত্রে জানা যায়, সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা রোজা রাখছেন এবং আর একই সাথে ঈদও পালন করছেন। সৌদিতে ঈদের ঘোষণার সঙ্গে সঙ্গে সাদ্রার অনুসারীরা ঈদের আনন্দ শুরু করে দিয়েছেন।

এ সম্পর্কে কয়েকজন আলেম জানান, সাদ্রার পীর সাহেব মরহুম ইসহাক সাহেব যে সিদ্ধান্তের আলোকে ১৯৮৩ সাল থেকে ঈদ পালন করে আসছেন, তা কোন বিতর্কিত বিষয় নয়। ইমামে আযম আবু হানিফ (রা.) এর মতামত অনুসারে পৃথিবীর যে কোন দেশে একজন সুস্থ্য মস্তিস্কের মানুষ চাঁদ দেখলে, তার তথ্যের ভিত্তিতে বিশ্বের মুসলমানগণ রোজা পালন কিংবা ঈদ-উল-ফিতর অথবা ঈদ-উল-আযহা উদযাপন করতে পারবেন। সে অনুসারে সাদ্রার পীর সাহেবের অনুসারীদের ঈদ ঊদযাপন বিতর্কিত বিষয় নয় বলেও জানান তারা।

শীর্ষ নিউজ

Leave a Reply