নৌবাহিনীর জনবল দ্বিগুণ, স্রোতে বদলে যাচ্ছে লঞ্চের অবস্থান

PinakOvijan2পদ্মায় ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চ উদ্ধারে নৌবাহিনীর জনবল দ্বিগুণ করা হয়েছে। তবে তীব্র স্রোতে লঞ্চের অবস্থান বদলে যাওয়ায় উদ্ধার কাজ বিলম্ব হচ্ছে।

এ মুহূর্তে অত্যন্ত খরস্রোতা পদ্মা। স্রোতের টানে লঞ্চটি ডুবে যাওয়া স্থান থেকে যেকোনো দিকে সরে যেতে পারে, কিংবা এটি নদীর কোনো খাদে পড়ে যেতে পারে। সেক্ষেত্রে লঞ্চটির অবস্থান শনাক্তকরণ কিছুটা দুরূহ হয়ে পড়েছে।

এ বিষয়ে একজন নৌ বিশেষজ্ঞ জানান, স্রোতের টানে পিনাক-৬’র চেয়েও বড় ধরনের লঞ্চ কিংবা জাহাজ সরে যেতে পারে।

ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধারে দ্বিতীয় দিনে নৌবাহিনীর ডুবুরি সংখ্যা ১২ থেকে বাড়িয়ে ২৪ জনে উন্নিত করা হয়েছে বলে নৌবাহিনীর সদর দপ্তর সূত্রে জানা গেছে। সেসঙ্গে নারায়ণগঞ্জ থেকে আরও অতিরিক্ত উদ্ধার সরঞ্জাম নিয়ে নৌবাহিনীর একটি বোট দুর্ঘটনাস্থলে পৌঁছেছে।

উদ্ধার কাজে প্রথমে নৌবাহিনীর ১২ সদস্যের দল অংশ নেয়। পরবর্তীতে নৌবাহিনীর অত্যাধুনিক ‘সাইট স্ক্যানার সোনার’ সরঞ্জাম টিম পাঠানো হয়। উদ্ধার তৎপরতা বেগবান করতে পরবর্তীতে মংলা থেকে সড়ক পথে উদ্ধার কাজে যোগ দেয় নৌবাহিনীর চার সদস্যের হাইড্রোগ্রাফিক সার্ভে (জলসম্পদ বিষয়ক জরিপ) বিশেষজ্ঞ দল। সাইট স্ক্যানার সোনার ও হাইড্রোগ্রাফিক সার্ভে দিয়ে লঞ্চটির অনুসন্ধান অব্যাহত রয়েছে।

স্রোতের কারণে পানি ঘোলা হয়ে সোনারের কাজে কোনো ধরনের সমস্যা হচ্ছে না বলে নৌ সদর দপ্তর সূত্রে জানা গেছে।

নৌবাহিনীর পরিচালক (গোয়েন্দা) কমোডোর রাশেদ আলী বাংলানিউজকে জানিয়েছিলেন, ঢাকায় নৌবাহিনীর সদর দপ্তর থেকে লঞ্চডুবির সব কর্মকাণ্ডের সমন্বয় করা হচ্ছে।

সাইট স্ক্যানার সোনার দিয়ে নৌবাহিনীর অগ্রবর্তী একটি দল লঞ্চ শনাক্তে কাজ করছিলেন। পরবর্তীতে নৌ সদর দপ্তরের চাহিদা অনুযায়ী হাইড্রোগ্রাফিক বিশেষজ্ঞ দলকে মাওয়ায় পাঠানো হয়। হাইড্রোগ্রাফিক সার্ভে টিমের সদস্যরা ইকোসাউন্ড প্রযুক্তির মাধ্যমে পানির তলায় কোনো বস্তু থাকলে তা শনাক্ত করতে সক্ষম।

তবে সোমবার রাতের অন্ধকারে উদ্ধার কাজ ব্যাহত হয়েছে। সূত্র জানায়, অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের উদ্ধারকারী জাহাজই লঞ্চ উদ্ধারে প্রধানত কাজ করবে। এ জাহাজকে সব ধরনের কারিগর‍ী সহায়তা দিতে সার্বক্ষণিক সক্রিয় থাকবে নৌবাহিনী। নৌবাহিনীর আলাদা কোনো জাহাজ না থাকলেও ছোট বোট রয়েছে মাওয়ায়।

গত ১৫ মে মুন্সীগঞ্জের গজারিয়ায় একটি যাত্রীবাহী লঞ্চ ডুবলে উদ্ধার তৎপরতায় সবার আগে ঘটনাস্থলে ছুটে যায় নৌবাহিনীর সদস্যরা।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply