এশিয়ান গেমসে যাবে সেরা টোয়েন্টি২০ দল

Faruk-Ahmed-1এশিয়ান গেমসে এবারও স্বর্ণ পদক জয়ের দৃপ্ত প্রত্যয় বাংলাদেশের। ইনচনে তাই পাঠানো হচ্ছে দেশের সেরা টোয়েন্টি২০ ক্রিকেট দলকেই। বুধবার এমন ইঙ্গিতই দিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক ফারুক আহমেদ। এশিয়ান গেমস সামনে রেখে গত রবিবার প্রমীলা ক্রিকেট দল ঘোষণা করা হলেও পুরুষ দল এখনও ঘোষিত হয়নি। তবে চলতি সপ্তাহেই এশিয়ান গেমসের জন্য পুরুষ দলও ঘোষণা করে হবে বলে আভাষ দিয়েছে প্রধান নির্বাচক।

আগামী সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার ইনচনে বসছে এশিয়ান গেমসের ১৭তম আসর। এই আসেরে ২০১০ সালে প্রথমবারের মতো যুক্ত হয়েছে ক্রিকেট ইভেন্টটি। গেমসের প্রথম ক্রিকেট স্বর্ণ পদকটি বাংলাদেশই জিতেছে। দেশকে এই সন্মান উপহার দিয়েছেন পুরুষ ক্রিকেটাররা। এবারও এশিয়ান গেমসের ক্রিকেটে স্বর্ণপদকই টার্গেট করেছে বাংলাদেশ। আর এই কারণেই দেশের সেরা ক্রিকেটারদের নিয়ে গড়া টোয়েন্টি২০ দলই পাঠানো হবে গেমসে।

তবে এবারের এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ দলের নেতৃত্ব কে দিবেন তা নিয়ে রয়েছে ধুম্রজাল। কারণ নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম সেপ্টেম্বরে বিয়ের পিঁড়িতে বসছেন, সেক্ষেত্রে মুশফিকের না খেলার সম্ভবনাই বেশি। দলের নেতৃত্ব মাশরাফি বিন মোর্তজাকে দেওয়া হতে পারে বলে বেশ জোড়ালো গুঞ্জনই চলছে। যদিও বিষয়টি নিশ্চিত করার মতো নির্ভরযোগ্য সূত্র হিসেবে আপাতত কাউকেই পাওয়া যায় নি।

ফারুক আহমেদ বলেছেন, ‘গেমসে আমরা আমাদের সেরা টোয়েন্টি ২০ দলই পাঠাব। দলে বেশিরভাগই গত টোয়েন্টি২০ বিশ্বকাপ খেলা ক্রিকেটাররা থাকবে। এখানে কাউকে বিশ্রাম দেওয়া কোনো সুযোগ নেই। যেহেতু আমরা চ্যাম্পিয়ান, তাই চ্যাম্পিয়নের সম্মান ধরে রাখার মতো সেরা দলটাই পাঠাতে চেষ্টা করব।

অধিনায়ক হিসেবে মুশফিককে পাঠানো হচ্ছে কিনা এমন প্রশ্নে তিনি বলেছেন, ‘মুশফিকের ওই সময়ে ব্যাক্তিগত একটি বিষয় রয়েছে। সম্ভবত তার বিয়ে হচ্ছে ওই সময়ে। মুশফিক বোর্ডকে বিষয়টি জানিয়েছে, সেক্ষেত্রে বোর্ড হয়তো বিষয়টি দেখবে।’

অধিনায়ক হিসেবে কাকে বিবেচনা করা হতে পারে? ফারুক আহমেদ বলেছেন, ‘এই বিষয়ে বোর্ড সিদ্ধান্ত নেবে। এই ব্যাপারে আমরা কিছু বলতে পারব না। আমরা শুধু ১৫ সদস্যের দলটি বোর্ডকে দিয়ে দেই। সেখান থেকে বোর্ড অধিানায় নির্বাচক করে।’

এশিয়ান গেমসের দল কবে ঘোষণা দেওয়া হবে এই প্রশ্নে প্রধান নির্বাচক বলেছেন, ‘দলটা খুব দ্রুতই পেয়ে যাবেন। খুব সম্ভবত বোর্ড এই সপ্তাহের মধ্যে দল ঘোষণা করবে। ইতোমধ্যে বোর্ডকে আমরা দলটা সাবমিট করে দিয়েছি।’

উল্লেখ্য, এবারের এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেট ইভেন্টে মোট ১০টি দল অংশগ্রহণ করবে। দলগুলো হল- আফগানিস্তান, বাংলাদেশ, চীন, হংকং, কুয়েত, মালদ্বীপ, মালয়েশিয়া, নেপাল, দক্ষিণ কোরিয়া ও শ্রীলংকা। ‘এ’ গ্রুপে বাংলাদেশের জন্য কঠিন প্রতিপক্ষ হতে পারে শ্রীলংকা, আফগানিস্তান ও নেপাল। নেপাল ও আফগানিস্তান তাদের জাতীয় দলকে পাঠাবে এমন সম্ভাবনাই বেশি। আসরে অংশ নিচ্ছে না পাকিস্তান ও ভারত।

দ্য ‍রিপোর্ট

Leave a Reply