প্রধান অপরাধী হলেন মামলার বাদী!

pinakDপদ্মায় লঞ্চডুবি
মো. মাসুদ খান: যেহেতু তিনিই শেষ চেকপোস্ট, সেই হিসেবে কোনো অঘটন ঘটলে তিনিই প্রধান অপরাধী হিসেবে বিবেচিত হওয়ার কথা। মাওয়া-কাওড়াকান্দি রুটে অবৈধ নৌযান চলাচল, যাত্রীসেবা ও অতিরিক্ত যাত্রী বোঝাইসহ নৌযানগুলো ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে কি না তা দেখার দায়িত্ব বিআইডাব্লিউটিএর ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) জাহাঙ্গীর ভূঁইয়ার। কিন্তু তিনি সেই দায়িত্ব পালন করেননি, ব্যস্ত ছিলেন ‘চাঁদা তোলায়’। তাই পিনাক-৬ লঞ্চ ডুবে যাওয়ার ঘটনায় যেখানে অবহেলাজনিত কারণে ‘প্রধান অপরাধী’ হিসেবে তাঁর বিরুদ্ধে মামলা হওয়ার কথা, সেই জাহাঙ্গীর ভূঁইয়াই হয়েছেন লঞ্চডুবি মামলার বাদী। ঘটনাটি বিস্ময়কর এবং হতাহতদের প্রতি নিষ্ঠুর পরিহাস বলে মন্তব্য করেছে স্বজনহারা মানুষ এবং ঘাটসংশ্লিষ্ট ব্যক্তিরা।

অভিযোগ উঠেছে, ঈদকে কেন্দ্র করে বিআইডাব্লিউটিএর ট্রাফিক ইন্সপেক্টর মো. জাহাঙ্গীর ভূঁইয়ার বেসামাল চাঁদাবাজিতে লঞ্চ মালিকরাও বেপরোয়া হয়ে উঠেছিলেন অবৈধ লঞ্চ চলাচল এবং অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের ক্ষেত্রে। এমনকি ঘটনার দিনও তিনি ‘চাঁদা তুলতে’ আরেকটি অবৈধ ঘাটে ব্যস্ত ছিলেন।
মাওয়া-কাওড়াকান্দি ঘাটসংশ্লিষ্ট একাধিক সূত্র

জানিয়েছে, পিনাক-৬ লঞ্চটি ডোবার পেছনে বিআইডাব্লিউটিএর নৌ-ট্রাফিক ইন্সপেক্টর মো. জাহাঙ্গীর ভূঁইয়ার দায়িত্বে অবহেলাই মূল কারণ। কোনো লঞ্চ যাতে অতিরিক্ত যাত্রী নিয়ে ঘাট থেকে ছেড়ে যেতে না পারে সেই জন্যই বিআইডাব্লিউটিএ ঘাটে একজন টিআই রাখে। ঘটনার দিনও টিআই জাহাঙ্গীর কাওড়াকান্দি বা মাওয়া লঞ্চঘাটে দায়িত্ব পালন করেননি। উল্টো তিনি অনুমোদনহীন একটি লঞ্চঘাটে ছিলেন। অথচ অতিরিক্ত যাত্রী বোঝাই করে কাওড়াকান্দি ঘাট থেকে ঝুঁকি নিয়ে লঞ্চটি ছেড়ে গেলেও তিনি তাৎক্ষণিক কোনো ব্যবস্থা গ্রহণ করেননি।

টিআই জাহাঙ্গীর ভূঁইয়ার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, প্রতি ট্রিপে ২০০ টাকা করে নিয়ে তিনি লঞ্চগুলোতে অতিরিক্ত যাত্রী নেওয়ার সুযোগ করে দেন। আর অনুমোদনবিহীন ঘাট থেকে চাঁদা তোলা সহজ এবং বেশি সুবিধা পাওয়া যায় বলে তিনি ওই দিন মাঝিকান্দি নামের সেই অনুমোদনবিহীন ঘাটে ছিলেন। ঈদের আগ থেকে যখন মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ঘরমুখো মানুষের ঢল নামে, তখন থেকেই টিআই জাহাঙ্গীর তাঁর চাঁদার মাত্রা বাড়িয়ে দেন। এতে মালিকপক্ষের সঙ্গে তাঁর দরকষাকষি শুরু হয়। এই সুযোগ কাজে লাগিয়ে মালিকরাও অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ চালাতে থাকেন। একই সঙ্গে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করলেও টিআই জাহাঙ্গীর ওই সময়ে কোনো লঞ্চের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। এতে লঞ্চমালিকরা দুঃসাহসের সঙ্গে বীরদর্পে লঞ্চ চালাতে থাকেন। অথচ দায়িত্বশীল এই ব্যক্তির অতিলোভের কারণে পিনাক-৬ লঞ্চটি দুর্ঘটনার শিকার হয়ে প্রাণহানি ঘটে শতাধিক যাত্রীর।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক লঞ্চমালিক ও চালকরা জানিয়েছেন, টিআই জাহাঙ্গীরকে টাকা দিলে বেশি যাত্রী নেওয়া যায়। আর টাকা না দিলে গুনে গুনে যাত্রী দেওয়া হয়।

এসব অভিযোগের ব্যাপারে টিআই জাহাঙ্গীর বলেন, ‘আমার বিরুদ্ধে লঞ্চমালিকদের কাছ থেকে চাঁদা আদায়ের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। আমার একার পক্ষে উভয় পাড়ে দায়িত্ব পালন করা সম্ভব নয়। ঘটনার দিন আমি মাঝিকান্দি ঘাটে ছিলাম।’ ওই ঘাটে সেদিন যাত্রীর চাপ থাকতে পারে, এ কারণেই ওই ঘাটে ছিলেন বলে তিনি দাবি করেন। কিন্তু অনুমোদনবিহীন একটি লঞ্চঘাটে কেন ডিউটি করছিলেন, এমন প্রশ্নের কোনো সদুত্তর তিনি দিতে পারেননি। অতিরিক্ত যাত্রী বোঝাই করার কারণে এখনো কোনো লঞ্চের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেননি এই টিআই। তবে এখন ২০-২৫টি লঞ্চের বিরুদ্ধে তিনি মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে দাবি করেন। ঈদের সময় যাত্রীদের কাছে লঞ্চ কর্তৃপক্ষ অতিরিক্ত ভাড়া আদায় করলেও এ রকম কোনো অভিযোগ তিনি পাননি বলে দাবি করেন।

টিআই জাহাঙ্গীরের বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলা থাকলেও এ পর্যন্ত তাঁর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। তাঁর কারণে শতাধিক যাত্রী মৃত্যুর কোলে ঢলে পড়লেও কর্তৃপক্ষ এ ব্যাপারে উদাসীন। তাঁর বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা না নিয়ে বরং তাঁকেই এ দুর্ঘটনার জন্য হত্যা মামলার বাদী করা হয়েছে। এতে বিস্ময় প্রকাশ করেছে সচেতন নাগরিক সমাজ।

তবে টিআইয়ের বিরুদ্ধে মামলা প্রসঙ্গে বিআইডাব্লিউটিএর চেয়ারম্যান ড. খন্দকার সামসুদ্দোহা বলেন, লঞ্চ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্টে তাঁর গাফিলতি দেখা গেলে তাঁর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। তদন্ত না করে সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ঠিক নয়।

কালের কন্ঠ

Leave a Reply