শুধু প্রিয়জনের প্রাণহীন লাশের জন্য!

Ali-jaber-inআলী জব্বারের অপেক্ষা
স্বজনহারা মানুষগুলোর মুখের দিকে তাকানো যায় না। কত রাজ্যের শোক যে এসে ভর করেছে তাদের চেহারায়, না দেখলে বিশ্বাস করা যাবে না। শোকের সীমানা কোথায় স্বজনহারাদেরও হয়ত জানা নেই। চার দিনেও পাওয়া যায়নি কারো বাবা, কারো বোন কারো বা প্রিয় সন্তান কিংবা স্ত্রীকে। জীবিত পাবেন সেই আশা অনেক আগেই ছেড়ে দিয়েছেন। এখন লাশের ছোঁয়াটা শুধু পেতে চান। সেই ভাগ্যও জুটছে না শোকগ্রস্ত মানুষগুলোর।

কয়েক দিন ঘুরে ফিরে মাওয়া ঘাটে সেই পরিচিত মুখগুলোই চোখের সামনে পড়ছে। চার দিনের নাওয়া-খাওয়া ও নিদ্রাহীন চেহারাগুলো ক্রমেই ম্রিয়মাণ হয়ে আসছে। প্রায় জোর করে স্ত্রী ও দুই সন্তানহারা আলী জব্বারকে নিয়ে মাওয়া ঘাটের একটি চা স্টলে নিয়ে বসাই। গা শিউরে উঠে স্বপ্ন ভঙ্গ হওয়া আলী জব্বারের কথা শুনে।
Ali-jaber-in
বাড়ি নারায়ণগঞ্জের ফতুল্লাহ থানার কাশীপুর ইউনিয়নের উত্তর নরসিংপুর গ্রামে। পেশায় টিউবওয়েল মেকানিক। পাঁচ মেয়ে ও এক ছেলের জনক আলী জব্বারের স্ত্রীসহ আট সদস্যের পরিবার। বড় তিন মেয়ের বিয়ে হয়ে গেছে। বাকি পাচঁ সদস্যসহ শরীয়তপুরের জাজিরায় গিয়েছিলেন শ্যালিকার বিয়ের অনুষ্ঠানে। খুশির বিয়ে শেষে ফিরে আসার সময় সর্বনাশা ‘পিনাক-৬’ কেড়ে নিল দুই মেয়ে হালিমা ও তানজিমাসহ তার স্ত্রীকে।

চতুর্থ মেয়ে ২২ বছর বয়সী হালিমা এবার এইচএসসি পরীক্ষা দিয়েছিলেন নারায়ণগঞ্জ কলেজ থেকে। সবার ছোট মেয়ে তানজিমা নারায়ণগঞ্জের হাজী উজির আলী স্কুলের ছাত্রী। বয়স ১৩ বছর।

আলী জব্বারের ভাষায়, ‘বড় তিন মেয়েরে ভালা কইরা পড়াইতে পারি নাই। হালিমা মেট্রিক (এসএসসি) পাস করার পরে অনেক আশা জাগছে। হেয় (হালিমা) কমার্স নিয়া পড়ে। বলছিলাম, মা তুমি ভালা কইরা পড়। বিএ পাস দিলেই তুমি ব্যাংকে চাকরি পাইবা।’

আগামী ১৩ আগস্ট এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। হালিমা কি জানতে পারবে, কী ফল হয়েছে তার? হয়ত সেই আশা আর নাই।
ALi-jabber-in
কথা যত লম্বা হচ্ছিল বার বার গলা শুকিয়ে আসছিল আলী জব্বারের। এর আগে দুইবার মাইনর হার্ট অ্যাটাক হয়েছে তার। সোমবার দুর্ঘটনার কবলে পড়া ‘পিনাক-৬’ এর বাইরের অংশের একবারে সামনে ছিলেন তিনি। বুঝে উঠার আগেই লঞ্চটি ডুবে যাওয়ার পর উদ্ধাকারী স্পিডবোটে উঠে নিজের জীবন রক্ষায় ব্যস্ত তিনি। হিতাহিত জ্ঞানশূন্য আলী জব্বারের স্পিডবোটে উঠেও খেয়াল হয়নি তার সঙ্গে থাকা পরিবারের কথা। কি নিষ্ঠুর নিয়তি!

আলী জব্বার বৃহস্পতিবার সকালে দ্য রিপোর্টকে বলছিলেন, ‘স্পিডবোট দিয়া পাড়ে আইসা যখন মানুষে আহাজারি শুনতাছি তখন আমার চৈতন আইচে। হায়! হায়! আমার পরিবার কই। এর মাঝে পাড়ে মধ্যে পাইলাম ছেলেরে (আনোয়ার হোসেন অপু)। ওরে জড়াইয়া ধইরা কইলাম তোর মা, বইনেরা কই?’

উত্তর দিতে পারেনি আনোয়ার। ছেলের বাকরুদ্ধ চেহারা দেখেই বোঝে ফেলেছেন ওরা তিনজন আসতে পারেনি। সেই যে আহাজারি শুরু এখনও তার শেষ নেই। টানা চার দিন-রাত এক করে পদ্মার ঘোলা পানির দিকে তাকিয়ে থাকেন হতাশ চোখে। একটি খবর পাওয়ার জন্য। না, কারো জীবিত ফিরে আশার জন্য নয়। কেবল প্রিয়জনের প্রাণহীন লাশটির জন্য।
ALi-jabber-th
মাওয়া ঘাটে অপেক্ষা করছেন তিনিসহ তার দুই ভাই। ওপারে মাদারীপুর প্রশাসনের কন্ট্রোল রুমে ছেলে আনোয়ার ও বড় মেয়ে। যখনি লাশ উদ্ধারের খবর মাইকে প্রচার হয়, তখনি প্রিয়জনের খুঁজে কন্ট্রোল রুমে দৌড়ান তারা। চার দিনেও সেই দৌড়ানো এখনও শেষ হয়নি।

সরকারি ব্যবস্থাপনার প্রতি ক্ষোভ প্রকাশ করে আলী জব্বার বলেন, ‘এইগুলা নিয়া সরকারের কি দায়িত্ব আছে আমি জানি না। কিন্তু আমার এই ক্ষতি যেন আর কেউর না ওয়। আল্লার কাছে এই দোয়া করি এই সব কাজের মাঝে যাগর দায়িত্ব তার যেন অবহেলা না করে। ঘাট থাইকা লঞ্চে উঠার সময় মাইয়া দুইডারে আদর কইরা আগে উঠাইছিলাম। সেই মাইয়ারা আমারে ছাইড়া চইলা গেছে। আমি কেমনে সই?’

এমন অনেক হৃদয়বিদারক বিবরণ শুনে প্রশ্ন করার শক্তিও থাকে না। তার পরও কথা থামে না আলী জব্বারের। শোকের ছায়াছন্ন চেহারাটি বার বার ভেঙে আসছিল। না ঘুমানো চোখগুলো যেন ফিকে বের হয়ে আসতে চায়। তার পরও চোখের পানি আসে না। আলী জব্বারের চোখের পানি ঝরতে ঝরতে আরও যেন ধনী হয়েছে প্রমত্ত পদ্মা।

কথা বলতে বলতে বিদায় নিয়ে কিভাবে উঠব তাও বুঝতে পারছিলাম না। কি বলে সান্ত্বনা দেওয়া যায় তাও মুখে আসছিল না। কথার শেষ দিকে আবার হু হু করে উঠে আলী জব্বার কণ্ঠ। বলেন, ‘আমরা সবাই (তার পরিবারের ৫ জন) লঞ্চের দোতলায় বাইরের রেলিংয়ে দাঁড়াইয়া ছিলাম। লঞ্চের লোকেরা সবাইরে ভিতরে যাইতে কয়। আমি ছাড়া হেরা চাইরজন লঞ্চের ভিতরে চইলা যায়।’
ALi-jabber-fo
এর কিছুক্ষণ পরেই ঘটে সেই ভয়াল দুর্ঘটনা। আলী জব্বার বলছিলেন ‘আমার ছেলে আনোয়ার আমারে বলছে, লঞ্চ যহন দুলতে শুরু করছে তখন ওয় (আনোয়ার) বাইরে যাইতে কয় সবাইকে (মা ও দুই বোনকে)। ওর মায় (জব্বারের স্ত্রী) আনোয়াররে বলছে, আইসাই তো পড়ছি, ভিতরেরই থাক বাবা।’

আনোয়ার মায়ের কথা না শুনে বাইরের দিকে পা বাড়ায়। লঞ্চটিও হেলতে থাকে ডান পাশে হুড়োহুড়ির মধ্যে জীবন নিয়ে বাইরের দিকে বেরোতে থাকা আনোয়ারের পায়ে হঠাৎ কে যেন জড়িয়ে ধরে। তা দেখার সময় পাননি আনোয়ার। নিজের জীবন নিয়ে কোনো মতে উঠেন উদ্ধার করতে আসা স্পিডবোটে। পাড়ে এসে দেখা হওয়া বাবাকে বলেন, ‘আব্বা ওরা নাই’।

আলী জব্বারের মনে প্রশ্ন জাগে, ‘কে ধরেছিল ছেলে আনোয়ারের পায়ে?’ তার দুই মেয়ের কেউ? নাকি তিন যুগের সঙ্গী তার স্ত্রী? এই সব চিন্তা করেন আর ঘুরে বেড়ান মাওয়া ঘাটে। প্রিয়জনদের লাশ পান কিংবা না পান, কেউ জানে না আলী জব্বারের এই ঘুরে বেড়ানো কোনোদিন শেষ হবে কি না! হবে কি?

দ্য রিপোর্ট

Leave a Reply