অনলাইন আদালত বিষয়ক কর্মশালা

ovaমন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার বিষয়ক সচিব মো. নজরুল ইসলাম বলেছেন, সকল কাজে স্বচ্ছতা থাকতে হবে। ১৬ কোটি মানুষের দেশে একটা সঠিক মানে বসবাসের জন্য সচ্ছতার প্রয়োজন। সকলের দায়িত্ব ও কতর্ব্যে সচ্ছতা থাকতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ এগিয়ে যাবে।

তিনি শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মুন্সীগঞ্জে অনলাইন ভ্রাম্যমান আদালত বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ই-সার্ভিস প্রকল্পের পরিচালক ড. আব্দুল মান্নান, জেলা পরিষদের প্রধান নির্বাী কর্মকর্তা সওদাগর মুস্তাফিজুর রহমান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার, সিভিল সার্জন ডা. কাজী শরিফুল আলম, এডিএম একেএম শওকত আলম মজুমদার প্রমুখ। কর্মশালায় নয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ছয়জন প্রসিকউটর অংশ নেন।
ova
কর্মশালায় জেলা প্রশাসকের উদোগে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মাঝে আটটি ল্যাপটপ বিতরণ করা হয়। দ্বিতীয় দফায় ছয় উপজেলার ইউএনও এবং এসি ল্যান্ডদের মাঝে আরও ১২টি ল্যাপটপ বিতরণ করা হবে। ‘অনলাইন ভ্রাম্যমান আদালত’ পাইলট প্রকল্প হিসাবে দেশে প্রথমবারের মত মুন্সীগঞ্জে শুরু হতে যাচ্ছে। সেই লক্ষ্যেই এই কর্মশালার আয়োজন করা হয়।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বর্তমান সরকারের ডিজিটালকরণে বিভিন্ন সফলাতা উল্লেখ করে আরও বলেন, এই অনলাইন ভ্রাম্যমান আদালত চালু হলে ইন্টারনেটে খুব সহজে জনসাধারণ অভিযোগ করতে পারবে। ল্যাপটপসহ ম্যাজিস্ট্রেট দ্রুত সেখানে উপস্হিত হয়ে বিচার করবে অনলাইনেই। যা সবাই অনলাইনে দেখতে পারবে। এতে অপরাধ হ্রাস পাবে আইনের শাসন প্রতিষ্ঠায় সহায়ক হবে।

স্বদেশ

Leave a Reply