শিল্পকলায় আব্দুর রহমান বয়াতির স্মরণানুষ্ঠান

bayatiSaronআলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে লোকশিল্পী আব্দুর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী যৌথভাবে পালন করেছে তারই প্রতিষ্ঠিত সংগঠন একতা বাউল শিল্পী সমিতি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী।

মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দিনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন একতা বাউল শিল্পী সমিতির সভাপতি আব্দুর রহমানের পুত্র আলম বয়াতি। প্রধান অতিথি ছিলেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর। বিশেষ অতিথি ছিলেন শিল্পী আলেয়া বেগম ও আনোয়ার হোসেন কনক। অনুষ্ঠান সঞ্চালনা করেন শেখ শাহাবুদ্দিন শামীম।

বক্তারা বলেন- আব্দুর রহমান তার কণ্ঠের মাধ্যমে দেশীয় লোকগানকে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দিয়েছেন। তার গানে উঠে এসেছে লোক মানুষের ভেতর-বাহিরের না বলা কথা। বাস্তব জীবনের নানা দিক যেমন উঠে এসেছে তেমনি সহজ-সরল ও সাবলীল কথায় ভাববাদের বিষয়ও উপস্থাপন করেছেন। খ্যাতিমান এই শিল্পীর স্মৃতি রক্ষায় কাজ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি বিশেষভাবে আহ্বান জানান।
bayatiSaron
আলোচনা শেষে গান পরিবেশন করেন শিল্পী ফকির আলমগীর, সাদিয়াতুল ইসলাম বুলবুল, আকলিমা বেগম, লতিফ সরকার, লতা দেওয়ান, কাজল দেওয়ানসহ একতা বাউল শিল্পী সমিতির শিল্পীবৃন্দ।

দ্য রিপোর্ট

Leave a Reply