মাওয়া-কাওড়াকান্দি ফেরি সার্ভিস ৬ষ্ঠ দিনেও বিঘ্নি‌ত

mawa trafficeমাওয়ায়-কাওড়াকান্দি ফেরি সার্ভিস ৬ষ্ঠ দিনেরমত রবিবার ব্যহত হয়। এতে দু’পাড়ে ৪শ’ পণ্যবাহী ট্রাকসহ ৫ শ’ যান পারাপারে অপেক্ষায় রয়েছে। যানজটে ভোগান্তিতে পরছে এই রুটে চলাচলকারী মানুষ।

নিত্যপ্রয়োজনীয় পণ্য ট্রাকগুলো ৬/৭ দিন ধরে ঘাটে আটকা থাকায় দক্ষিণাঞ্চলের ২১ জেলার অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব পড়ছে। প্রবল স্রো‌ত এবং ঘাটের অভাবে ১৬টি ফেরির মধ্যে চলাচল করছে ১৩টি ফেরি। পদ্মায় পানি বাড়লেও গত কয়েক দিনের চেয়ে স্রো‌ত সামান্য হ্রাস পেয়েছে।

তাই অতিরিক্ত টাগবোড (টেনে নেয়া জাহাজ) ছাড়াই ফেরিগুলো চলাচল করছে উল্লেখ করে মাওয়া বিআইডব্লিউটিসি’র ম্যানেজার সিরাজুল হক জানান, তবে সময় বেশী লাগছে। মাওয়া থেকে ১৩ কিলোমিটার দূরত্বের কাওড়াকান্দি পৌছতে পারছে দেড় থেকে দু’ঘন্টা। কিন্তু উল্টো স্রো‌তে মাওয়ায় ফিরতে সময় লাগছে এখন তিন থেকে পাঁচ ঘন্টা।

পদ্মায় পানি বেশী থাকায় ডুবু চরে কোন সমস্যা করতে পারছে না। সোজা চ্যানেলেই ফেরিগুলো চলছে। পদ্মায় বিলীন হয়ে যাওয়া মাওয়া ৩নং ঘাট চালু হলে সমস্যা কিছুটা সমাধান হবে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান ড. শামসুজ্জোহা খন্দকার জানিয়েছেন, মাওয়া স্পিডবোট ঘাটের কাছে নতুন ৩ নং ফেরি ঘাটের কাজ দ্রুত এগিয়ে চলছে। সোমবার থেকে মঙ্গলবার নাগাদ নতুন ঘাটটি সচল হওয়ায় সম্ভবনা রয়েছে।

এদিকে এই নৌ রুটে লঞ্চ ও স্পিডবোট সার্ভিস সচল রয়েছে। তবে পদ্মা উত্তাল থাকায় সতর্কতার সাথে চলছে নৌযানগুলো।

বাংলাপোষ্ট

Leave a Reply