অনন্য নূরজাহান মুরশিদ – সিরাজুল ইসলাম চৌধুরী

nurjahan mursidনূরজাহান মুরশিদকে যখন আমি স্মরণ করি, তখন তাঁকে আমি দেখতে পাই আমাদের জীবনে যে বিচ্ছিন্নতা বাড়ছে তাঁর প্রতিভূ হিসেবে। তিনি মুর্শিদাবাদ থেকে এসেছেন, তখন নাম ছিল নূরজাহান বেগ, ঢাকায় এসে নূরজাহান মুরশিদ হলেন। তারপর নানা কর্মকাণ্ডে অংশ নিলেন। তাঁর সব কিছুর মধ্যে এই সত্যটা আছে যে বিচ্ছিন্নতার বিরুদ্ধে তিনি দাঁড়িয়েছিলেন। সেই বিচ্ছিন্নতা সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক। এই তিন বিচ্ছিন্নতা আমাদের জীবনে অত্যন্ত সত্য এবং ক্রমেই তা বৃদ্ধি পাচ্ছে, বৃদ্ধি পেয়ে আজ দুঃসহ হয়ে উঠেছে। বিচ্ছিন্নতার ধারাবাহিকতায় তিনি বেড়ে উঠেছেন, কিন্তু তার বিরুদ্ধে তিনি দাঁড়িয়েছেন। এই বিরুদ্ধাচরণটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

আমি তাঁকে আমার শিক্ষকের স্ত্রী হিসেবে চিনি। সেই হিসেবে তিনি আমার ভাবি ছিলেন। কিন্তু তিনি আবার আমার আপাও ছিলেন। কেননা তাঁর নানা কাজে আমি নানা সময়ে যুক্ত হতে পেরেছি। আমরা একই পাড়ায় থেকেছি- সেটাও সত্য। কিন্তু আমি দেখতে পাই যে সামাজিক বিচ্ছিন্নতার জায়গাটা থেকে যেভাবে তিনি বেরিয়ে এলেন নীরবে বিদ্রোহ করে, সেটি অসাধারণ। আমরা প্রত্যেকেই অনন্য, প্রত্যেক মানুষই একজন আরেকজন থেকে পৃথক। কারো সঙ্গে কারো মেলে না। কিন্তু নূরজাহান মুরশিদকে মাপব বা তাঁকে কোন মানদণ্ডে দাঁড় করাব, এ রকম মানুষ আমি তেমন একটা খুঁজে পাই না। তিনি এ রকমই অসাধারণ ছিলেন। মুর্শিদাবাদের গ্রাম থেকে সব প্রতিকূলতা ভঙ্গ করে বেরিয়ে এলেন; দেখি তিনি শিক্ষার জন্য বরিশাল যাচ্ছেন, বরিশাল থেকে কলকাতায় আসছেন, কলকাতা থেকে বরিশাল যাচ্ছেন এবং সেই যে ১৯৪৬-৪৭ সালের ভয়াবহ, নারকীয় দাঙ্গা, তার মধ্যে কাজ করেছেন মেয়েদের হোস্টেলের সুপারিনটেনডেন্ট হিসেবে। নারীর অধিকার প্রতিষ্ঠার যে সংগ্রাম, সেখানে তিনি অনড় ছিলেন এবং তিনি দৃষ্টান্ত ছিলেন। সারা জীবন তিনি মেয়েদের অধিকার প্রতিষ্ঠার সঙ্গে যুক্ত ছিলেন। সেই অধিকার প্রতিষ্ঠা যে বৃহত্তর রাজনৈতিক জীবন থেকে বিচ্ছিন্ন নয়, এটাও তাঁর কাজের মধ্যে আমরা দেখেছি। আমরা তো সামাজিক বিচ্ছিন্নতার কথা জানি, কিন্তু সাংস্কৃতিক বিচ্ছিন্নতাও ছিল।
nurjahan mursid
তিনি যখন কলকাতার বেতারে কাজ পেলেন, তখন কোনো মুসলমান মেয়ে ওই রকমের দায়িত্ব পাননি, এমনকি কোনো মেয়েই পাননি এই দায়িত্ব। তাঁকে জিজ্ঞেস করা হয়েছিল, ‘আপনি কোন স্টেশনে যাওয়া পছন্দ করবেন?’ (ইন্ডিয়ায় অনেক স্টেশন ছিল)। নূরজাহান বেগ বলেছিলেন, ‘আমাকে অন্য যেকোনো স্টেশনে দিন, ঢাকা ছাড়া।’ এই ছিল তৎকালীন ঢাকার চিত্র।

কিন্তু এখানে এসে আবার যে নতুন করে জীবন গড়ে তুললেন, সেটাও অসাধারণ। ডক্টরস ক্লাবের মঞ্চে, শরৎচন্দ্রের ‘বিজয়িনী’ নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করলেন, যেখানে মুনীর চৌধুরীও অভিনয় করেছিলেন। পরিবেশটা আজকের দিনে আমরা কেউ কল্পনাও করতে পারি না। তখন আমাদের মা-খালারা বাইরে যেতেন ঘোড়ার গাড়িতে, শাড়ি দিয়ে গাড়ি ঘেরাও করে যেতেন। সেই ঢাকায়, একজন মহিলা, প্রকাশ্যে, মঞ্চে, নারীর ভূমিকায় অভিনয় করেছেন, তা-ও পুরুষের সঙ্গে, এটা অকল্পনীয়! সাংস্কৃতিক জীবন তখন এ রকমই ছিল যে ছেলেরা মেয়ে সেজে অভিনয় করত। নূরজাহান মুরশিদের সাহস, সাংস্কৃতিক সাহস ও দৃঢ়তা দেখা গেল, তিনি অভিনয় করেছেন। তারপর অন্য নাটকেও অভিনয় করলেন। রেডিওতে কাজ করলেন। শিক্ষকতা করলেন কলেজে, পত্রিকা বের করলেন, রাজনীতিতে যোগ দিলেন। রাজনীতিতে যোগ দিয়ে অসাধারণ কাজ করলেন তিনি; যুক্তফ্রন্টের পক্ষে প্রার্থী হয়ে নির্বাচনে দাঁড়ালেন। নূরজাহান মুরশিদ স্বভাবতই বিপুল ভোটে জিতেছেন। আমাদের খান সারওয়ার মুরশিদ স্যারের বাবা আলী আহমেদ খান, তিনিও মুসলিম লীগেই ছিলেন। কিন্তু তিনি রাষ্ট্রভাষা আন্দোলনের সময় বেরিয়ে এসেছিলেন। যে কজন মুসলিম লীগ থেকে তখন প্রতিবাদ করে বেরিয়ে এসেছিলেন, তিনি তাঁদের একজন, এরপর তিনি আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হন। এই রাজনৈতিক ঘটনাগুলো ঘটেছিল এবং এর মধ্যে নূরজাহান বেগ তত দিনে নূরজাহান মুরশিদে পরিণত হয়েছিলেন।

আমরা ১৯৫২ সালে রাষ্ট্রভাষা আন্দোলনের বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র হয়েছি, তখন থেকেই খান সারওয়ার মুরশিদকে পেয়েছি এবং জানতে পেরেছি যে তাঁর স্ত্রী হচ্ছেন নূরজাহান মুরশিদ। আমরাও তখন কখনো কখনো রেডিওতে যেতাম, সেখানেও তাঁকে দেখতাম।

এ ঘটনাগুলোর মধ্য দিয়ে দুর্যোগপূর্ণ পরিস্থিতির মধ্যে, সেই বিধ্বংসী সময়ের মধ্যে, মাথা ঠিক রেখে, সঠিক পথে, লক্ষ্যকে সুনির্দিষ্ট জেনে যাঁরা এগিয়েছেন, নূরজাহান মুরশিদ তাঁদের মধ্যে একজন। তাঁর লক্ষ্য স্থির ছিল এবং সেখানে যাওয়ার ব্যাপারে তিনি কখনো আপস করেননি। ১৯৭১ সালের ২৫ মার্চে আমরা একই এলাকায় ছিলাম, বিশ্ববিদ্যালয় এলাকায়। আমরা বিচ্ছিন্ন হয়ে পড়েছিলাম, কে কোথায় যাব, কে কী করছি জানি না। ২৭ মার্চ সকালে আমরা একেকজন একেক দিকে চলে যাচ্ছি। নূরজাহান মুরশিদের বিপদটা ছিল বড় মাত্রার। কেবল বিশ্ববিদ্যালয় এলাকায় থাকতেন বা তাঁর স্বামী বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ছিলেন সে জন্য নয়, তিনি সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন সে জন্যই। কিভাবে তিনি ঢাকা থেকে বেরিয়ে, ব্রাহ্মণবাড়িয়া হয়ে আগরতলায় গেলেন সে এক মর্মস্পর্শী কাহিনী।

তিনি তাঁর দায়িত্ব অসামান্য যোগ্যতায় পালন করেছেন। ভারতীয় লোকসভার যৌথ অধিবেশনে তিনি যে বক্তৃতা দিয়েছেন, সে সম্বন্ধে তিনি নিজেই বলেছিলেন, ‘কেমন করে যে দিলাম আমি জানি না।’ এক ঘণ্টা ধরে বক্তৃতা দিয়েছিলেন এবং প্রস্তুতিও তেমন ছিল না, কারণ যুদ্ধ তো একটি অগোছালো যুদ্ধ ছিল। বক্তৃতা দিয়ে তিনি এমন করে বোঝালেন যে সব সদস্য, যাঁরা নানা রকম দ্বিধায় ছিলেন, যাঁরা নানা রকম সংশয়ে ভুগছিলেন, যাঁরা বুঝতেন না, জানতেন না ঘটনাটি কী, তাঁরা ব্যাপারটা বুঝতে পেরেছিলেন। তাঁর শক্তি ছিল সাহিত্যিক হিসেবে, যুক্তি ছিল সচেতন মানুষ হিসেবে, রাজনীতিবিদ হিসেবে, ইতিহাসবেত্তা হিসেবে।

আমরা তাঁকে সম্পাদিকা হিসেবে দেখেছি। ‘এদেশ একাল’ পত্রিকার সম্পাদনা করতেন, সেটি ছিল একটি মাসিক পত্রিকা। ড. মুরশিদ ছাত্রজীবন শেষ হওয়ার পরপরই ‘নিউ ভেল্যুজ’ নামে একটি পত্রিকা বের করতেন, সেটি ছিল একটি অসাধারণ পত্রিকা।

পত্রিকা সম্পাদনার সময় নূরজাহান মুরশিদকে আমরা দেখেছি, ওখানে আমিও লিখেছি। স্যারের মাধ্যমেই তিনি লেখা নিয়ে যেতেন, আবার একটা চেক লিখে দিতেন। ওটা ছিল আমাদের সম্মানী।

সব কিছু মিলিয়ে তিনি একজন অসাধারণ মানুষ। মৃত্যুর দিনে আজ তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। তিনি আমাদের ছেড়ে চলে গেছেন, কিন্তু তিনি আমাদের সঙ্গেই আছেন। এই যে আমাদের সাংস্কৃতিক, রাজনৈতিক ও সামাজিক অগ্রগতির সংগ্রাম, সেই সংগ্রামে তিনি আছেন এবং থাকবেন।

লেখক : ইমেরিটাস অধ্যাপক
ঢাকা বিশ্ববিদ্যালয়

কালের কন্ঠ

Leave a Reply