পিনাক-৬ দুর্ঘটনা তদন্তে হাইকোর্টের রুল

pinakDমুন্সিগঞ্জের মাওয়ায় পিনাক-৬ লঞ্চ ডুবির ঘটনা তদন্তে কেন উচ্চ ক্ষমতাসম্পন্ন জাতীয় কমিটি গঠনের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে পিনাক-৬ লঞ্চ দুর্ঘটনার প্রকৃত তথ্য উদঘাটন ও জাতীয় স্বার্থে ভবিষ্যতে নৌ দুর্ঘটনা রোধে পরিকল্পনা প্রণয়নসহ কার্যকর পদপেক্ষ গ্রহণের সুপারিশ প্রণয়নে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে এ রুল জারি করা হয়।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব ও সমুদ্র পরিবহন অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

অভিজ্ঞ নৌ স্থপতি, নৌ-প্রকৌশলী, মাস্টার ম্যারিনার, পানিসম্পদ বিশেষজ্ঞ, নৌ পরিবহন বিষয়ক গবেষক, নৌ-যান মালিক ও যাত্রী প্রতিনিধিদের সমন্বয়ে এই উচ্চ পর্যায়ের কমিটি গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

এর আগে গত ১৯ আগস্ট ওই রিট দায়ের করেন নৌ, সড়ক ও রেলপথ জাতীয় রক্ষা কমিটির আহ্বায়ক আশীষ কুমার দে এবং সিটিজেন রাইটস মুভমেন্ট এর মহাসচিব তুষার রেহমান।

উল্লেখ্য, গত ৪ আগস্ট মাদারীপুরের শিবচর উপজেলার চরজানাজাত (কাওড়াকান্দি) ঘাট থেকে মাওয়া নদীবন্দরে আসার পথে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় পদ্মা নদীতে যাত্রীবাহী লঞ্চ এমএল পিনাক-৬ ডুবে যায়।

প্রশাসনের তথ্য অনুযায়ী, লঞ্চডুবির পর এ পর্যন্ত ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে আর নিখোঁজ রয়েছেন ৬১ জন।

শীর্ষ নিউজ

Leave a Reply