লৌহজংয়ে পদ্মার চরাঞ্চলের শিশুদের শিক্ষার সংগ্রাম

munshigonjhighschoolশেখ সাইদুর রহমান টুটুল: শিক্ষার অধিকার থেকে বঞ্চিত মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মার চরের অধিকাংশ শিশু। ১৯৯৩ সালে পদ্মার ভাঙনের পর মাত্র তিন বছরের মাথায় নতুন করে জেগে ওঠা চর এলাকার প্রায় ২০টি গ্রামে কোনো বিদ্যালয় না থাকায় প্রতিদিন ৭/৮ কিলোমিটার পথ হেঁটে পদ্মা নদী পাড়ি দিয়ে লৌহজং সদরসহ বিভিন্ন এলাকার স্কুলে যেতে হয় প্রায় দেড় হাজার কোমলমতি শিক্ষার্থীকে। পথে পথে নানা বিড়ম্বনায়ও পড়তে হয় তাদের। পথে পানি-কাদা থাকায় আউট ড্রেস অথবা গামছা এবং বাড়তি কাপড় সঙ্গে নিয়ে যেতে হয়। ভেজা কাপড় পরিবর্তন করার কোনো ব্যবস্থা না থাকায় একজন ছাত্রী একটি আলাদা কাপড় আড়াআড়িভাবে ধরলে অন্যজন তার ড্রেস পরিবর্তন করে নেয়। এভাবেই দীর্ঘ দেড় যুগ ধরে চলছে চরাঞ্চলের শিশুদের শিক্ষার সংগ্রাম। স্কুলে যেতে এত কষ্টের কারণে এখানকার অধিকাংশ শিশু স্কুলে ভর্তি হয় না এবং স্কুলে যেতেও চায় না।

ঝাউটিয়া চর গ্রামের শিক্ষার্থী খাদিজা আক্তার, বিল্লাল হোসেন, সাথী আক্তার, সুমাইয়া আক্তার, শাহিদা আক্তার, মোঃ ফারুকের মতো ঝাউটিয়া, পাইকারা, কোরহাটি, সাইন হাটি, তারটিয়া চরের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী প্রতিদিন ৫-৬ কিলোমিটার পথ হেঁটে, এরপর নদী পার হয়ে উপজেলার কনকসার ইউনিয়নের চর লক্ষ্মীকান্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যায়। এমনিভাবে উপজেলার ব্রাহ্মণগাঁও উচ্চ বিদ্যালয়, মালিঅংক বালিকা উচ্চ বিদ্যালয়, লৌহজং পাইলট উচ্চ বিদ্যালয়, বেজগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, মরিচাদি সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর দিঘলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কনকসার সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দিঘলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাচ্ছে চরের ২০টি গ্রামের দেড় হাজার শিক্ষার্থী।

সরেজমিন উপজেলার ভাওয়ার চর, গরুগঞ্জ চর, ভোজগাঁও চর, রাতগাঁও চর, ঝাউটিয়া চর, দোয়াল্লীর চর, তেউটিয়া চর, কোরহাটি চর, সাইনহাটির চর, সংগ্রামবিল চর, তারাটিয়া চর ঘুরে দেখা গেছে, বহু শিশু স্কুলমুখী না হয়ে সংসারের কাজকর্মে সময় দিচ্ছে। অনেক শিশু শ্রম দিচ্ছে হোটেল, দোকানপাট, যানবাহন ও ওয়ার্কশপে। স্থানীয়রা জানান, প্রতি বছর বর্ষা মৌসুমে নদীভাঙনে সর্বস্বান্ত হয়ে পড়েছে পদ্মা নদীর তীরবর্তী চরাঞ্চলের বহু পরিবার। ফলে দরিদ্র, স্কুলের অভাব, অভিভাবকদের অপারগতা ও সচেতনতার অভাবে এসব শিশুর ভবিষ্যৎ অংকুরেই বিনষ্ট হয়ে যাচ্ছে।

লৌহজংয়ের তেউটিয়া ইউনিয়নের ইউপি সদস্য সাবুন বেপারী জানান, একটি স্কুলের অভাবে ২০টি গ্রামের প্রায় দেড় দুই হাজার ছেলে-মেয়েকে বহু কষ্ট করে হেঁটে, নদী পার হয়ে স্কুলে যেতে হয়। এই চর অঞ্চলে একটি স্কুল খুবই প্রয়োজন। ঝাউটিয়া, তেউটিয়া ও কোরহাটি ৮নং ওয়ার্ড ইউপি সদস্য হাবিবুর রহমান জানান, সকাল হলেই গোদারা (খেয়া) দিয়ে পার হয়ে ছেলে-মেয়েরা স্কুলে যাওয়া শুরু করে। অনেক সময় গোদারা আসতে সময় লেগে যায়। এতে করে সময়মতো ক্লাসে যেতে পারে না ছেলে-মেয়েরা।

ভাওয়ার চর গ্রামের আলী মিয়া, মতি মিয়া, কুদ্দুস শেখ, সাইজদ্দিন মিয়া, ছিটার চর গ্রামের সোনা মিয়া, সাহাব আলী, মইজদ্দিন, চর দোয়াল্লী গ্রামের নোয়াব আলী, জামাল মিয়া, হায়াৎ আলী, তারা মিয়া, হাজেরা বেগমসহ বেশকিছু অভিভাবকের সঙ্গে কথা হলে তারা জানান, লেখাপড়ার জন্য স্কুল দরকার। কিন্তু ২০টি গ্রামে কোনো স্কুল নেই। এত দূর ছেলে-মেয়ে স্কুলে পাঠানোটা নিরাপদ নয়। হেঁটে ৭-৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এর পর নদী পার হয়ে স্কুলে যেতে হয়। তারা আরও জানান, গত দেড় যুগে কমপক্ষে শতাধিকবার নৌ দুর্ঘটনার শিকার হয়েছে কোমলমতি শিক্ষার্থীরা। এছাড়া লেখাপড়া করাতে অনেক টাকার প্রয়োজন। তারপর চাকরি নিতেও লাখ লাখ টাকা লাগে। এসব কথা চিন্তা করে সন্তানদের আগে থেকেই কর্মমুখী করার চিন্তা করেন তারা।

অভিভাবকদের বক্তব্য, চর এলাকায় প্রতিনিয়ত সংগ্রাম করে তাদের টিকে থাকতে হয়। এখানে আয়ের সুযোগ সীমিত। কাজের সন্ধানে বিভিন্ন সময় উপজেলা, জেলা শহর, রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে তাদের যাওয়া-আসা করতে হয়। ফলে ক্ষেত-খামার, গরু-ছাগল, হাঁস-মুরগি দেখাশোনার দায়িত্ব থাকে শিশু-কিশোরদের ওপর। প্রাথমিক শিক্ষার বাইরে থাকা এসব কোমলমতি শিশু-কিশোরকে স্কুলমুখী করতে বিকল্প কোনো উদ্যোগ না থাকায় বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা কার্যক্রম চরাঞ্চলে শতভাগ সফল হচ্ছে না।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কাজী রাশেদ মামুন জানান, চরাঞ্চলে প্রাথমিক বিদ্যালয় নির্মাণের ব্যাপারে প্রস্তাব রাখা হয়েছে এবং জায়গাও নির্ধারণ করা হয়েছে। বিদ্যালয় গড়ে উঠলে হয়তো শতভাগ প্রাথমিক শিক্ষা সম্ভব হবে।

যুগান্তর

Leave a Reply