পিনাক-৬ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন জমা

pinakDযাত্রীবাহী লঞ্চ পিনাক-৬ পদ্মা নদীতে ডুবে যাওয়ার ঘটনা তদন্তে গঠিত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান ও নৌসচিব সৈয়দ মনজুরুল ইসলামের কাছে রবিবার এ প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

তদন্ত কমিটির প্রধান ও নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নূর-উর-রহমান রবিবার সন্ধ্যায় দ্য রিপোর্টকে এ তথ্য জানান। তিনি বলেন, রবিবার দুপুর সোয়া তিনটার দিকে মন্ত্রী ও সচিবের সচিবালয়ের কক্ষে গিয়ে আমরা তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। তদন্তে কী পাওয়া গেছে এ বিষয়ে তিনি কিছু জানাতে রাজি হননি।

তদন্ত প্রতিবেদনের বিষয়বস্তু সম্পর্কে জানতে নৌমন্ত্রীকে ফোন করা হলে রবিবার সন্ধ্যায় মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা পরিচয় দিয়ে একজন বলেন, স্যার একটা কাজে ব্যস্ত আছেন কথা বলতে পারবেন না।

নৌসচিবের মোবাইলে বেশ কয়েকবার ফোন দেওয়া হলেও তিনি ফোন ধরেননি।

গত ৪ আগস্ট মাদারীপুরের কাওড়াকান্দি ঘাট থেকে মুন্সীগঞ্জের মাওয়া ঘাটের উদ্দেশে ছেড়ে আসা পিনাক-৬ নামের যাত্রীবাহী লঞ্চ পদ্মায় ডুবে যায়। লঞ্চটিতে দুই শতাধিক যাত্রী ছিল। শতাধিক যাত্রী সাঁতরে তীরে আসতে সক্ষম হয়। সর্বশেষ ৪৯ জনের লাশ উদ্ধার করা হলেও লঞ্চটি উদ্ধার করা সম্ভব হয়নি।

লঞ্চ ডুবে যাওয়ার দিনই নৌপরিবহন মন্ত্রণালয় নূর-উর-রহমানকে প্রধান করে একটি ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করে। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এরপর সাত দিন করে দুই দফা সময় বাড়িয়ে নেয় কমিটি।

লঞ্চ দুর্ঘটনায় বেঁচে যাওয়া যাত্রী, প্রত্যক্ষদর্শী, আটক করা লঞ্চ মালিকসহ সংশ্লিষ্টদের বক্তব্য নেয় কমিটি।

দ্য রিপোর্ট

Leave a Reply