একাত্তরকে ‘গণ্ডগোলের বছর’ বললেন বাংলা একাডেমির পরিচালক

bangla Aমহান মুক্তিযুদ্ধের বছরকে গণ্ডগোলের বছর বলেছেন বাংলা একাডেমির ভাষা ও সাহিত্য বিভাগের পরিচালক মোহাম্মদ আবদুল হাই। জ্যোতিপ্রকাশ দত্ত ও পূরবী বসুকে বাংলা একাডেমি পুরস্কার প্রদান অনুষ্ঠানে মঙ্গলবার বিকেলে একাডেমির সভাকক্ষে তিনি এসব কথা বলেন।

একাডেমির পরিচালকের মুখে মহান মুক্তিযুদ্ধের এমন অবমাননাকর বক্তব্য শোনার পর অবসর ও প্রতীক প্রকাশনীর স্বত্বাধিকারী আলমগীর হোসেনসহ অন্যরা ক্ষোভ প্রকাশ করেন। আলমগীর হোসেন বলেন, ‘মহান মুক্তিযুদ্ধকে কোনোভাবেই এ শব্দ দিয়ে অভিহিত করা সম্ভব নয়, এটি মুক্তিযুদ্ধকে অবমাননার শামিল।’

এ সময় বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান আবদুল হাইয়ের এ বক্তব্যের জন্য ক্ষমা চান। কিন্তু দৃঢ় প্রত্যয়ে বসে থাকা মোহাম্মদ আবদুল হাইয়ের মধ্যে কোনো বিন্দু পরিমাণ অনুশোচনা লক্ষ্য করা যায়নি।

উল্লেখ্য, জ্যোতিপ্রকাশ দত্ত ১৯৭১ সালে জহির রায়হান, আনোয়ার পাশা, হাসান হাফিজুর রহমান, মোফাজ্জল হায়দার চৌধুরী প্রমুখ বরেণ্য ব্যক্তিত্বদের সঙ্গে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হলেও মহান মুক্তিযুদ্ধের বছর তৎকালীন পরিস্থিতির কারণে পুরস্কারের সনদ গ্রহণ করতে পারেনি। এছাড়া গত ১ ফেব্রুয়ারি ‘বাংলা একাডেমি পুরস্কার ২০১৩’ পান পূরবী বসু। ঐ সময় প্রবাসে অবস্থানের কারণে পুরস্কারপ্রাপ্ত পূরবী বসু উপস্থিত থাকতে পারেননি। দুজনকেই একসঙ্গে মঙ্গলবার বিকেলে এ পদক প্রদান করা হয়।

দ্য রিপোর্ট

Leave a Reply