সিরাজদীখানের ইছামতি নদীতে নৌকা বাইচ

sirajdikhanBoatইমতিয়াজ বাবুল: সিরাজদীখান উপজেলার চিত্রকোট ইউনিয়নের মরিচা-কামারকান্দা গ্রামবাসীর উদ্যোগে ইছামতি নদীতে বুধবার বিকালে ঐতিহ্যবাহি নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। মরিচা চন্দ্রীহাটি থেকে মরিচা ব্রীজ পর্যন্ত প্রায় ২ কি.মি. নদী পথে এই বাইচ অনুষ্ঠিত হয়।

বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচ দেখতে বিকেলে নদীর দু’পাশে হাজার হাজার নারী-পুরুষের ঢল নামে। নৌকা বাইচে মোট ১০ টি দল অংশ নেয়। এই নৌকা বাইচকে কেন্দ্র করে এলাকার সকল ধর্মের লোক ও আত্মীয় স্বজন সমবেত হয়। এখানকার লোক সবাই জাতী ধর্ম সকল কিছু ভুলে আনন্দে মেতে উঠে। দূর-দূরান্ত হতে বিভিন্ন ধরনের নৌকা যেমন বাইচার নৌকা, হেলা, সেলো, ডেংগী ইত্যাদি ধরনের নৌকায় এসে এখানে জরো হয়ে মিলনমেলা ঘটায়। আর এই মিলন মেলা দেখতে প্রতি বছর হাজার হাজার লোক সমবেত হয়ে এই আনন্দ উপভোগ করে। এবারও তার ব্যতিক্রম হয়নি।
sirajdikhanBoat
চিত্রকোট ইউনিয়নের চেয়ারম্যান সামছুল হুদা বাবুলের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সোহরাব। আরো উপস্থিত ছিলেন- জেলা যুব লীগের সহসভাপতি মহসিন ভূইয়া, উপজেলা যুবলীগের আহবায়ক রাকিবুল হাসান রাকিব, মাসুদ লস্কর, সাহ আলম, আনোয়ার দেওয়ান প্রমুখ। এ প্রতিযোগিতায় কবির হোসেনের রকেট নৌকাটি প্রথম স্থান লাভ করে। খান বাড়ি নামের নৌকাটি দ্বিতীয় স্থান অধিকার করে।

Leave a Reply