সিরাজদীখানে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি সম্পন্ন

Munshigonj Jela Puja Mandopইমতিয়াজ বাবুল: সিরাজদীখান উপজেলায় এ বছর ১৪টি ইউনিয়নের মধ্যে ১২টি ইউনিয়নে ৮৫টি ম-পে দুর্গোৎসব হচ্ছে। ইতোমধ্য উপজেলার অধিকাংশ মন্ডপের প্রতিমা গড়ার মূল কাজ শেষ হয়েছে। এখন চলছে প্রতিমা রাঙানোর কাজ। বিগত বছরের তুলনায় এ বছর দুর্গোৎসবে দ্বিগুণ ব্যয় বৃদ্ধি পাওয়ায় হিমশিম খেতে হচ্ছে আয়োজকদের। এরপরও থেমে নেই কোনো আয়োজন। রকমারি আলোক সজ্জার বর্ণালী বাহারে সাজানো হচ্ছে মন্ডপ ও তার আশপাশ।

সবমিলিয়ে উৎসবের রঙে সাজছে রাজধানীর কাছের উপজেলা সিরাজদীখান। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আর মাত্র চার দিন বাকি। ইতোমধ্যে বিভিন্ন মন্ডপে চলছে উৎসবের ব্যাপক প্রস্তুতি। প্রস্তুতির শেষ পর্যায়ে কোনো কোনো ম-পে চলছে রঙতুলির কাজ, আবার কোথাও কোথাও চলছে সাজসজ্জা, প্যান্ডেল ও ডেকোরেশনের কাজ। অপরদিকে কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়েছেন সনাতন ধর্মালম্বীরা। ঘরে-বাইরে পূজাকে নিয়ে চলছে চরম ব্যস্ততা। জামা কাপড় তৈরি, কেনাকাটায় সরগরম বিপণিবিতানগুলো। চারপাশে চলছে উৎসবের আমেজ।

উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার ১২টি ইউনিয়নে ৮৫টি ম-পে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে চিত্রকোট ইউনিয়নে ১৫টি, শেখরনগর ইউনিযনে ১১টি, রাজানগর ইউনিযনে ১০টি, কেয়াইন ইউনিযনে ১০টি, বাসাইল ইউনিয়নে ০৪টি, লতব্দী ইউনিয়নে ০৩টি, বয়রাগাদী ইউনিয়নে ০৫টি, রশুনিয়া ইউনিয়নে ০৮টি, মালখানগর ইউনিয়নে ০৯টি, ইছাপুরা ইউনিয়নে ০২টি, মধ্যপাড়া ইউনিয়নে ০২টি, জৈনসার ইউনিয়নে ০৬টি, কোলা ইউনিয়নে ও বালুচর ইউনিয়নে কোন পূজা হচ্ছে না।

এ বছর প্রতিমা তৈরিতে দ্বিগুণ ব্যয় বৃদ্ধি পেয়েছে বলে জানালেন সিরাজদীখানে আবির পাড়া গ্রামের প্রতিমা তৈরির ভাস্কর শিল্পী বাবুল পাল জানান, এ বছর তিনি সিরাজদীকানে ৭টি প্রতিমা তৈরির কাজ করছেন। সহশিল্পী নিয়ে তিনি প্রতিমা শুকানোর পর রঙের কাজ শুরু করেছেন। প্রতিটি প্রতিমা গড়ার জন্য তিনি পারিশ্রমিক পাচ্ছেন ৫০ থেকে ৬০ হাজার টাকা।

গত বছরের তুলনায় এ বছর রঙ, মাটিসহ সব জিনিসের দাম ও শ্রমিকদের মজুরি বৃদ্ধি পেয়েছে। ফলে রাত-দিন পরিশ্রম করেও লাভের মুখ দেখছেন না তারা।
উপজেলা পূজা কমিটির আহবায়ক এ্যাড.রাধা কৃষ্ণ শীল জানান- প্রতিটি ম-পে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পূজা কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবককর্মী নিয়োগ করা হবে।

প্রশাসনিক সূত্রে জানা যায়, পূজার দিনগুলোতে উপজেলার প্রতিটি ইউনিয়নে নিরাপত্তা জোরদার করা হচ্ছে। থাকছে র‌্যাবের বাড়তি টহল। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশকে সহযোগিতা দেবে আনসার-ভিডিপি। পল্লীবিদ্যুৎ সমিতি পূজার দিনগুলোতে নিরবছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করেছে।

Leave a Reply