মাওয়া রুটে আরো ৪টি লঞ্চ চলাচল বন্ধ

mawaaaaমাওয়া রুটে ২য় দফায় আরো ৪টি লঞ্চ সময়সূচীর স্থগিতাদেশ জারি করা হয়েছে। জারিকৃত আদেশে গত শুক্রবার সকাল থেকে মাওয়া নদীবন্দর কর্তৃপক্ষ এ রুটের আরো ৪টি লঞ্চ চলাচল বন্ধ করে দেয়।

এর আগের দিন প্রথম দফায় আরো ১৭টি লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। ১৫ অক্টোবর পযর্ন্ত অশান্ত পদ্মায় ঝুঁকিপূর্ণ হওয়ায় এবং সার্ভে রিপোর্টের কারণে এসব লঞ্চের সময়সূচী স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।

এছাড়া ১০ আগষ্ট থেকে ৬৫ ফুটের কম দৈর্ঘ্যের ৮টি লঞ্চ চলাচল বন্ধ রেখেছিল মাওয়া নদী বন্দর কর্তৃপক্ষ। এর মধ্যে এমএল মাসুম-১ নামের আরো একটি লঞ্চের সার্ভে সনদপত্র সংশোধন করায় শুক্রবার থেকে তা পুনরায় চলাচল শুরু করে।

পিনাক-৬ দুর্ঘটনার পর থেকে আবহাওয়ার দিকে লক্ষ্য রেখে আইএসও(ইনল্যান্ড সিপিং অর্ডিন্যান্স) অনুযায়ী ৬৫ফুটের কম পরিমাপের লঞ্চ চলাচল পদ্মায় ঝুঁকিপূর্ণ হওয়ায় সেগুলো বন্ধ রাখা হয়।

এ নিয়ে মাওয়া রুটে ৮৬টি লঞ্চের মধ্যে মোট ২৭টি লঞ্চ বন্ধ রয়েছে। নতুন করে ২য় দফায় যেসব লঞ্চের সময়সূচি বাতিল করা হয়েছে সেগুলো হল,এমএল জুবলী,এমএল তুষার- খন্দকার, এমএল তানভীর-৪ এবং এমএল তায়েফ লঞ্চ । পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এসব লঞ্চ চলাচলের অনুমতি স্থগিত রাখা হয়েছে।

তবে যাত্রী নিরাপত্তা বিবেচনা করে কোনো লঞ্চ কর্তৃপক্ষ এ আদেশ ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে সশ্লিষ্ট সূত্রে জানা যায়।

মাওয়া নদী বন্দরের ট্রাফিক ইন্সপেক্টর রিয়াদ হোসেন জানান, নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ থেকে এ সংক্রান্ত আরো একটি আদেশে সময়সূচি স্থগিত জারি করায় শুক্রবার সকাল থেকে মাওয়া নৌরুটে নতুন করে আরো ৪টি লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।এর আগের দিন একই আদেশে ১৭টি লঞ্চ বন্ধ হয়ে গিয়েছিল।বতমানে এ রুটে মোট ৮৬টি লঞ্চের মধ্যে ২৭টি লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে।

জে নিউজ

Leave a Reply