মাওয়ায় পদ্মা পাড়ে পর্যটকদের ঢল

padmaaলৌহজং উপজেলার মাওয়া পদ্মা পাড়ে ঈদের ছুটিতে পর্যটকদের ঢল নেমেছিল। শুধু মাওয়াই নয়, পর্যটকদের ভিড় ছড়িয়ে পড়ে লৌহজংয়ের পদ্মা রির্সোট, মাওয়া রির্সোটসহ পদ্মা পারের কয়েক কি.মি. বিস্তীর্ণ এলাকা জুড়ে। রাজধানী ঢাকাসহ আশে পাশের জেলা-উপজেলা থেকে পর্যটকরা এসেছিলেন সপরিবারে। কেউবা এসেছেন একাকি আর বন্ধুদের নিয়ে একে অন্যের হাত ধরে ঘুরে বেড়িয়েছেন। উপভোগ করেছেন বালু চড়ে ঘুড়ে বেড়ানোর আনন্দ, নদীতে গোসল করা আর পড়ন্ত বিকেলে সূর্যাস্ত যাবার অভাবনীয় দৃশ্য দেখা। একই সাথে নিরাপত্তার জন্য কোন ব্যবস্থা না থাকায় সন্ধ্যা হবার সাথে সাথেই পদ্মা পাড় ছেড়েছেন দূর-দূরান্তের পর্যটকরা।

ঈদের দিন বিকালে পরদিন মঙ্গলবার এবং তৃতীয় দিন বুধবার মাওয়া চৌরাস্তা বরাবর দক্ষিণের পদ্মা পারে পর্যটকদের ভিড় ছিল নজর কাড়ার মত। রাজধানী ঢাকার যানজটে ত্যাক্ত-বিরক্ত নগরবাসী সীসাযুক্ত বাতাস থেকে একটু হাফ ছেড়ে মুক্ত বাতাস গ্রহন করতে পরিবার পরিজন নিয়ে ছুটে এসেছিলেন রাজধানী ঢাকার অনতি দূরের এই পদ্মা পারে। কেরানীগঞ্জ, দোহার, মুন্সীগঞ্জ, সিরাজদিখানসহ কাছাকাছি বিভিন্ন জেলা উপজেলা থেকেও পর্যটক এসেছিলেন পদ্মার নির্মল আনন্দ উপভোগ করতে। ঘুড়ে বেড়িয়েছেন বালুময় এই পদ্মা পারে। অনেকে আবার নৌকা বা ট্রলার ভাড়া করে চলে গেছেন পদ্মা নদীর মাঝে জেগে উঠা চরগুলোতে ঘুড়ে বেড়াতে। সেখানে মজা করে বিভিন্ন খেলায় মেতে ছিলেন পর্যটকরা।

মুক্ত বাতাসে আনন্দ আর উল্লাসে মেতে ছিলেন পর্যটকরা তাদের সঙ্গী সাথীদের সাথে। অনেকে আবার কিংবা স্পিডবোট চড়ে বেড়িয়েছন পদ্মার বুকে। ইটপাথরের জীবনযাপন ছেড়ে পদ্মা পারের নৈ স্বগিক দৃশ্য দেখতে কার না ভালো লাগে। সাথে প্রিয় জন স্ত্রী-সন্ত্রান থাকলে সময়টা আরও ভালো কাটে। অনেকেই এখানে এসে বিমোহিত হয়েছেন। অনেকে আরার নিজেকে ধরে রাখতে না পেরে পদ্মায় ঝাপিয়ে পড়ে দূরন্তপনায় মেতে ছিলেন বন্ধু বান্ধবদের সাথে। লৌহজংয়ের পদ্মা রির্সোট, মাওয়া রির্সোটও ছিল কানায় কানায় পূর্ণ। ঢাকার গুলশানের বাসিন্দা সায়েম হোসেন স্ত্রী সন্তানদের নিয়ে পদ্মা তীরে এসে বিমুগ্ধ। শিশু সাজ্জাদ হোসেন প্রাকৃতিক সৌযন্দ দেখে খুশিতে যেন আত্মহারা।

পঞ্চম শেণির এই শিশু বলে, আমার এখানে অনেক ভালো লাগে। নদী, নৌকা, কাঁশ ফুল আর নদী আকাশে সাদা মেঘের ভেলা দেখে এক ভিন্ন জড়তে চলে গিয়েছিলেন কলেজ ছাত্রী সুমি আক্তার। সুমি বলেন, আমাদের দেশে মত এত সুন্দর দেশ কোথায় আছে বলেন? কি না আছে আমাদের। চারি দিকে সবুজের সমারোহের মাঝে যে কত সুন্দর প্রকৃতি আমরা মনের চোখ খুলে তাকালে আরও অনেক সুন্দর দেখতে পাই। নদী তীরে রাখালের গরু চড়ানো, খড়ের স্থুপ, চরের শিশুদের ছুটে চলা, ঘুরি উড়ানো সব কিছ্ ুদেখ শিরলে পদ্মার চরে। বিশাল এই চরের পাশ দিয়ে ঘোড়দৌড়েরের পাশে এখন পদ্মার একটি শাখা মৃদু বয়ে চলছে। এখানে নৌকা নিয়ে ঘুরে বেড়ানোর আনন্দই যেন আলাদা। এখানে নৌকায় খুরছিলেন আসাদ হোসেনের পরিবার। তিনি ঢাকার ধানমন্ডি তৈকে এসছেন। তিনি মনে করেন, এই অঞ্চলটিই হতে পারে পর্যটন নগরী। এত সুন্দর প্লেস! কেউ একবার আসলে বার বার আসতে হবে। এভাবেই মজা করে বেড়িয়েছেন পর্যটকরা।

এবার যে হারে পর্যটক এ পদ্মা পারে ভিড় করেছে তা আগে কখনও দেখা যায়নি। দিন যত যাচ্ছে মাওয়া পদ্মা পার পর্যটকদের কাছে আরো বেশী প্রিয় হয়ে উঠছে। আগ্রহ নিয়েই পর্যটকরা তাদের পরিবার পরিজন নিয়ে ছুটির দিনসহ বিশেষ দিনগুলোতে চলে আসছে মাওয়ায়। কোলাহল মুক্ত পরিবেশে একটু স্বস্তি নিতেই পর্যটকরা ঢাকা শহর ছেড়ে চলে আসেন মাওয়ার এ পদ্মা পারে। শুধু বিশেষ দিনেই নয়, সাপ্তাহিক ছুটির দিনগুলোতেও এখানে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। সরকার মাওয়ার অদূরে মাঝের চরে আকটি অত্যাধুনিক পর্যটক কেন্দ্র গড়ে তোলার প্রকল্প হাতে নিয়েছে। নৌ পরিবহন মন্ত্রণালয় এ নিয়ে কাজ করছে। ইতিমধ্যে কয়েকটি মন্ত্রণালয় একত্রে জরিপও করেছে। জায়গাটি পর্যটনের জন্য যথেষ্ট সম্ভাবনাময় স্থান। সরকারীভাবে সুন্দর একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলা হলে পর্যটকদের আর কষ্ঠ করে কক্সবাজার বা কুয়াকাটায় যেতে হবে না। ঢাকার অতি কাছের এই জায়গাটিতে তারা পরিবার পরিজন নিয়ে অতি অল্প সময়ের মধ্যে পদ্মা পারের এই নৈসর্গিক লিলাভূমিতে দাড়িয়ে সূর্যাস্ত দেখাসহ বেড়িয়ে যেতে পারবেন।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান জানালেন, পর্যটকদের নিরাপত্তায় প্রশাসন সাধ্য অনুযায়ী চেষ্টা চলাচ্ছে।

মুন্সিগঞ্জেরকাগজ

Comments are closed.