মাওয়ায় ঢাকামুখী যাত্রীরা চরম দুর্ভোগে : অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

mawaLlদক্ষিণবঙ্গের ঘরমুখো মানুষের কর্মস্থলে ফেরা শুরু হয়েছে। নাড়ীর টানে ছুটে যাওয়া এসব ঘরমুখো মানুষের বেশীরভাগই শুক্রবার দুপুর থেকে পদ্মা পাড়ি দিতে হুমড়ি খেয়ে পড়েছেন। এ সময় মাওয়া ও কাওড়াকান্দি ঘাটে দীর্ঘ জনজট দেখা দেয়। ফলে উভয় ফেরীঘাটে হাজার-হাজার মানুষের চাপের কারণে সৃষ্টি হয় পরিবহন সঙ্কট। এতে করে নৌ ও সড়কপথে ঝুঁকিপূর্ণভাবে অভারলোডিং যান চলাচল করলেও দেখার যেন কেউ নেই। এদিকে ঢাকা মাওয়া রুটের বাস পরিবহনগুলোতে ৭০টাকার স্থলে ১০০টাকা অতিরিক্ত ভাড়া আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, দুপুর থেকে মাওয়া-কাওড়াকান্দি ও মাওয়া- মাঝিকান্দি নৌপথে লঞ্চ, ট্রলার ও স্পীডবোটসহ প্রতিটি নৌযানে ছিল উপচে পড়া ভীড়। ঝুঁকিপূর্ণভাবে ধারণক্ষমতার দেড় থেকে দ্বিগুণ অতিরিক্ত যাত্রীবোঝাই করে মাদারীপুরের কাওড়াকান্দি, শরীয়তপুরের মাঝিকান্দি থেকে মাওয়ার দিকে ছেড়ে আসছিল প্রতিটি নৌযান। নৌরুটের কাওড়াকান্দি থেকে ছেড়ে আসা ডাম্পু, ফ্লাটসহ প্রতিটি ফেরীতে তিল ধারণের জায়গা ছিল না। এতে করে সড়ক ও নৌপথে চরম দুর্ভোগে পড়েন কর্মস্থলে ফেরা এসব যাত্রী।
mawaLl
এদিকে পদ্মা পাড়ি দিয়ে আসা হাজার-হাজার যাত্রীর চাপে মাওয়া ঘাট টার্মিনালে তীব্র জনজটের সৃষ্টি হয়। ঢাকা -মাওয়া মহাসড়কের প্রতিটি পরিবহন কাউন্টারে দীর্ঘ লাইন দেখা দেয়। এ সময় পরিবহন সঙ্কটের সুযোগে মাওয়া থেকে গুলিস্তান ও মাওয়া থেকে যাত্রাবাড়ী পর্যন্ত সিটিং সার্ভিস কাউন্টারভিত্তিক পরিবহনগুলো ৭০টাকার স্থলে ১০০টাকা এবং লোকাল পরিবহনগুলো ছাদে ৫০ টাকা এবং ভেতরে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ১শ’ টাকা ভাড়া আদায় করে চলেছে। বরিশাল মোল্লা কান্দি উপজেলার হাসাইল গ্রামের চাকুরীজীবী মো: রাকিব জানান, কাওড়াকান্দি ঘাট থেকে লঞ্চে মাওয়া ঘাটে আসতে ২/৩ ঘন্টা সময় লেগে গেছে। আবার মাওয়া ঘাটে এসে ১০০ টাকা দিয়ে টিকেট কেটে ১ঘন্টা অপেক্ষা করেও এখনো বাসে উঠতে পারিনি। এদিকে বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত মাওয়া ঘাটে বাস পরিবহনগুলোতে যাত্রীদের চাপ আরো বাড়ছিল। দক্ষিণবঙ্গ থেকে পদ্মা পাড়ি দিয়ে আসা নিরুপায় এসব যাত্রীরা গাদাগাদি-ঠাসাঠাসি করে বাসের ভেতড়ে দাঁিড়য়ে ও ছাদে ঝুঁকি নিয়েই কর্মস্থলে ফিরছেন।

বাংলাপোষ্ট

Comments are closed.