সাংবাদিক সফি উদ্দিনকে রাষ্ট্রীয় মর্যাদার দাবীদার

বিক্রমপুর প্রেস ক্লাবে স্মরণ সভায় বক্তাগণ
মফস্বল সাংবাদিকতার পথিকৃত চারণ সাংবাদিক ভাষা সৈনিক সফিউদ্দিন আহম্মেকে রাষ্ট্রীয় মর্যাদা দিতে দাবী উঠেছে। তার অবদানের স্বীকৃতি স্বরপ তাকে মরনোত্তর সম্মাননা প্রদানেরও দাবি উঠে। বুধবার তৃণমূল এই সাংবাদিকের ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিক্রমপুর প্রেস ক্লাব আয়োজিত স্মরণ সভায় বক্তাগন এ দাবী তোলেন।

২০০৯ সালের এই দিনে তিনি ৮৭ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। তাঁর সংগ্রামী জীবদ্দশায় ৭ বার গ্রেপ্তার হয়ে জেলেই আবদ্ধ ছিলেন ১০ বছর। খাপরা ওয়ার্ডের স্মৃতি ছিল তাঁর জীবনের সবচেয়ে কষ্টের। জেল খানায় তাঁকে বরফের পাটা চাপা দেয়ার পরই এ্যাজমায় আক্রান্ত হন। শেষ বয়সে হৃদরোগে আক্রান্ত হন। ’৫২ সালে তিনি ছিলেন জগন্নাথ কলেজ ছাত্র সংসদের জিএস। তবে রাষ্ট্রীয় কোন সম্মান তিনি পাননি। জনকণ্ঠ সম্মাননাই তাঁর জীবনের সবচেয়ে বড় সম্মান বলে তিনি গর্ব করতেন। ১৯২২ সালের পয়লা নবেম্বর লৌহজং উপজেলার হাড়িদিয়া গ্রামে জন্ম গ্রহন করেন সফিউদ্দিন আহম্মেদ। ১৯৩৫ সালে সাংবাদিকতা শুরু করে সর্বশেষ তিনি দৈনিক বাংলায় মুন্সীগঞ্জ প্রতিনিধি ছিলেন। এর আগে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, রেডিও এবং বার্তা সংস্থায় কাজ করেছেন। তিনি স্থানীয় সাপ্তাহিক ‘বিক্রমপুর বার্তা’র প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করেছেন র্দীঘ দিন। তৃনমূল পর্যায়ে সংবাদের খোঁজে বেগ (ঝোলা) কাধে ফেলে ঘুরে বেড়ানো ছিল সফিউদ্দিন আহম্মেদের বিশেষ পরিচিত।

বাংলাদেশ সাংবাদিক সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি মুন্সীগঞ্জ প্রেসক্লাবসহ দেশের বহু প্রেসক্লাব প্রতিষ্ঠাতা করে গেছেন। তিনি বিক্রমপুর প্রেস ক্লাবেরও সভাপতির দায়িত্ব পালন করেন। বিক্রমপুর প্রেস ক্লাব সভাপতি সাংবাদিক মাসুদ খানের সভাপতিত্বে প্রেস ক্লাব মিলনায়তনে স্মরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সহসভাপতি নজরুল ইসলাম সাধারণ সম্পাদক শেখ সাইদুর রহমান টুটুল, অতিরিক্ত সাধারণ সম্পাদক এম তরিকুল ইসলাম, শ্রীনগর উপজেলা প্রেস ক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে মো. আওলাদ হোসেন ও মো. আরিফ হোসেন, সিরাজদিখান উপজেলা প্রেস ক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে ইমতিয়াজ বাবুল, সুব্রত দাস রনক ও সাংবাদিক সফির কাছের লোক সালাউদ্দিন টিটু প্রমূখ। সভা শেষে সফি উদ্দিনের মঙ্গল কামনায় মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ ছাড়া মুন্সীগঞ্জ প্রেস ক্লাব জেলা শিল্প কলা একাডেমি মিলনায়তনে সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জলের সভাপতিত্বে অনুরূপ কর্মসূচি পালন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এড, মুজিবুর রহমান।

মাসুদ খানের ফেছবুক থেকে

Leave a Reply