শিমুলিয়ায় সরে যাচ্ছে মাওয়া ফেরিঘাট

মাওয়া চৌরাস্তা থেকে দেড় কিলোমিটার পূর্বে শিমুলিয়া গ্রাম। পাকা রাস্তা পেরিয়ে আধ কিলোমিটার আধাপাকা সড়ক। এ সড়কটি চলে গেছে নির্মাণাধীন শিমুলিয়া ফেরিঘাটে। সেখানে শতাধিক শ্রমিক কাজ করছেন। কেউ যাত্রীদের চলাচলের লবির ঢালাই করছেন, কেউ নতুন সড়কে পিচঢালার জন্য খোয়া আনছেন, কেউবা নদীর নাব্যতা রক্ষায় নদী খননের ড্রেজিং কাজে ব্যস্ত। দ্রুতগতিতে কাজ চলছে। কর্তৃপক্ষের নির্দেশ, ঘাট নির্মাণের মৌলিক অংশের কাজ এ মাসেই শেষ করতে হবে।

এ কারণে এই তাড়া। ডিসেম্বরের প্রথম সপ্তাহে নতুন ঘাট চালু করা হবে। কিছু কাজ উদ্বোধনের পর শেষ করা হবে। পদ্মা সেতু প্রকল্পের নির্মাণকাজ শুরু হওয়ায় প্রকল্প এলাকা থেকে মাওয়া লঞ্চ ও ফেরিঘাট সরিয়ে শিমুলিয়ায় স্থানান্তর করা হচ্ছে। বর্তমান মাওয়া ঘাটের ওপর দিয়ে চলে যাবে পদ্মা সেতু। মাওয়া ঘাটের কাছাকাছি বসবে দুটি পিয়ার। ফলে এই ঘাট না সরানোর উপায় নেই। শিমুলিয়া এলাকায় ২৯ একর জমিতে ১২৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ ফেরিঘাটটিও অস্থায়ীভাবে নির্মাণ করা হচ্ছে। পদ্মা সেতু প্রকল্পের সুপারস্ট্রাকচার নির্মাণকাজ শুরু হলে এই ঘাট ফের সরিয়ে কান্দিপাড়া এলাকায় নেওয়া হবে।

ইতিমধ্যে কান্দিপাড়া লঞ্চ ও ফেরিঘাট নির্মাণে ৫২১ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। ইতিমধ্যে জমি অধিগ্রহণ কাজ শুরু হয়েছে। এদিকে পদ্মা সেতুর প্রকল্পের কাজ শুরুর পর প্রকল্প এলাকায় শতকোটি টাকায় মাওয়া ঘাট নির্মাণ ভুল সিদ্ধান্ত ছিল বলে অনেকে মনে করেন। আর দু’দফা ঘাট স্থানান্তরে সরকারের গচ্চা যাচ্ছে কয়েকশ’ কোটি টাকা।

এসব বিষয়ে জানতে চাইলে বিআইডাবি্লউটিএর ঢাকা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী হরুন অর রশিদ সমকালকে বলেন, মূল ঘাটটি নদী ভাঙনের কবলে পড়ায় ২০১২ সালে মাওয়ায় ঘাটটি স্থানান্তরে বাধ্য হয়েছিলেন তারা। কিন্তু ওই স্থানটি পদ্মা সেতু প্রকল্পের আওতায় পড়ায় এখন সেখান থেকেও সরিয়ে শিমুলিয়ায় নেওয়া হচ্ছে। ৩০ নভেম্বরের মধ্যে তারা কাজ শেষ করবেন। এরপরই এটি চালু হবে। তিনি বলেন, কান্দিপাড়া এলাকায় তাৎক্ষণিকভাবে ঘাট নির্মাণ সম্ভব ছিল না। কারণ সেখানে ভাঙনের আশঙ্কা রয়েছে।

তাছাড়া এলাকাটি ঘনবসতিপূর্ণ। ফলে পদ্মা সেতু নির্মাণ প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য খোলা এলাকা পাওয়ায় শিমুলিয়া ঘাট নির্মাণ করা হচ্ছে। এটি এত দ্রুতই করা হয়েছে, জমিও কেনা হয়নি। তিন বছর পর এই ঘাট থাকবে না।

সরেজমিন পদ্মাপাড়ের মাওয়া পার্শ্ববর্তী শিমুলিয়া এলাকায় গিয়ে দেখা গেছে, বিশাল এলাকা নিয়ে ঘাট নির্মাণ করা হচ্ছে। লঞ্চ, ফেরি ও স্পিডবোডের যাত্রী পারাপারের জন্য আলাদা ঘাট নির্মাণ করা হচ্ছে। এ ঘাটে লঞ্চ নোঙর করার জন্য তিনটি এবং ফেরির জন্য তিনটি জেটি থাকবে। জেটিগুলো স্থাপনের জন্য নদীতে চলছিল ড্রেজিংয়ের কাজ। এ কাজ শেষ হলেই মাওয়া ঘাট থেকে পন্টুন এনে স্থাপন করা হবে। যুক্ত হবে নুতন পন্টুুনও। ইতিমধ্যে নির্মাণ করা হয়েছে বাস টার্মিনাল, কার পার্কিং ও ট্রাকস্ট্যান্ড। ফেরিতে গাড়ি ওঠানামার জন্য সড়ক নির্মাণ করা হয়েছে।

বিআইডাবি্লউটিএ, সেনাবাহিনীসহ ২১টি প্রতিষ্ঠান কাজ করছে। ঘাটে যাত্রীদের চলাচলের জন্য সড়ক নির্মাণকাজ প্রায় শেষ। কেবল পিচ ঢেলে পাকা করা বাকি রয়েছে। যাত্রীদের জন্য লবি, চারটি বিশ্রামাগার, দুটি টয়লেট কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে। ঘাটের একপাশে কমার্শিয়াল প্লেসও করা হয়েছে। স্থাপন করা হয়েছে বৈদ্যুতিক পুল। তবে পুলে তার সংযোগ দেওয়া হয়নি।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিদ্যুৎ সংযোগসহ যাবতীয় কাজ এ মাসেই শেষ করা সম্ভব হবে। ঘুরে দেখা গেছে, ঘাটে লঞ্চ ও ফেরি ভিড়তে যেন অসুবিধা না হয় সে জন্য ২০ ফুট গভীর করে ১০০ বর্গমিটার এলাকায় ড্রেজিং করা হচ্ছে। চারটি ড্রেজার মেশিন দিয়ে দিন-রাত এ কাজ করা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। জানা গেছে, শিমুলিয়া লঞ্চ ও ফেরিঘাট নির্মাণে ব্যয় হচ্ছে মোট ১০৫ কোটি টাকা। ২১টি টেন্ডারের মাধ্যমে বিভিন্ন অংশের কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করা হচ্ছে। ইতিমধ্যে ফেরিঘাট নির্মাণের ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

বিআইডাবি্লউটিএর উপ-সহকারী প্রকৌশলী তরিকুল ইসলাম সমকালকে বলেন, ৩০ নভেম্বরের মধ্যে ঘাট নির্মাণের মূল কাজ শেষ হবে। ফলে ডিসেম্বরের প্রথম সপ্তাহে এটি উদ্বোধনের জন্য প্রস্তুত করা হচ্ছে। এখন চলছে শেষ মুহূর্তের কাজ। তবে ঘাটের সুযোগ-সুবিধা বাড়াতে আরও কিছু কর্মযজ্ঞ উদ্বোধনের পর শেষ করা হবে।

সমকাল

Leave a Reply