চোরের মায়ের বড় গলা!

আরিফ হোসেন: চোরের মায়ের বড় গলা! এ প্রবাদটি এখন শ্রীনগরের বাঘড়া এলাকার আড়াইশ বছরের পুরনো একটি মন্দিরের জমি আতœসাৎ কে কেন্দ্র করে ঐ এলাকার সাধারণ মানুষের মুখে মুখে শুনা যাচ্ছে। মন্দিরের জমি রক্ষার জন্য এলাকাবাসীর মানববন্ধনের প্রতিবাদে এক ভুমিদস্যু উল্টো জাতীয় প্রেসক্লাবে গিয়ে সাংবাদিক সম্মেলন করায় বাঘড়া এলাকায় প্রবাদটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সাংবাদিক সম্মেলনে ঐ ভুমি দস্যুর সাথে উপস্থিত হয়ে পূজা উদযাপন কমিটির দুই নেতা সাফাই গাওয়ায় তাদের আখ্যা দেওয়া হয়েছে চোরের সাক্ষী গাইড কাঁটা হিসাবে।

গত ১৪ নভেম্বর শুক্রবার বেলা এগারটার দিকে উপজেলার বাঘড়া বজার এলাকার বাসুদেবের মন্দিরটি ভুমিদস্যু রাধেশ্যামের হাত থেকে রক্ষা করার জন্য হিন্দু ধর্মের প্রায় দুই হাজার নারী পুরুষ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে। মানববন্ধনে অংশগ্রহনকারীরা জানান, প্রায় আড়াইশ বছর আগে ঐ এলাকার ১১৮ শতক জমির উপর বাসুদেব জিও বিগ্রহের মন্দিরটি স্থাপিত হয়। বাঘড়া এলাকার প্রায় পাঁচশ হিন্দু পরিবার সহ অন্যান্য এলাকার হাজার হাজার হিন্দু ধম্বাবলীরা এখানে তাদের ধর্মীয় কাজ সম্পাদন করে থাকে। কিন্তু ঐ এলাকার পূজা উদযাপন কমিটির নেতা রাধ্যেশ্যাম ঘোষ মন্দিরের সেবায়েত সেজে মন্দিরের জায়গা নিজের নামে নামজারী করে নেয়। সম্প্রতি সাধারণ লোকজন মন্দির সংলগ্ন জমিতে শ্মশান ঘাট নির্মানের উদ্যোগ নিলে রাধ্যেশ্যাম ঘোষ তাতে বাধা দেন। পরে খোজ নিয়ে দেখা যায় রাধ্যে শ্যাম ঘোষ জমিটি নিজের নামে ভূয়া দলিল তৈরি করে তা স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুদের কাছে বিক্রি করে দেওয়ার চেষ্টা করছেন।

এতে সাধারণ হিন্দুরা ফুসে উঠে। আশি বছরের বৃদ্ধা সুখি রানী জানান, মন্দিরে বাসুদেবের পূজা হয়। আর এই মন্দির থেকে যে ঠাকুরকে বিতারিত করতে চায় সে অমানুষ। গোবিন্দ চন্দ্র সাহা ( ৮৫) বলেন, সেবায়েত হতে হলে প্রতিদিন মন্দিরে ঠাকুরের সেবা করতে হয়। রাধ্যেশ্যাম ঘোষ ঢাকায় থাকেন। উনি কিভাবে সেবায়েত হন? পরেশ মন্ডল জানান, এই এলাকায় আরো একটি বাসুদেব মন্দির ছিল। ঐ মন্দিরের জমি রাধ্যেশ্যামের বাবা সচি নন্দন ঘোষ সেবায়েত সেজে প্রায় এক একর পরিমান জমি রৌদ্রপাড়া এলাকার স্বরল খার কারে বিক্রি করে দেয়। বাঘড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, মন্দিরের সম্পত্তি সকল হিন্দুদের। এই সম্পত্তি কেউ একক মালিক সেজে গ্রাস করতে চাইলে তা অন্যায়।

বাঘরা মন্দির পরিচালনা কমিটির সদস্যরা জানান, এঘটনার প্রতিবাদে গত ১৯ নভেম্বর রাধ্যে শ্যাম ঘোষ জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে নিজেকে মন্দিরের সেবায়েত হিসাবে দাবী করলেও জমি আতœসাতের বিষয়টি উত্থাপন থেকে বিরত থাকে। এসময় তার সাথে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন পূজা উদযাপন কমিটির নেতা বলরাম বাহাদুর ও তাপস দাস।

Leave a Reply