আজ শহীদ নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী

শহীদ মুক্তিযোদ্ধা একেএম নজরুল ইসলাম কিরণের ৪৩ তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। এই উপলক্ষে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বাউশিয়া পুরনো ফেরিঘাটস্থ তাঁর সমাধি প্রাঙ্গনে সকালে ফুলেল শ্রদ্ধা, কোরআনখানি, দোয়া, দুপুরে দুস্থভোজ এবং বিকাল ৩টায় স্মরণ সভার আয়োজ করা হয়েছে। উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ ও শহীদ নজরল ইসলাম স্মৃতি সংসদ যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করেছে। স্বাধীনতা যুদ্ধে তৎকালীন জগন্নাথ কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও মুজিব বাহিনীর গজারিয়া থানা কমান্ডার একেএম নজরুল ইসলাম সম্মুখ যুদ্ধে ১৯৭১ সালের এই দিনে শহীদ হন।

স্বাধীনতার বিজয়য়ের মাত্র সাত দিন আগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাউশিয়া-দাউদকান্দি ফেরিঘাটের কোয়াটার মাইল পশ্চিমে চর বাউশিয়া গ্রামে পাক বাহিনীর সাথে এই যুদ্ধ হয়। দীর্ঘ আড়াই ঘন্টা যুদ্ধে বিজয়ী হয় বাংলার এই দামাল ছেলেরা। হানাদার বাহিনীর সাত জন উর্ধতন সেনা কর্মকর্তা টিকতে না পেরে সারেন্ডার করেন কমান্ডার নজরুল ইসলামের কাছে। আকস্মিক এদের একজন গ্রেনেট ছুরে মারে। স্মাতক শ্রেণির ছাত্র ২২ বছরের নজরুল শহীদ হন। আরও কয়েক সহযোদ্ধা আহত হয়। পরক্ষণে মুক্তিযোদ্ধারা পাকি বাহিনীর সাতজনকেই হত্যা করে।

১৯৭১ সালের ২৩ মার্চ ঢাকায় ছাত্রলীগের পতাকা দিবসে ছাত্র নেতৃবৃন্দকে অভিবাদন জানানোর নেতৃত্বে ছিলেন এই নজরুল। স্বাধীনতার যুদ্ধের আগ মহুর্তের অগ্নিঝড়া দিনগুলোতে নজরুলের অবদানের সিমা ছিল না। স্বাধীন বাংলার ত্রিবর্ণ খচিত প্রথম পতাকা উত্তোলনেও নজরুলের কৃতিত্ব ছিল। শহীদ নজরুলের কবরটি এখনও অযতœ আর অবহেলায়। এখনও নির্মিত হয়নি স্মৃতি স্তম্ভ। প্রজন্মের পর প্রজন্মের কাছে এই শহীদের ত্যাগ জানান দেয়ার জন্যও নেই কোন উদ্যোগ। এই সুযোগে জাতীয় পতাকা খামচে ধরেছে পুরনো শকুন। শহীদ নজরুলের নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একটি হলের নাম করণ হয়েছে। শহীদ নজরুলের অনুজ একেএম আমিরুল ইসলাম পরিবারের পক্ষ থেকে দোয়া কামনা করেছেন।

মুন্সিগঞ্জেরকাগজ

Leave a Reply