দুই পাশের ইটভাটাগুলোর দূষণে ইছামতি এখন হারিয়ে যেতে বসেছে

রুবেল ভুইয়া: মুন্সীগঞ্জের কাটপট্টি থেকে সিরাজদিখানের বালুরচর পর্যন্ত ইছামতির দুই পাশের ইটভাটাগুলোর দূষণে ইছামতি এখন হারিয়ে যেতে বসেছে। ইছামতি নদীর তীর দখল করে গড়ে ওঠেছে শতাধিক ইটভাটার দাপটে মরা খালে পরিণত হয়েছে ইছামতি। পরিবেশ অধিদফতরের নিয়মনীতির তোয়াক্কা না করে ইছামতি নদীর স্বাভাবিক প্রবাহ বিপন্ন করেছে ইটভাটাগুলো। আশপাশের পরিবেশ করছে বিপর্যস্ত।

এসব ভাটায় ব্যবহার করা হচ্ছে নিম্নমানের কয়লা, টায়ার, ক্ষতিকর প্লাস্টিক ও রাবারের টুকরা। পরিবেশ সংগঠনগুলোর দেওয়া তথ্যে, শুধু সনাতন পদ্ধতির ইটভাটা থেকে নির্গত বিষাক্ত কালো ধোঁয়ায় প্রতিনিয়ত মারাত্কভাবে দূষিত হচ্ছে পরিবেশ। আর এ কারণে নষ্ট হচ্ছে কৃষিজমির উর্বরতা। ইটভাটার দূষণের জন্য নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, হৃৎ, চর্মসহ মানুষ আক্রান্ত হচ্ছে অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছে মানুষ, এছাড়াও ইটভাটা থেকে নির্গত কার্বন, সালফার, নাইট্রোজেনসহ অন্য রাসায়নিক উপাদান মানবদেহের জন্য মারাত্দক ক্ষতিকর।

এ ছাড়া বিভিন্ন এলাকার বয়োবৃদ্ধরা জানান, ইটভাটার কারণে এর আশপাশ এলাকায় বৃষ্টিপাতের হারও কমে গিয়েছে। ফলে পরিবেশ হারাচ্ছে ভারসাম্য ইছামতি হারাচ্ছে তার আপন গতি।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ জেলা পরিবেশ অধিদফতর কর্তৃপক্ষ জানায় ব্যাপক মাত্রায় বায়ু দূষণের অপরাধে পরিবেশ অধিদফতর সম্প্রতি কয়েকটি ইটভাটাকে জরিমানা ও সতর্ক করেছে। অন্যদিকে ইছামতির তীরে গড়ে ওঠা ইটভাটাগুলোকে পরিবেশবান্ধব চুল্লি নির্মাণের নির্দেশ দেয়া হয়েছে।

বিএনসি২৪

Leave a Reply