৮০তম জন্মদিনে রাবেয়া খাতুনের গ্রামের বাড়ি শ্রীনগরে একক বই মেলা

আরিফ হোসেন: প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ৮০তম জন্মদিনে তার লেখা বই নিয়ে দ্বিতীয় বারের মতো একক বইমেলা ও আলোচনা সভার আয়োজন করে রাবেয়া খাতুন সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ। শনিবার বিকালে তার পৈত্রিক নিবাস শ্রীনগর উপজেলার ষোলঘর গ্রামের একেএসকে উচ্চ বিদ্যালয়ে এ বই মেলা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাবেয়া খাতুনের লেখার বিভিন্ন দিক তুলে ধরে বক্তারা বলেন, রাবেয়া খাতুন তার অনেক লেখায় নিজ গ্রাম ও আশপাশের নাম, সেসব স্থানের সামাজিক ও প্রকৃতিক পরিবেশ তুলে ধরেছেন। ছোট বেলায় পাট ক্ষেতের ভেতর লুকোচুরি খেলা, খালের পানিতে জাল দিয়ে মাছ ধরার মতো সাধারণ বিষয় তার লেখায় উঠে এসেছে অসাধারণ ভাবে। কোন লেখিকার গ্রামের বাড়িতে একক বই মেলা বিরল বলে বক্তারা উল্লেখ করেন। তারা লেখিকার ৮০ তম জন্মদিনে ফুলের শুভেচ্ছা জানিয়ে তার শত তম জন্মদিন গ্রামের বাড়িতে আড়ম্বরপূর্ন ভাবে পালনের আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে ষোলঘর একেএসকে উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি নিয়াজ মাহমুদ খান ববির সভাপতিত্বে ও সাংবাদিক কাজী হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন দৈনিক যুগান্তরের সিনিয়র সাংবাদিক ও শিল্পি শফিউল আল রাজা, লৌহজং উপজেলা ভাইস চেয়ারম্যান ও কবি স্বর্ণা নাজনীন, জাপান প্রবাসী সাংবাদিক রাহমান মনি, ব্যাংকার আকুলউদ্দিন আহমেদ, সমাজ সেবক গাজী শহিদুল হক রিন্টু, চ্যানেল আইয়ের মুন্সীগঞ্জ প্রতিনিধি রাসেল মাহমুদ, শ্রীনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরিফ হোসেন, শিক্ষক সিরাজুল ইসলাম ও দিলীপ বাবু প্রমুখ।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাওয়াইয়া ও বাউলগান পরিবেশন করা হয়।

Leave a Reply