লৌহজংয়ের পদ্মার চরে জাপানি স্কুলর উদ্বোধন

শিশুদের জন্য দিনটি ছিল সুখকর!
মুন্সীগঞ্জের লৌহজংয়ের দুর্গম পদ্মার চরে শিশুদের জন্য দিনটি ছিল সুখকর! মঙ্গলবার চালু হলো একটি নতুন প্রাথমিক বিদ্যালয়। ২০১৫ শিক্ষা বর্ষ থেকেই চরের সুবধা বঞ্চিত শিশুরা এখানে লেখা পড়ার সুযোগ পাবে। লৌহজং উপজেলার ঝাউটিয়ার পদ্মার চরে জাপানের আর্থিক সহায়তায় নির্মিত ‘ইল-ছ্রান সিমিজু আব্দুল মজিদ মৃধা প্রথমিক বিদ্যালয়’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এটির আনুষ্ঠানিকর উদ্বোধন করেন সাবেক হুইপ ও মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গীবাড়ি) আসনের এমপি অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি। বিদ্যালয়টি নির্মাণ করেন পিইউএস (পল্লী উন্নয়ন সংস্থা) নামে জাপানের একটি অলাভজন প্রতিষ্ঠান।

এসময় উপস্থিত ছিলেন জাপানের পিইউএস সংস্থার প্রেসিডেন্ট ওয়েট সুমি ওয়াশিকা, ভাইস প্রেসিডেন্ট কেইকো আইওয়াশিতা, কেইকো ইতিতানি, সাধারণ সম্পাদক কিকো ওয়াশিকা, লৌহজং উপজেলা চেয়ারম্যান মো. ওসমান গনি তালুকদার, টঙ্গীবাড়ি উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদ, ছাত্র নেতা তোফাজ্জল হোসেন তপন, লৌহজং-টেউটিয়া ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন বেপারী, কনকসার ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ প্রমূখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক এমপি ইকবাল হোসেন। বিদ্যালয়টি নির্মাণে ব্যায় হয়েছে প্রায় ১৭ লাখ টাকা। ছয় কক্ষ বিশিষ্ট বিদ্যালয়টি মাত্র তিন মাসের মধ্যেই নির্মাণ করে জাপানের ওই প্রতিষ্ঠানটি।

গত সেপ্টেম্বরের ৫ তারিখে সংস্থাপির ভাইস প্রেসিডেন্ট কেইকো আইওয়াশিতা লৌহজংয়ের ঝাউটিয়ার পদ্মার চরে সরজমিনে ঘুরে বিদ্যালয়ের স্থান নির্বাচন করেণ। বিদেশীদের পদ্মার চরে স্কুল নির্মাণের আগ্রহের কথা শুনে স্কুলটির জন্য জমি দান করেন হলদিয়া নিবাসী শেখ মারফত আলী মেম্বারের পুত্র এসএম আল সাম। সুমন মৃধা ও এসএম আল সাম এই বিদ্যালটির অন্যতম উদ্যোক্তা।

বিদ্যালয়টি উদ্বোধনকালে এমপি সাগুফতা ইয়াসমিন বলেন, এ বিদ্যালয়টি নির্মাণের মাধ্যমে জাপান-বাংলাদেশের বন্ধুত্ব আরো জোড়ালো হলো। জাপান বাংলাদেশের ভাল বন্ধু তা এ বিদ্যালয় চালুর মাধ্যমে আবারো প্রমানিত হল। বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। শিক্ষার উন্নয়নের জন্য সরকার সব ধরণের পদক্ষেপ নিচ্ছে। পদ্মার এ চরে সরকারের আরো কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণের পরিকল্পনা রয়েছে। দেশের কোন শিশুকেই প্রাথমিক শিক্ষার আগে ঝড়ে পরতে দেয়া হবেনা।

মুন্সিগঞ্জেরকাগজ

Leave a Reply