মাওয়ায় ভারী ভারী ড্রেজার আর যন্ত্রপাতি এসেছে চীন থেকে

শেখ সাইদুর রহমান টুটুলঃ আগামী ১০ দিনের মধ্যে পদ্মা সেতু নদী শাসনের কাজ শুরু হচ্ছে। পদ্মা সেতুর নদী শাসন কাজের যন্ত্রপাতি এখন মাওয়ায়। চায়না থেকে এসব যন্ত্রপাতি মাওয়ায় এসেছে। আফ্রিকার মৌরি তানিয়া থেকে আরো যন্ত্রপাতি আনা হচ্ছে নদী শাসনের কাজে। বুধবার চায়না থেকে মুল সেতুর কাজের সেস্টিং পাইল জাহাজে করে বাংলাদেশের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। দ্রুতুই এ পাইল দেশে চলে আসবে।

আর এসব পাইল মাটির গভীরে স্থাপনের জন্য পদ্মার বুকে চলছে ফ্রেম বা মঞ্চ নির্মাণের কাজ। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতুর নদী শাসনের কাজের জন্য মাওয়ার পদ্মায় এসেছে ভারী ভারী যন্ত্রপাতি ও জাহাজ। চীন থেকে গত ২ দিন আগে মাওয়ায় এসে পৌছেছে ৩টি ড্রেজার, ২টি এ্যাঙ্কার, ৩টি টাগ বোট ও একটি মাল্টিপারপাস শিপ।

এছাড়া আফ্রিকার মৌরি তানিয়া থেকে আরো ভারী ভারী যন্ত্রপাতি এখন বাংলাদেশের পথে রয়েছে। আগামী ১০ দিনের মধ্যে নদী শাসনের কাজ শুরু করবে ঠিকাদারী প্রতিষ্ঠান সিনো ইইড্রো কর্পোরেশন। চায়না থেকে যে ড্রেজারগুলো এসেছে তা নাব্যতা সংকটের কারণে মাওয়া পদ্মার ওপারে যেতে পারছেনা। জাহাজ ও ড্রেজারের জন্য পর্যাপ্ত পানি নেই চ্যানেলে। এ তিনটি ড্রেজার এখন পদ্মার বুকে মাটি কাটতে কাটতে ওপারে যাবে। এতে ১০ দিনের মত সময় লাগতে পারে।

যদি ১০ দিনে আগে যাওয়া যায়, তবে ওপারে পৌছা মাত্রই কাজ শুরু করা হবে নদী শাসনের। জাজিরা পয়েন্টের কাছে মাঝিকান্দি ঘাটের দেড় কি.মি. উজান হতে শুরু করা হবে এ নদী শাসনের কাজ। প্রথমে নদীতে ড্রেজিং করে ৬০ থেকে ৭০ মিটার গভীরতা করা হবে। এদিকে গত বুধবার চীন থেকে নির্মাণ করা ১২ টি টেস্টিং(পরীক্ষামূলক) পাইল জাহাজে করে বাংলাদেশের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

এসব পাইল বাংলাদেশে পৌছতে এক মাসের মত সময় লাগবে। তার পূর্বেই পদ্মার বুকে মাটির নীতে এসব পাইল বসানোর সকল রকম প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। ১২০ মিটার দৈর্ঘের এ পাইলগুলো দেশে পৌছা মাত্রই তা পদ্মার বুকে মাটিতে বসানোর কাজ শুরু হবে।সরজমিনে মাওয়া গিয়ে দেখা যায়, সদ্য বিলুপ্ত মাওয়া চৌরাস্তা বরাবর দক্ষিনের পদ্মায় ২ নং পিলার স্থলে তৈরী করা হচ্ছে ফ্রেম বা মঞ্চ। নদীর তীর থেকে মাত্র ১০০ গজ দূরে তৈরী করা হচ্ছে এ মঞ্চ। মঞ্চ ও ভাসমান জাহাজে থেকে এখানে বসানো হবে এই পাইল।

পরীক্ষামূলক এ পাইলগুলো ঠিক ঠাক থাকলে এ আদলেই আরো পাইল তৈরী করা হবে। নতুবা পরিমাপ মত বুঝে পাইল নির্মান করা হবে। তবে চীনের এই পাইল নির্মাণ ওয়ার্ক শপটি এখন লৌহজংয়ের কুমারভোগের কনষ্টাকশন ইয়ার্ডে স্থানান্তর করা হচ্ছে। এখানেই তৈরী করা হচ্ছে এ ওয়ার্ক শপ। সব মিলিয়ে পদ্মা সেতুর বিশাল কর্মযঞ্জ দ্রুতই এগিয়ে চলছে।

বাংলাপোষ্ট

Leave a Reply