প্রাচীন নাট্য সংগঠন অনিয়মিতের ছয় দিনব্যাপী নাট্যোৎসব

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে মুন্সীগঞ্জে প্রতিষ্ঠিত প্রাচীন নাট্য সংগঠন অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠীর ৪২ বছর পূর্তি উপলক্ষ্যে আগামী ১০ ফেব্রুয়ারী থেকে মুন্সীগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে শুরু হচ্ছে ছয় দিনব্যাপী বর্ণাঢ্য নাট্যোৎসব। চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। সংগঠনের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জমকালো আয়োজনে ১০ ফেব্রুয়ারি পতাকা ওঠবে ছয় দিনব্যাপী নাট্যোৎসবের। উৎসবের উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি জানিয়েছেন মুন্সীগঞ্জ-৩ আসনের মাননীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল ও পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার।

উৎসবের সমাপনীতে সংগঠনের সাবেক সভাপতি প্রয়াত ফরহাদুজ্জামান খোকন স্মরণে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্র অভিনেতা রাইসুল ইসলাম আসাদ ও স্থানীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য অ্যাডভোকেট আর্শেদউদ্দিন চৌধুরী, এম.এ আউয়াল ও জয়ন্ত কুমার সান্যালকে খোকন স্মৃতি পদক প্রদান করা হবে বলে জানান তিনি। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুন্সীগঞ্জ জেলা পরিষদের প্রশাসক ও মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন।

এছাড়া ছয় দিনের নাট্যোৎসব জুড়ে মঞ্চায়ন করা হবে সাতটি নাটক। উদ্বোধনী দিন ১০ ফেব্রুয়ারি মঞ্চস্থ হবে নাটক সিডর, পরিবশেনায় থিয়েটার সার্কেল, মুন্সীগঞ্জ। ১১ ফেব্রুয়ারী মঞ্চস্থ হবে দুটি নাটক, বক্ষজোড়া মাটি, পরিবশেনায় সৌখিন নাট্যচক্র, মুন্সীগঞ্জ ও নাটক- লাল বানুর কথা, পরিবশেনায় সঞ্চালক নাট্যচর্চা কেন্দ্র, মুন্সীগঞ্জ। ১২ ফেব্রুয়ারি রয়েছে আয়োজক সংগঠন অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠীর পরিবেশনায় মুনীর চৌধুরীর কালজয়ী নাটক-কবর।

১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুনে বিশেষ উপহার ঢাকার নাট্য সংগঠন নাট্যধারার পরিবেশনায় লোকনাটক আয়না বিবির পালা। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে রয়েছে বিশেষ আকর্ষন ঢাকা প্রাঙ্গণেমোর এর পরিবেশনায় নাটক-আওরঙ্গজেব। সমাপনী দিবসে নাটক পরিবেশন করবে মুন্সীগঞ্জ থিয়েটার। নাটকের নাম মতিচ্ছন্ন মহীশ।

সংগঠন সূত্রে আরও জানা যায়, শুধু মাত্র ঢাকার নাটক দুটির জন্য দর্শকদের শুভেচ্ছা মূল্যে টিকেট সংগ্রহ করতে হবে। শহরের জিএইচ সিটি সেন্টারের কারুপণ্য ও ছবিঘর সড়কের মিডিয়া মিউজিক সেন্টারে ওই নাটক দুটির টিকেট পাওয়া যাবে। এছাড়া উৎসবের অন্যান্য দিন দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

নিউজনেক্সটবিডি

Leave a Reply