সিরাজুল ইসলাম চৌধুরীর ‘এ্যারিস্টটলের কাব্যতত্ত্ব’

পাঠকদের কাছে এ্যারিস্টটল খুবই পরিচিত। সাহিত্য সমালোচনার পথপ্রদর্শক তিনি। বিশেষ করে ট্র্যাজেডি বিষয়ে পাঠগ্রহণের জন্য তাঁর কাব্যতত্ত্ব বইটির সাহায্য নেয়া অপরিহার্য। বর্তমান অনুবাদের সঙ্গে ভূমিকা ও পাটটীকা যোগ করা হয়েছে। যাতে করে এ্যারিস্টটলের বক্তব্য এবং তাদের প্রেক্ষিত স্পষ্ট হয়ে ওঠে। যে ইংরেজি অনুবাদ থেকে সিরাজুল ইসলাম চৌধুরী ‘এ্যারিস্টটলের কাব্যতত্ত্ব’র যে অনুবাদ করেছেন সেটি মিলিয়ে পড়লে বইটির অর্থ অনুধাবনের ব্যাপারে সহায়তা পাওয়া যাবে।

সিরাজুল ইসলাম চৌধুরী ‘এ্যারিস্টটলের কাব্যতত্ত্ব’ বইটি মেলায় আজই পাঠকের জন্য প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে চারুলিপি। বইটিতে লেখক শুধু অনুবাদই করেননি। সঙ্গে জুড়ে দিয়েছেন ভূমিকা ও পাদটীকা। বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। বইটির মূল্য দুইশ টাকা।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর জন্ম ১৯৩৬ সালে বিক্রমপুরে। তাঁর শিক্ষাজীবন কেটেছে রাজশাহী, কলকাতা, ও ঢাকায় এবং যুক্তরাজ্যের লিডস ও লিস্টারে। শুরু থেকেই তাঁর পেশা শিক্ষাকতা। অধ্যাপনাকালে তিনি শিক্ষার্থীদের মধ্যে সাহিত্যের প্রাণময় উদ্দীপক বিভাব প্রসারণে সর্বদা প্রয়াসী। সেজন্য তিনি শিক্ষার্থীদের মধ্যে তিনি দারুণ জনপ্রিয়। তাঁর বইয়ে সংখ্যা ৯০টি।

সিরাজুল ইসলাম চৌধুরী একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

বাংলামেইল

Leave a Reply