সেতুর মূল হ্যামার জামার্নীতে তৈরী হচ্ছে, নির্ধারিত সময়ের আগেই দেশে পৌছবে

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল পাইল ড্রাইভিংয়ের হ্যামার তৈরির কাজ দ্রুত এগিয়ে চলছে। ইতোমধ্যে ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, নির্ধারিত সময়ের একমাস আগেই আগামী এপ্রিলের শেষদিকে এই হ্যামার মাওয়া প্রকল্প এলাকায় এসে পৌছাবে। এই হ্যামার প্রায় তিন হাজার টন ওজনে পাইল পুততে পারবে। পৃথিবীর একমাত্র জার্মানীর ‘মাংচ’ নামের প্রতিষ্ঠান এই হ্যামার তৈরী করে থাকে। তাই সেখানে তৈরী হচ্ছে এই বিশেষ হ্যামার।

পাইলগুলো ১২০ মিটার মাটির নিচে পুতবে এই হ্যামার। এদিকে ট্রয়াল পাইল ও ট্রায়াল পাইল ড্রাইভিংয়ের হ্যামার ইতোমধ্যেই চট্টগ্রামে এসে পৌছেছে। ৪২টি পিলারের ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এই সেতুটি নির্মিত হবে। ১৫০ মিটার পর পর থাকছে পিলার। এছাড়া দেড় কিলোমিটার করে উভয়পারে তিন কিলোমিটার সংযোগ সেতুর জন্য আরও ২৪টি পিলার করা হবে।

মোট ৬৬ পিলারের জন্য ৬৬ পয়েন্টে মাটি পরীক্ষার প্রয়োজন হচ্ছে। মূল সেতুর ৪২টি পিলারের মধ্যে ডিজাইন করার সময় ১৩টি পয়েন্টে মাটি পরীক্ষা হয়েছে। তাই মূল সেতুর বাকি ২৯ পয়েন্টে এখন মাটি পরীক্ষা করতে হবে। মূল সেতুর ৪০টি পিলারে ৬টি করে ২৪০ এবং দু’পারের দু’টিতে ১২টি করে ২৪টি অর্থ্যাৎ ২৬৪টি পাইল করতে হবে। পরামর্শক অস্ট্রেলেয়া, নিউজিল্যান্ড, কোরিয়া, নেপাল এবং বাংলাদেশের পরামর্শক দল কাজ করছে সেতু সঠিক বাস্তবায়নে। পদ্মা সেতুর সুপারভিশন কনসালন্টে ‘কোরিয়ান এক্সপ্রেসওয়ে কর্পোরেশন’ নেতৃত্বে ৬টি প্রতিষ্ঠানের এই পরামর্শক দল সেতুর প্রকল্পস্থলে কর্মরত। সেতু দায়িত্বে থাকা প্রকৌশলীগণ এসব তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, চীন ও জামানীর কর্মযজ্ঞ ক্রমেই সরিয়ে আনা হচ্ছে প্রকল্পস্থল মাওয়ায়।

তাই শিঘ্রই মূল সেতু বাস্তবায়ন দৃশ্যমান হবে। মূল পদ্মা সেতুর কাজকে তিনভাবে বিভক্ত করা হয়েছে। প্রথমটি মাটি পরীক্ষা। এটি ইতোমধ্যে শুরু হয়েছে। ব্রিজের কাজ যতদিন চলবে, তত দিনই মাটি পরীক্ষার কাজও চলবে। দ্বিতীয়টি হচ্ছে সাব স্ট্র্যাকচার। এটি পাইল থেকে ক্যাব পর্যন্ত। তৃতীয়টি হচ্ছে- সুপার স্ট্র্যাকচার। এটি কলাম এবং আপার ডেক (স্লাভ)। তখনই ব্রিজ সম্পন্ন হবে। এটি হতে ২০১৮ সালের ডিসেম্বর।

প্রায় ২৫ হাজার কোটি টাকার এই সেতুর দ্বিতীয় ধাপের কাজ শেষ হতে পারে ১৬ সালে শেষের দিকে। এরপরই তৃতীয় ধাপ শুরু হবে। দু’পাড়ের কনস্ট্রাকশন ইয়ার্ডেই এখন চলছে হুলস্থুল কাজ। মাওয়া প্রান্তের কুমারভোগে এবং ওপারের শরীয়তপুরের মাঝিকান্দিতে এখন চলছে ওয়ার্কসপ, কংক্রিট তৈরীর জন্য ব্যাচিং প্ল্যান তৈরীসহ নানা রকমের কাজ। মাওয়া, কুমারভোগ, জাজিরা কিংবা মাঝিকান্দি এরই মধ্যে আসেননি। তারা এখানেই আসলেই বিস্মিত হবেন। পাল্টে গেছে অনেক চিত্র। এখন কতবড় কর্মযজ্ঞ এখানে চলছে, না দেখলে বিশ্বাস করা যাবে।

প্রতিদিনই এই কাজের গতিও যেন যাচ্ছে বেড়ে। সেতুর ক্ষণ গননা শুরু হওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানটিও দ্রুত কাজ সম্পন্ন করতে লোকবলও বাড়ানো হয়েছে। ক্রমেই ভাড়ি যন্ত্রপাতিরও সমাবেশ ঘটছে প্রকল্প স্থলে। এর মধ্যে পদ্মা সেতু নির্মাণের সময়সীমা প্রায় বছরখানেক কমিয়ে ২০১৭ সালের ডিসেম্বরে আনা হচ্ছে। সরকারের উচ্চপর্যায়ের এক বৈঠকে দেশের অবকাঠামো খাতের সবচেয়ে বড় এ প্রকল্প নির্মাণকাজ আগেভাগে শেষ করার এ সিদ্ধান্ত হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানির সঙ্গে করা চুক্তি মতে, কাজ শুরুর ১৪৬০ দিনের (চার বছর) মধ্যে মূল পদ্মা সেতুর নির্মাণ শেষ হবে। মাটি পরীক্ষার মাধ্যমে গত বছরের ১ নবেম্বর এ কাজ শুরু করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। সে হিসাবে ২০১৮ সালের নভেম্বর মাসে প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার কথা।

তবে সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, ২০১৭ সালের ডিসেম্বর মাসের মধ্যে পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে। এই সচিব জানান, এরই মধ্যে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের আর্থিক অগ্রগতি ২৫ শতাংশ অর্জিত হয়েছে। মূল সেতু নির্মাণ ও নদীশাসন কাজের তদারকি চলমান। চীনে সেতুর সুপার স্ট্রাকচার তৈরি হচ্ছে। আগামী মার্চে নদীশাসন ও এপ্রিলে টেস্ট পাইলিংয়ের কাজ শুরু হবে। বর্ষাকালে কাজ ব্যাহত হবে না জানিয়ে সেতু বিভাগের সচিব জানান, আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে বর্ষাতেও পাইলিংয়ের কাজ অব্যাহত রাখবে ঠিকাদারি প্রতিষ্ঠান।

মুন্সিগঞ্জেরকাগজ

Leave a Reply