প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা ২০১৫ : পাচ্ছেন রফিকুল আলম এবং আবিদা সুলতানা

রাহমান মনি: ৭ম প্রবাস প্রজন্ম জাপান সম্মাননা ২০১৫ দেয়া হচ্ছে সংগীত জগতের এক উজ্জ্বল কিংবদন্তি দম্পতি শিল্পী রফিকুল আলম এবং আবিদা সুলতানাকে। আগামী ৩ মে ২০১৫ টোকিওতে এক জাঁকজমক আয়োজনের মাধ্যমে তাদের হাতে এ সম্মাননা তুলে দেয়া হবে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে মুক্তিযুদ্ধে অবদান এবং বাংলা গানের ভুবনে পাঁচ দশক ভূমিকা রাখার জন্য তাদের এ সম্মাননা দেয়া হবে। এ উপলক্ষে আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছাড়াও উভয় দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

জাপানে বেড়ে ওঠা প্রবাসী শিশু-কিশোরদের বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি, ভাষা, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে সংশ্লিষ্ট রেখে শিশু-কিশোরদের জীবনে মননে দেশ, মাটি ও মানুষের নিরবচ্ছিন্ন সুরধারা সঞ্চারের লক্ষ্যে ২০০৭ সালে জন্ম নেয়া শিশু-কিশোরদের একমাত্র সংগঠন ‘প্রবাস প্রজন্ম জাপান’ যাত্রা শুরু করে। সেই থেকে নিয়মিত প্রতিবছর প্রবাস প্রজন্ম জাপান বার্ষিক আয়োজনের মাধ্যমে শিশু-কিশোরদের উৎসাহ দেয়ার জন্য বাংলাদেশের স্বনামধন্য ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়ে সম্মাননা দিয়ে আসছে।

অনুষ্ঠানটি জাপানে ‘দুই প্রজন্মের মিলন মেলা’ হিসেবে খ্যাত। এ পর্যন্ত যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন বিশিষ্ট সাহিত্যিক, শিক্ষক ও গবেষক ড. মুহম্মদ জাফর ইকবাল; শিশুসাহিত্যিক, এ বছর একুশে পদকপ্রাপ্ত, মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর; সাংবাদিক, সঞ্চালক, লেখক গোলাম মোর্তোজা, বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা; সংগীত জগতের পরিচিত মুখ, গানের পাখিখ্যাত বিশিষ্ট কণ্ঠশিল্পী ফাহমিদা নবী; সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র সুবীর নন্দী; চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার; সংগীত জগতের আরেক দিকপাল, সুরকার, বংশীবাদক বারী সিদ্দিকী এবং জাপানে বাংলাদেশি বংশোদ্ভূত এ সময়ের অত্যন্ত জনপ্রিয় মডেল, টিভি ব্যক্তিত্ব, সংগীত শিল্পী রোলা।

১ ফেব্রুয়ারি ২০১৫ রোববার টোকিওর আকাবানে বুনকা সেন্টার বিভিও হলে ৭ম প্রবাস প্রজন্ম ২০১৫ আহ্বায়ক মুন্শী কে. আজাদের সভাপতিত্বে এক প্রাক-প্রস্তুতি সভায় সর্বসম্মতিক্রমে এ বছর রফিকুল আলম ও আবিদা সুলতানাকে প্রবাস প্রজন্ম সম্মাননা ২০১৫ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় জাপান প্রবাসীদের দ্বারা পরিচালিত বিভিন্ন পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয়, ব্যবসায়ী ও আঞ্চলিক সংগঠনসমূহের নেতৃবৃন্দ এবং স্থানীয় প্রবাসী মিডিয়া কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply